Logo
শিরোনাম

নামাজের সময়সূচি : ০৪ জুলাই ২০২২

প্রকাশিত:সোমবার ০৪ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

আজ সোমবার ০৪ জুলাই ২০২২ ইংরেজি, ২০ আষাঢ় ১৪২৯ বাংলা, ০৪ জিলহজ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০৬ মিনিট।
> আসর- ৪:৪২ মিনিট।
> মাগরিব- ৬:৫৪ মিনিট।
> ইশা- ৮:২০ মিনিট।
> ফজর (০৫ জুলাই)- ৩:৫০ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪৯ মিনিট।
> আগামীকালের (০৫ জুলাই) সূর্যোদয়- ৫:১৫ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর

আল্লাহকে স্মরণ করার উপকারিতা

শনিবার ১৩ আগস্ট ২০২২




‘হাওয়া’ দিয়েই সিলেটে সিনেপ্লেক্সের যাত্রা শুরু

প্রকাশিত:শনিবার ২৩ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

সিলেট নগরীতে বিমানবন্দর সড়কের আগামী শুক্রবার (২৯ জুলাই) আনুষ্ঠানিকভাবে গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্টের যাত্রা করছে যাচ্ছে ‘গ্র্যান্ড সিলেট সিনেপ্লেক্স’। সবকিছু ঠিক থাকলে ‘হাওয়া’ সিনেমা প্রদর্শনের মাধ্যমে এই সিনেপ্লেক্সের উদ্বোধন হবে বলে জানা গেছে।

গ্র্যান্ড সিলেট হোটেল অ্যান্ড রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক মো. ফখর উদ্দিন রাজী বলেন, ‘হোটেল নির্মাণের সময়ই আমরা সিনেপ্লেক্সটি তৈরি করি। আমাদের সাউন্ড সিস্টেম যুক্তরাজ্য থেকে আনা এবং দেশের মধ্যে সবচেয়ে ভালো কোয়ালিটির। আমারা এতদিন সিনেপ্লেক্সটি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। আগামী ২৯ জুলাই থেকে এটি বাণিজ্যিকভাবে ‘হাওয়া’ সিনেমার মাধ্যমে চালু করতে হচ্ছে। ’

সিনেপ্লেক্স উদ্বোধনের দিন ‘হাওয়া সিনোমার কলাকুশলীরাও উপস্থিত থাকতে পারেন বলে জানিয়েছেন রাজী।

গ্রান্ড সিলেট সিনেপ্লেক্সসংশ্লিষ্টরা জানান, এই সিনেপ্লেক্সে একসঙ্গে ১৭০ জন বসে সিনেমা দেখতে পারবেন। আপাতত টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০০ ও ৫০০ টাকা। তবে প্রতিদিন কয়টি প্রদর্শনী হবে এবং তার সময়সূচি এখনও চূড়ান্ত হয়নি।


আরও খবর

ক্যারিয়ার নিয়ে যা বললেন মিম

রবিবার ১৪ আগস্ট ২০২২




আগামী নির্বাচনে বিএনপির ইমাম কে, প্রশ্ন ওবায়দুল কাদেরের

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ২৩জন দেখেছেন
Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন, আগামী নির্বাচনে আপনাদের ইমাম কে, জাতি তা জানতে চায়।

২০১৮ সালে গণফোরাম প্রধান ডক্টর কামাল হোসেনকে ইমাম মেনে ভুল করেছেন, বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি বৃহস্পতিবার সকালে সচিবালয়ে তার দপ্তরে ব্রিফিংকালে এ কথা বলেন।

বিস্তারিত আসছে...


আরও খবর



ফ্যাটি লিভারের যে লক্ষণ রাত হলেই দেখা দেয় হাত-পায়ে

প্রকাশিত:রবিবার ৩১ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৮ আগস্ট ২০২২ | ২০জন দেখেছেন
Image

বর্তমানে ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। লিভারের এই রোগ প্রাথমিক অবস্থায় নিয়ন্ত্রণে না আনলে যকৃত সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। এর থেকে শারীরিক বিভিন্ন সমস্যা বেড়ে যায়।

ক্লিভল্যান্ড ক্লিনিকের তথ্যমতে, ফ্যাটি লিভার ডিজিজ হলে লিভারে অতিরিক্ত পরিমাণে চর্বি জমা হয়। যদিও একটি সুস্থ লিভারে একটি নির্দিষ্ট মাত্রার চর্বি থাকে। তবে যদি পরিমাণটি লিভারের ওজনের৫-১০ শতাংশের বেশি হয় তাহলে তা অিতিরিক্ত চর্বি হিসেবে বিবেচিত হয়।

বিভিন্ন সমীক্ষার তথ্য অনুসারে জানা যায়, ফ্যাটি লিভারের রোগীদের মধ্যে ৭-৩০ শতাংশ মানুষের মধ্যে এর লক্ষণগুলো গুরুতর অবস্থা ধারণ করে। ফলে লিভার আরও ফুলে যাওয়া, লিভারের টিস্যুতে দাগ পড়া, এমনকি পেটেও কালচে ছোট পড়ে। ফ্যাটি লিভার থেকে এক সময় লিভারের সিরোসিসও হতে পারে।

যদিও ফ্যাটি লিভার রোগের সুনির্দিষ্ট কোনো কারণ নেই। তবে অ্যালকোহল পানের কারণে অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার ডিজিজ হয়ে থাকে। অন্যদিকে ভুল জীবনধারণ ও খাদ্যভ্যাসই মূলত নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজের অন্যতম কারণ।

নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার ডিজিজে আক্রান্ত ব্যক্তিরা প্রথমদিকে কোনো উপসর্গ টের না পেলেও পরবর্তী সময়ে এটি আরও গুরুতর আকার ধারণ করে।

ক্লিভল্যান্ড ক্লিনিকের বিশেষজ্ঞ জানান, ফ্যাটি লিভারে আক্রান্ত ব্যাক্তিরা সন্ধ্যা বা রাতে হাত-পায়ের তালুতে ‘চুলকানি’ অনুভব করে। এটি সাধারণ সমস্যা ভেবে এড়িয়ে যাওয়া উচিত নয় কারও। এটি হতে পারে ফ্যাটি লিভারের অন্যতম এক গুরুতর লক্ষণ। নিয়মিত এই সমস্যা দেখলে অবশ্যই সতর্ক হতে হবে।

যদিও মায়ো ক্লিনিকের তথ্য অনুসারে, ফ্যাটি লিভারের রোগে চুলকানি একটি বিরল ঘটনা, এটি প্রাথমিক বিলিয়ারি সিরোসিস (পিবিসি), প্রাথমিক স্কলেরোসিসসহ অন্যান্য ধরনের লিভারের রোগের সবচেয়ে সাধারণ লক্ষণ।

কেন এমন চুলকানি হয়?

বিজ্ঞানীরা এখনও লিভারের রোগের সঙ্গে যুক্ত চুলকানির কারণ শনাক্ত করতে পারেননি। তবে কিছু বিশেষজ্ঞরা ধারণা করেন, যাদের যকৃতের রোগ আছে তাদের ত্বকের নীচে পিত্ত লবণের উচ্চ মাত্রা থাকায় চুলকানির সৃষ্টি হতে পারে।

লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিরা কেন চুলকানি অনুভব করেন তার পেছনে আরেকটি কারণ হতে পারে সিরাম অ্যালকালাইন ফসফেটেস (এএলপি)। এটি একটি এনজাইম যা রক্তে পাওয়া যায় ও শরীরে প্রোটিন ভেঙে ফেলতে সাহায্য করে)।

চুলকানি প্রতিরোধে করণীয়

>> হালকা সুগন্ধিমুক্ত সাবান বেছে নিন।
>> গোসলের সময় হালকা গরম বা ঠান্ডা পানি ব্যবহার করুন।
>> চুলকানির জায়গায় একটি ঠান্ডা বা ভেজা কম্প্রেস প্রয়োগ করুন।
>> রোদ বা গরম পরিবেশ এড়িয়ে চলুন।
>> ঢিলেঢালা পোশাক পরুন।

ফ্যাটি লিভারের আরও যেসব লক্ষণ দেখলে সতর্ক হবেন-

মায়ো ক্লিনিকের মতে, এ রোগ সাধারণত কোনো লক্ষণ বা উপসর্গ সৃষ্টি করে না। তবে ফ্যাটি লিভারের রোগীরা নিযমিত ক্লান্তি, মাথাব্যথা ও উপরের ডানদিকে পেটে অস্বস্তি অনুভব করেন। এছাড়া আরও কিছু লক্ষণও দেখা দেয় যেমন-

>> পেট ফুলে যাওয়া
>> ত্বকের নীচে রক্তনালি দেখতে পাওয়া
>> বর্ধিত প্লীহা
>> হাত-পায়ে লাল তালু
>> জন্ডিস

ফ্যাটি লিভারের ঝুঁকি কমাতে

ফ্যাটি লিভারের ঝুঁকি কমাতে অবশ্যই স্বাস্থ্যকর ওজন বজায় রাখা, নিয়মিত ব্যায়াম করা, অ্যালকোহল সেবন সীমিত করা ও ধূমপান ত্যাগ করা জরুরি।

একটি স্বাস্থ্যকর ডায়েট বেছে নিন, যাতে বেশি ফল ও সবজি ও কম প্রক্রিয়াজাত, তৈলাক্ত খাবার থাকে। যাদের ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরলের মতো রোগ আছে তারা অবশ্যই নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেবেন ও মেডিকেল চেকআপের মধ্যে থাকবেন।


আরও খবর

ঘরেই তৈরি করুন ছোলা ভাটোরা

রবিবার ১৪ আগস্ট ২০২২




ঢাকায় চাকরির সুযোগ দিচ্ছে হা-মীম গ্রুপ

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ২৯জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান হা-মীম গ্রুপে ‘এসএপি বেসিস অ্যাডমিনিস্ট্রেটর’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: হা-মীম গ্রুপ

পদের নাম: এসএপি বেসিস অ্যাডমিনিস্ট্রেটর
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (সিএসই/এসই)
অভিজ্ঞতা: ০২-০৬ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ২৫-৪০ বছর
কর্মস্থল: ঢাকা (তেঁজগাও)

আবেদনের নিয়ম: আগ্রহীরা [email protected] অথবা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৭ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



সিনেমায় মনযোগী সুবাহ, আসছে ‘বসন্ত বিকেল’

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:শুক্রবার ১২ আগস্ট ২০২২ | ১৯জন দেখেছেন
Image

জীবনের ঘাত প্রতিঘাত পেরিয়েই মানুষকে এগিয়ে যেতে হয়। অভিজ্ঞতার আলোকে এটুকু শিক্ষা অর্জিত হয়েছে সিনেমার নতুন মুখ শাহ হুমায়রা সুবাহ'র। ব্যক্তিগত জীবনের সংকট সরিয়ে তাই আবারও নিয়মিত হতে যাচ্ছেন চলচ্চিত্রে। চলছে তারই প্রস্তুতি। জানালেন এমনটাই।

সুবাহ বলেন, ‘গেল একটা বছর আমি ব্যক্তিগত জীবনে নানা ঘটনার মধ্য দিয়ে গিয়েছি। সুখের আশায়, একটু ভালো থাকার আশায় ঘর বেঁধেছিলাম। সেই ঘর চোরাবালিতে তলিয়ে গেছে। সঙ্গত কারণে মানসিকভাবে বিপর্যস্ত ছিলাম।

মূলত গত বছরের জুলাই মাসে আমার বাবার মৃত্যুর পর আমি অনেকটাই ভেঙে পড়েছিলাম। কারণ আমার বাবা ছিলেন আমার সবচেয়ে ভালোবাসার মানুষদের একজন। তার হঠাৎ চলে যাওয়াটা আমি মানতেই পারিনি তখন। এর ৩/৪ মাস পর ব্যক্তিগত জীবনে সাংসারিক টানাপোড়নও গেছে। যার সমাপ্তি হয়েছে সম্প্রতি।

ওই প্রসঙ্গে আর ব্যাখ্যাতে না যাই। শুধু এটুকু বলি তার পরিবার আমার পরিবারকে নিয়ে মীমাংসার জন্য বলা হয়েছিল। আমিও আর এসব নিয়ে বাড়তি ঝামেলায় যেতে চাইনি। সবার কাছেই সবার জীবন ও সময় মূল্যবান। তাই মীমাংসাকেই আমাদের জন্য ইতিবাচক মনে করেছি। আমি কেস তুলে নিয়েছি, সেও (প্রাক্তন স্বামী ইলিয়াস) তাই করেছে। যা হয়েছে দুজনের জীবনের ভালোর জন্যই হয়েছে। আমি মনে করি আল্লাহ যা করেছেন মঙ্গলের জন্যই করেছেন।’

তিনি সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে বলেন, ‘আমি এখন শুধুমাত্র সামনের দিকে তাকিয়ে পথ চলতে চাই। ক্যারিয়ার নিয়ে আগের চাইতে অনেক বেশি সচেতন আমি। সেই লক্ষ্যেই নিজেকে গুছিয়ে নিচ্ছি। জিম, নাচের প্র্যাকটিস সব শুরু করেছি। আমি চাই মানুষ আমাকে কাজের মধ্যে আবিষ্কার করুক।’

রফিক সিকদার পরিচালিত সুবাহ অভিনীত ‘বসন্ত বিকেল’ চলচ্চিত্রটি মুক্তির মিছিলে রয়েছে। মুক্তির তারিখ চূড়ান্ত হয়নি। তবুও এই চলচ্চিত্রটি নিয়ে উন্মুখ হয়ে আছেন সুবাহ। তার কারণ হিসেবে তিনি বলেন, ‘অনেক স্বপ্ন নিয়ে আমি চলচ্চিত্রে কাজ করা শুরু করেছি। সেই স্বপ্ন পূরণের প্রথম ধাপ হিসেবে ‘বসন্ত বিকেল’ চলচ্চিত্রটি আমার ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ।

আমি আমার সর্বোচ্চ দিয়ে কাজ করেছি এই সিনেমার চরিত্রটিতে। ‘বসন্ত বিকেল’ -এর গল্পটি হৃদয় স্পর্শ করে যাওয়ার মতো। একইসাথে এই চলচ্চিত্রে আমার অভিনীত ‘চন্দ্রাবতী’ চরিত্রটিও দর্শকরা মনে রাখবেন বলেই আমার বিশ্বাস।’

প্রযোজনা প্রতিষ্ঠান আরবিএস টেক লিমিটেড প্রযোজিত ত্রিভুজ প্রেমের গল্পে নির্মিত ‘বসন্ত বিকেল’ চলচ্চিত্রটিতে সুবাহকে দেখা যাবে চিত্রনায়ক শিপন মিত্রের বিপরীতে। চলচ্চিত্রটিতে আরো অভিনয় করেছেন ওমর সানী, শাহনূর, সূচরিতা, তানভীর তনু, শিবা সানুসহ অনেকে।

একটি বিশেষ চরিত্রে রয়েছেন খ্যাতিমান নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। এছাড়াও অতিথি চরিত্রে রয়েছেন চিত্রনায়ক আমান রেজা ও চিত্রনায়িকা তানহা তাসনিয়া।


আরও খবর

ক্যারিয়ার নিয়ে যা বললেন মিম

রবিবার ১৪ আগস্ট ২০২২