Logo
শিরোনাম

নামাজের সময়সূচি : ১৩ মে ২০২২

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৮জন দেখেছেন
Image

আজ শুক্রবার ১৩ মে ২০২২ ইংরেজি, ৩০ বৈশাখ ১৪২৯ বাংলা, ১১ শাওয়াল ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জুমা- ১১:৫৮ মিনিট।
> আসর- ৪:৩২ মিনিট।
> মাগরিব- ৬:৩৬ মিনিট।
> ইশা- ৭:৫৯ মিনিট।
> ফজর (১৪ মে)- ৩:৫৪ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৩২ মিনিট।
> আগামীকালের (১৪ মে) সূর্যোদয়- ৫:১৬ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



রায় প্রত্যাখ্যান করে রফিকুলের মুক্তি চাইলেন বিনিয়োগকারীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৭জন দেখেছেন
Image

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির গ্রাহকের অর্থ আত্মসাৎ ও অর্থপাচারের মামলায় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনসহ ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। তবে আদালতের দেওয়া এ রায় প্রত্যাখ্যান করেছেন ডেসটিনির বিনিয়োগকারীরা।

বৃহস্পতিবার (১২ মে) ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম আসামি রফিকুল আমীনের ১২ বছরের কারাদণ্ড দেন। একইসঙ্গে গ্রুপের চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদের ৪ বছর, পলাতক আসামি জসিম উদ্দিন ভূঁইয়ার ১০ বছর এবং মামলার বাকি ৪৩ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন বিচারক।

রায় ঘোষণার পর বিনিয়োগকারীরা আদালত প্রাঙ্গণে ক্ষোভ জানিয়ে এ রায় প্রত্যাখ্যান করেন। তারা বলেন, রফিকুল আমীনকে মুক্তি দিয়ে তার মাধ্যমে টাকা ফেরত দিতে হবে। আদালত যে রায় দিয়েছেন তা আমরা প্রত্যাখ্যান করছি। রফিকুল আমীনের মুক্তির জন্য আমরা উচ্চ আদালতে যাবো।

এর আগে গত ২৭ মার্চ ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ১২ মে দিন ধার্য করেন।

মামলায় ডেসটিনির এমডি রফিকুল আমীনসহ মোট আসামি ৪৬ জন। তাদের মধ্যে জামিনে রয়েছেন লে. কর্নেল (অব.) মো. দিদারুল আলম, লে. জেনারেল (অব.) হারুন-অর-রশিদ, মিসেস জেসমিন আক্তার (মিলন), জিয়াউল হক মোল্লা ও সাইফুল ইসলাম রুবেল। কারাগারে আছেন এমডি রফিকুল আমীন ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন। অন্য ৩৯ আসামি পলাতক।

পলাতক আসামিরা হলেন- ডেসটিনির উপ-ব্যবস্থাপনা পরিচালক গোফরানুল হক, পরিচালক মেজবাহ উদ্দিন, ফারাহ দীবা, সাঈদ-উর-রহমান, সৈয়দ সাজ্জাদ হোসেন, জমশেদ আরা চৌধুরী, ইরফান আহমেদ, শেখ তৈয়বুর রহমান, নেপাল চন্দ্র বিশ্বাস, জাকির হোসেন, জসিম উদ্দিন ভূঁইয়া, এসএম আহসানুল কবির, জুবায়ের হোসেন, মোসাদ্দেক আলী খান, আবদুল মান্নান, আবুল কালাম আজাদ, আজাদ রহমান, মো. আকবর হোসেন সুমন, মো. সুমন আলী খান, শিরীন আকতার, রফিকুল ইসলাম সরকার, মো. মজিবুর রহমান, ড. এম হায়দারুজ্জামান, মোহাম্মদ জয়নাল আবেদীন, কাজী মো. ফজলুল করিম, মোল্লা আল আমীন, মো. শফিউল ইসলাম, ওমর ফারুক, সিকদার কবিরুল ইসলাম, মো. ফিরোজ আলম, সুনীল বরণ কর্মকার ওরফে এসবি কর্মকার, ফরিদ আকতার, এস সহিদুজ্জামান চয়ন, আবদুর রহমান তপন, মেজর (অব.) সাকিবুজ্জামান খান, এসএম আহসানুল কবির (বিপ্লব), এএইচএম আতাউর রহমান রেজা, গোলাম কিবরিয়া মিল্টন, মো. আতিকুর রহমান, খন্দকার বেনজীর আহমেদ, একেএম সফিউল্লাহ, শাহ আলম, মো. দেলোয়ার হোসেন ও মো. শফিকুল হক।

অর্থ আত্মসাৎ ও অর্থপাচারের অভিযোগে দুদকের তৎকালীন উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম ২০১২ সালের ৩১ জুলাই রাজধানীর কলাবাগান থানায় মানি লন্ডারিং আইনে পৃথক দুটি মামলা করেছিলেন।

২০১৪ সালের ৪ মে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন মোজাহার আলী সরদার। এতে ডেসটিনির গ্রাহকদের চার হাজার ১১৯ কোটি ২৪ লাখ টাকা আত্মসাৎ করে পাচারের অভিযোগ আনা হয়।

এর মধ্যে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির মামলায় ৪৬ জন এবং ডেসটিনি ট্রি প্ল্যানটেশন লিমিটেডে দুর্নীতির মামলায় ১৯ জনকে আসামি করা হয়। দুই মামলায়ই আসামি হারুন-অর-রশিদ ও রফিকুল আমিন।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ২০০৮ সাল থেকে মাল্টিপারপাস কো-অপারেটিভ প্রজেক্টের নামে ডেসটিনি বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করেছিল ১ হাজার ৯০১ কোটি টাকা। সেখান থেকে ১ হাজার ৮৬১ কোটি টাকা আত্মসাৎ করা হয় বলে দুদকের অনুসন্ধানে ধরা পড়ে। ওই অর্থ আত্মসাতের ফলে সাড়ে ৮ লাখ বিনিয়োগকারী ক্ষতির মুখে পড়েন।

ডেসটিনি ট্রি প্ল্যান্টেশন প্রজেক্টের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ২ হাজার ৪৪৫ কোটি টাকা সংগ্রহ করা হয়। এর মধ্যে ২ হাজার ২৫৭ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার টাকা আত্মসাৎ করা হয়। ফলে ক্ষতিগ্রস্ত হন সাড়ে ১৭ লাখ বিনিয়োগকারী।

অভিযোগপত্রে আরও বলা হয়, ডেসটিনি গ্রুপের নামে ২৮টি প্রতিষ্ঠানের মধ্যে বেশ কয়েকটি ছিল নামসর্বস্ব। আসামিরা প্রথমে প্রজেক্টের টাকা বিভিন্ন প্রতিষ্ঠানের হিসাবে জমা করতেন। এরপর বিভিন্ন ব্যাংকের হিসাবে তা স্থানান্তর করা হতো। দুদক ৩৪টি ব্যাংকে এমন ৭২২টি হিসাবের সন্ধান পায়, যেগুলো পরে জব্দ করা হয়।


আরও খবর



গোয়ালঘরে সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৫জন দেখেছেন
Image

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে জুয়েল মিয়া (২৬) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার (১৫ মে) দুপুরে উপজেলার দুলালপুর গ্রামের এ ঘটনা ঘটে।

নিহত জুয়েল মিয়া একই গ্রামের মো. বাবুল মিয়ার ছেলে।

ব্রাহ্মণপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) মো. সাইফুল ইসলাম জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, রোববার দুপুরে জুয়েল গোয়ালঘরের বৈদ্যুতিক বাল্বের হোল্ডার সংযোগ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হন। পরে স্বজনরা তাকে উদ্ধার করে ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে ব্রাহ্মণপাড়া থানা পুলিশ স্বাস্থ্য কমপ্লেক্সে উপস্থিত হয়ে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজে হাসপাতাল মর্গে পাঠায়।


আরও খবর



অতিরিক্ত যাত্রী বহন, ৪ লঞ্চকে সোয়া লাখ টাকা জরিমানা

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫১জন দেখেছেন
Image

প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরছেন মানুষ। এতে শনিবার (৭ মে) সকাল থেকেই বরিশালের নদীবন্দরগুলোতে ঢাকাগামী যাত্রীদের ঢল নেমেছে। আর এই সুযোগে অতিরিক্ত যাত্রী বহনের দায়ে চারটি লঞ্চকে সোয়া লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় বরিশাল নদীবন্দর এলাকায় গিয়ে দেখা গেছে, ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য বরিশাল নদীবন্দরে ১৫টি লঞ্চ অপেক্ষায় আছে। এর আগে আরও চারটি নৌযান যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। পন্টুনে ছিল যাত্রীদের ভিড়।

লঞ্চের ভেতরে প্রবেশ করে দেখা যায়, লঞ্চের ডেকে গাদাগাদি করে যাত্রীরা বসে আছেন। লঞ্চের ছাদ, এমনকী প্রথম শ্রেণির যাত্রীদের কেবিনের সামনের স্থানেও যাত্রীদের বসানো হয়েছে। ধারণক্ষমতার চেয়ে প্রতিটি লঞ্চে অতিরিক্ত যাত্রী নেওয়া হয়েছে।

এদিকে, লঞ্চগুলোতে সরকারি নির্দেশনা মেনে যাত্রী তোলা হচ্ছে কী না তা তদারকির জন্য বিকেল থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত নদীবন্দরে জেলা প্রশাসনের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন। তারা অতিরিক্ত যাত্রী বহন ঠেকাতে বারবার লঞ্চ কর্তৃপক্ষকে অনুরোধ করেন। এরপরও নির্দেশনা অমান্য করে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি যাত্রী নেওয়া, ছাড়ার পর পুনরায় পন্টুনে ফেরত এসে যাত্রী ওঠানোর দায়ে কীর্তনখোলা-২ লঞ্চকে এক লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অতিরিক্ত যাত্রী বহনের দায়ে সুন্দরবন-১১ লঞ্চকে ১০ হাজার, কুয়াকাটা-২ লঞ্চকে ১০ হাজার এবং পারাবত-৯ লঞ্চকে ছয় হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিকুল ইসলাম জানান, কীর্তনখোলা লঞ্চটিতে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি যাত্রী তোলা হয়। এছাড়া লঞ্চটি তিনবার পন্টুন থেকে ছেড়ে যায়। এরপর ফের যাত্রী তোলার জন্য আবার পন্টুনে ফেরত আসে। এসময় পন্টুনে লঞ্চটি সজোরে ধাক্কা দেয়। এতে পন্টুনে দাঁড়িয়ে থাকা কয়েকজন যাত্রী পড়ে গিয়ে ব্যথা পান। এসব কারণ কীর্তনখোলা-২ লঞ্চ কর্তৃপক্ষকে এক লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া অতিরিক্ত যাত্রী বহনের দায়ে সুন্দরবন-১১ লঞ্চকে ১০ হাজার, কুয়াকাটা-২ লঞ্চকে ১০ হাজার এবং পারাবত-৯ লঞ্চকে ছয় হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিআইডব্লিউটিএ বরিশাল কার্যালয়ের বন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, মঙ্গলবার ঈদ উদযাপনের পর বৃহস্পতিবার থেকে সরকারি কর্মদিবস শুরু হয়েছে। বুধবার থেকেই নৌপথে কর্মস্থলমুখী মানুষের যাত্রা শুরু হয়। তবে ঈদের পর আজ বরিশাল নদীবন্দরে সবচেয়ে বেশি যাত্রীর ভিড় ছিল।

অন্যদিকে, নৌপথের মতো সড়ক পথেও যাত্রীদের বেশ ভিড় ছিল। নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বিরামহীনভাবে বাসে ঢাকামুখী যাত্রী পরিবহন করা হচ্ছে। বাসের টিকিট না পেয়ে যাত্রীরা মাইক্রোবাস, মাহিন্দ্রা, এমনকী ট্রাকে করে কাওরাকান্দি ফেরিঘাট পর্যন্ত যান। বিআরটিসি বাসের বরিশাল-কাওরাকান্দি রুটের কাউন্টারে সকাল থেকে ছিল দীর্ঘলাইন।

ঈদের পর কর্মস্থলমুখী যাত্রীদের নিরাপত্তায় নগরীর নদীবন্দর ও নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


আরও খবর



ব্র্যাক ব্যাংকে অফিসার পদে চাকরি

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

ব্র্যাক ব্যাংক লিমিটেডে ‘অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২১ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ব্র্যাক ব্যাংক লিমিটেড
বিভাগের নাম: পেমেন্টস অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট, ফাইন্যান্স ডিভিশন

পদের নাম: অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা bracbank.taleo.net এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২১ মে ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



বিলে গোসল করতে গিয়ে শিশুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৩জন দেখেছেন
Image

গাইবান্ধার সাঘাটা উপজেলায় বন্ধুদের সঙ্গে বিলে গোসল করতে গিয়ে পানিতে ডুবে সাফিন মিয়া (১০) নামে এক শিশু মারা গেছে।

মঙ্গলবার (১০ মে) বিকেলে উপজেলার বোনারপাড়া ইউনিয়নের তেলিয়ান গ্রামে এ ঘটনা ঘটে। শিশু সাফিন একই ইউনিয়নের দুর্গাপুর গ্রামের মামুন মিয়ার ছেলে।

বোনারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাছিরুল আলম স্বপন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, মঙ্গলবার দুপুরে শিশু সাফিন তার বন্ধুদের সঙ্গে তেলিয়ান বিলে গোসল করতে যায়। কম পানিতে গোসল করতে নেমে জলে মাতামাতি করে বেশি পানিতে যেতেই সে ডুবে যায়। পরে তার বন্ধুরা চিৎকার করলে স্থানীয়রা বিষয়টি টের পেয়ে উদ্ধারে নামেন।

চেয়ারম্যান নাছিরুল বলেন, অনেক চেষ্টার পরে ব্যর্থ হলে স্থানীয় ডুবুরি আব্দুল জলিলকে খবর দেওয়া হয়। ঘণ্টাখানেক চেষ্টার পর আব্দুল জলিল গভীর পানি থেকে শিশু সাফিনকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করেন। সেখান থেকে স্থানীয় সবুজ বাংলা জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


আরও খবর