Logo
শিরোনাম

নামাজের সময়সূচি : ১৪ মে ২০২২

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৮জন দেখেছেন
Image

আজ শনিবার ১৪ মে ২০২২ ইংরেজি, ০১ জ্যৈষ্ঠ ১৪২৯ বাংলা, ১২ শাওয়াল ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১১:৫৮ মিনিট।
> আসর- ৪:৩২ মিনিট।
> মাগরিব- ৬:৩৭ মিনিট।
> ইশা- ৭:৫৯ মিনিট।
> ফজর (১৫ মে)- ৩:৫৩ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৩৩ মিনিট।
> আগামীকালের (১৫ মে) সূর্যোদয়- ৫:১৬ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে তিনদিন ধরে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এর প্রভাব পড়তে শুরু করেছে খুচরা বাজারে।

আমদানিকারকরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির আগের ইমপোর্ট পারমিটের (আইপি) মেয়াদ শেষ হয়ে গেছে। নতুন করে আইপি না পাওয়ায় কয়েকদিন ধরে আমদানি বন্ধ হয়ে গেছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে সর্বশেষ গত ৩০ এপ্রিল ৬৮টি ট্রাকে ১৯০২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। এরপর ঈদের ছুটি শুরু হয়। ছুটি শেষে শনিবার (৭ মে) থেকে বন্দর দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়। তবে শনিবার থেকে বন্ধ রয়েছে ভারতীয় পেঁয়াজ আমদানি।

এদিকে হিলির খুচরা বাজারে ঈদের আগে প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ ১৫ থেকে ১৬ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২০ থেকে ২২ টাকায় ঠেকেছে।

আড়তে পেঁয়াজ কিনতে আসা মো. আসলাম জাগো নিউজকে বলেন, ‘ঈদের আগে হিলির আড়তে পেঁয়াজের দাম ছিল ১৪ টাকা কেজি। এখন দাম চাচ্ছে ২০ থেকে ২২ টাকা। আমরা অন্য বাজারে ২০ টাকা কেজি খুচরা বিক্রি করেছি। অথচ এখান থেকেই আমাদের ২০-২২ টাকা দিয়ে কিনতে হচ্ছে।’

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শাহরিয়ার আলম বলেন, ‘ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য আমাদের যেসব ইমপোর্ট পারমিট নেওয়া ছিল সেগুলোর মেয়াদ ছিল ৫ মে পর্যন্ত। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১ মে থেকে ৬ মে পর্যন্ত ছয়দিন হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। যে কারণে ওই সময়ের মধ্যে বাড়তি পরিমাণে পেঁয়াজ আমদানির ইচ্ছা থাকলেও সেটি সম্ভব হয়নি।’

তিনি বলেন, সরকার নতুন করে পেঁয়াজ আমদানির জন্য ইমপোর্ট পারমিট দেওয়া বন্ধ রেখেছে, যে কারণে বর্তমানে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানিও বন্ধ রয়েছে।

তবে পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে বলে জানান আমদানিকারক শাহরিয়ার আলম।

তিনি বলেন, এখন পর্যন্ত অনুমোদন দেওয়া হয়নি। কবে দেওয়া হবে কিংবা দেওয়া হবে কি না সে ব্যাপারেও কর্তৃপক্ষ কিছু বলছে না।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে গত ৩০ এপ্রিল পর্যন্ত ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত ছিল। এরপর থেকে বন্দর দিয়ে আর পেঁয়াজ আমদানি হয়নি।


আরও খবর



শিগগির অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করবে ফ্লাই ঢাকা

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৫জন দেখেছেন
Image

বাংলাদেশে বাণিজ্যিকভাবে ফ্লাইট কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুতি নিচ্ছে বেসরকারি এয়ারলাইন্স ফ্লাই ঢাকা। ইতোমধ্যে ফ্লাইট পরিচালনার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনাপত্তি সনদ (এনওসি) পেয়েছে প্রতিষ্ঠানটি। ব্যবস্থাপনা বিষয়ক পরামর্শ পেতে এয়ারএশিয়া কনসাল্টিংকে নিয়োগ দিয়েছে তারা। এ ছাড়া ফ্লাইট পরিচালনায় এয়ারবাস এ৩২০ উড়োজাহাজ বহরে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (১৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এয়ারএশিয়া। বিজ্ঞপ্তিতে বলা হয়, এয়ারএশিয়া কনসাল্টিং মূলত এয়ারএশিয়া এভিয়েশন গ্রুপ লিমিটেডের অধীনে একটি নতুন এভিয়েশন কনসালটেন্সি শাখা। যেটি মূলত এয়ারলাইন্সগুলোকে পরিচালনার কৌশল, ফ্লিট মূল্যায়ন ও পরিকল্পনা, নেটওয়ার্ক কৌশল, সময়সূচি, টার্ন অ্যারাউন্ড টাইম, অন-টাইম পারফরম্যান্স ও ক্রু অপ্টিমাইজেশন, এয়ারক্রাফট ইনডাকশন সাপোর্ট, বিভিন্ন ক্ষেত্রে অপারেশনাল এক্সিলেন্স, জ্বালানি সাশ্রয় এবং কম খরচে কার্যক্রম পরিচালনার বিষয়ে পরামর্শ দেয়। সম্প্রতি এসব বিষয় নিয়ে এয়ারএশিয়ার সঙ্গে ফ্লাই ঢাকার চুক্তি হয়েছে। এখন ফ্লাই ঢাকা মূলত এয়ারএশিয়া কনসাল্টিং থেকে এসব ব্যবস্থাপনা পরামর্শ নেবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছরের মাঝামাঝি সময়ে ফ্লাইট কার্যক্রম শুরুর পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছিল ফ্লাই ঢাকা। এ জন্য গত বছরই এয়ারলাইন্স হিসেবে কার্যক্রম পরিচালনার জন্য বেবিচকের এনওসি পায় প্রতিষ্ঠানটি। এখন বাকি রয়েছে এওসি। সে প্রক্রিয়া এগিয়ে নিতে এয়ারএশিয়ার সঙ্গে কাজ করছে ফ্লাই ঢাকা। পাশাপাশি জনবল নিয়োগ এবং অভ্যন্তরীণ অন্যান্য কাজ ও অনেকটা এগিয়ে নিয়েছে এয়ারলাইন্সটি।

এই বিষয়ে ফ্লাই ঢাকার প্রধান নির্বাহী কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম ফজলে আকবর জানান, ফ্লাই ঢাকা ২০২১ সালের অক্টোবরে বেবিচকের এনওসি পেয়েছে। বর্তমানে এয়ারওর্দিনেস সার্টিফিকেট (এওসি) পাওয়ার বিষয়টিও প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এওসি পাওয়ার পর শিগগির বাংলাদেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট কার্যক্রম শুরু করা হবে। আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য বহরে এয়ারবাস এ৩২০ উড়োজাহাজ যুক্ত করা হবে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের কোনো এয়ারলাইন্স এয়ারবাসের উড়োজাহাজ ব্যবহার করছে না। এক্ষেত্রে এয়ারএশিয়ার বহরে থাকা এয়ারবাস এ৩২০ উড়োজাহাজের অভিজ্ঞতা কাজে লাগানো হবে। এয়ারএশিয়ার সঙ্গে অংশীদারত্ব ফ্লাই ঢাকাকে সমৃদ্ধ করবে। কারণ, এয়ারএশিয়ার রয়েছে দুই দশকের দীর্ঘ অভিজ্ঞতা।

এয়ারএশিয়া কনসাল্টিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা সুবাশিনি সিলভাদাস বলেন, লো কস্ট এয়ারলাইন্স হিসেবে আত্মপ্রকাশ করতে ফ্লাই ঢাকাকে একটি শক্তিশালী ভিত্তি তৈরি করতে সহযোগিতা করবে এয়ারএশিয়া। এয়ারএশিয়া এবং ফ্লাই ঢাকা দুই প্রতিষ্ঠানই বাংলাদেশের এভিয়েশন শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে চায়। একইসঙ্গে ফ্লাই ঢাকা এয়ার এশিয়ার নেটওয়ার্ক এবং হাব কাজে লাগিয়ে যাত্রীদের এই অঞ্চলের অন্যান্য গন্তব্যে পৌঁছে দেওয়ার সুযোগও কাজে লাগাতে পারবে।


আরও খবর



করোনা আরোগ্য সূচকে বিশ্বে বাংলাদেশ পঞ্চম

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

করোনাভাইরাস থেকে আরোগ্য লাভের সূচকে আট ধাপ এগিয়ে বিশ্বের ১২১ দেশের মধ্যে পঞ্চম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম।

বৃহস্পতিবার (৫ মে) প্রকাশিত নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচকের সর্বশেষ সংস্করণে বাংলাদেশ পেয়েছে ৮০ পয়েন্ট। কাতার, সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডার পরেই বাংলাদেশের অবস্থান।

তালিকায় দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে নেপাল ৫, পাকিস্তান ২৩, শ্রীলঙ্কা ৩১ ও ভারত ৭০ নম্বরে রয়েছে।

গত কয়েক মাস ধরে বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ কমেছে। গত ২০ এপ্রিলের পর একটানা ১৭ দিন করোনায় কারও মৃত্যু হয়নি।

এর আগে গত মার্চে ৭২ পয়েন্ট পেয়ে বাংলাদেশে অবস্থান ছিল ১৩তম।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকা দেওয়ার হার এবং সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে এই সূচক প্রকাশ করা হয়।


আরও খবর



বাংলাদেশের উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘অশনি’

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

বাংলাদেশের উপকূলে ঘূর্ণিঝড় ‘অশনি’ আঘাত হানবে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, অশনি উত্তর-পূর্বদিকে ভারতের উড়িষ্যা, পশ্চিম বাংলা হয়ে সাতক্ষীরা জেলায় আঘাত হানতে পারে।

বৃহস্পতিবার (৫ মে) দুপুরে সচিবালয়ে ঘূর্ণিঝড় পূর্ব প্রস্তুতি বিষয়ে সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় কর্মকর্তাদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, গতকাল জানতে পেরেছি ভারত মহাসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি সাইক্লোনিক সিস্টেম ডেভেলপ করেছে। যেটা ৯ মের মধ্যে হয়তো লঘুচাপে রূপান্তরিত হবে, যেটাকে আমরা ‘লো প্রেসার’ বলি। এরপর ধীরে ধীরে এটা সুস্পষ্ট লঘুচাপ বা লো প্রেসারের রূপ ধারণ করবে।

এরপর ১১ মের দিকে নিম্নচাপে রূপান্তরিত হয়ে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে রূপান্তর হওয়ার আশঙ্কা করা যাচ্ছে। যদি ঘূর্ণিঝড় হয় তাহলে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হবে অশনি। এটার ল্যান্ডফলটা এখন পর্যন্ত ক্যালকুলেশন হয়নি। নিম্নচাপ ও ঘুর্ণিঝড় সৃষ্টির পর বিস্তারিত জানাতে পারব।

প্রতিমন্ত্রী বলেন, যেহেতু বাংলাদেশ একটি ঘূর্ণিঝড় প্রবণ দেশ। আমাদের তিক্ত অভিজ্ঞতা আছে, ঝড়ে লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। যার জন্য আমরা আজকে প্রাথমিক সভা ডেকেছি। এখানে ঘূর্ণিঝড় নিয়ে আলোচনা করেছি। কবে লঘুচাপ, কবে নিম্নচাপ সৃষ্টি হবে সেগুলো নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, প্রতিটা স্টেপে আমাদের প্রস্তুতি কি, কাদের সংযুক্ত করব, কাদের দায়িত্ব দেবো, কোথায় কীভাবে নির্দেশনা দেবো সেগুলো আমরা আজ ঠিক করেছি। পরবর্তীতে যদি সতর্ক সংকেত দেওয়া হয় তাহলে আমরা একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে নির্দেশনাগুলো মাঠ পর্যায়ে দিয়ে দেবো।

‘আমাদের সিপিপি ভলান্টিয়ারদের জানিয়ে দেওয়া হয়েছে। তারা উপকূলীয় অঞ্চলে কাজ করছে, আমাদের যে এসওডি আছে সে অনুযায়ী কখন কী করতে হবে জানিয়ে দিয়েছি। সবাই আমরা এখন অ্যালার্ট। পরবর্তীতে ঘূর্ণিঝড়ের অবস্থা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

ঘূর্ণিঝড়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, সিপিপি ভলান্টিয়ারদের অবহিত করা, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অবহিত করা, যদি গভীর নিম্নচাপ সৃষ্টি হলে সেল্টার সেন্টারগুলো প্রস্তুত করতে হবে। আমাদের প্রায় ৭ হাজার শেল্টার হাউস আছে, প্রয়োজনে স্কুল কলেজ ও অন্যান্য ভবন কাজে লাগাবো।

‘আম্ফানের সময় ১৪ হাজারের বেশি শেল্টার সেন্টার প্রস্তুত করেছিলাম। সেখানে প্রায় ২৪ লাখের বেশি মানুষকে আশ্রয় দিতে পেরেছিলাম, আমাদের সেই ক্যাপাসিটিও প্রস্তুত। আশা করি এটি মোকাবিলা করতে পারব।’


আরও খবর



তলানির দল মুম্বাইকে ব্যাটিংয়ে পাঠালো টেবিল টপার গুজরাট

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

আইপিএলের ৫১তম ম্যাচে মুখোমুখি গুজরাট টাইটান্স আর মুম্বাই ইন্ডিয়ান্স। মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন গুজরাট অধিনায়ক হার্দিক পান্ডিয়া। অর্থাৎ মুম্বাই প্রথমে ব্যাট করবে।

দুই দলের অবস্থান একদম দুই মেরুতে। ১০ ম্যাচে ৮ জয় নিয়ে হার্দিক পান্ডিয়ার গুজরাট টেবিল টপার। অন্যদিকে নয় ম্যাচের মাত্র একটি জিতে সবার নিচে রোহিত শর্মার মুম্বাই।

রোহিতদের আসলে বিদায় নিশ্চিত হয়ে গেছে, হারানোর কিছু নেই। অন্যদিকে আজ আইপিএলে নিজের শততম ম্যাচ খেলতে নামছেন গুজরাটের দক্ষিণ আফ্রিকান ব্যাটার ডেভিড মিলার।

তার স্মরণীয় ম্যাচটা নিশ্চয়ই জয়েই রাঙাতে চাইবেন সতীর্থরা। একে তো টেবিল টপার প্রতিপক্ষ, অন্যদিকে মিলারের শততম ম্যাচ, মুম্বাইয়ের জন্য তাই আরেকটি কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে!

মুম্বাই একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিশান, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, কাইরন পোলার্ড, টিম ডেভিড, ড্যানিয়েল স্যামস, মুরুগান অশ্বিন, কুমার কার্তেকিয়া, জাসপ্রিত বুমরাহ, রিলি মেরেডিথ।

গুজরাট একাদশ
ঋদ্ধিমান সাহা, শুভমান গিল, সাই সুদর্শন, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ডেভিড মিলার, রাহুল তেয়াতিয়া, রশিদ খান, প্রদীপ সঙ্গন, লুকি ফার্গুসন, আলজেরি জোসেফ, মোহাম্মদ শামি।


আরও খবর