Logo
শিরোনাম

নামাজের সময়সূচি : ১৭ জুন ২০২২

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

আজ শুক্রবার ১৭ জুন ২০২২ ইংরেজি, ০৩ আষাঢ় ১৪২৯ বাংলা, ১৬ জিলকদ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জুমা- ১২:০৩ মিনিট।
> আসর- ৪:৩৯ মিনিট।
> মাগরিব- ৬:৫১ মিনিট।
> ইশা- ৮:১৮ মিনিট।
> ফজর (১৮ জুন)- ৩:৪৪ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪৭ মিনিট।
> আগামীকালের (১৮ জুন) সূর্যোদয়- ৫:১১ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



কক্সবাজারে র‍্যাবের অভিযানে দুই প্রতারক আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
Image

কক্সবাজারের উখিয়ার বালুখালী এলাকায় র‍্যাব পরিচয়ে ডাকাতি, ছিনতাই ও অপহরণের দায়ে দুই যুবককে আটক করেছে র‍্যাব-১৫।

বৃহস্পতিবার (৯ জুন) সকাল ৯টার দিকে তাদের আটক করা হয়। একইদিন বিকেলে প্রেস বিফ্রিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১৫ এর উপ-অধিনায়ক মেজর মনজুর মেহেদী।

আটকরা হলেন- গোপালগঞ্জের কাশিয়ানি রাজপাট এলাকার আকবর আলী মুন্সীর ছেলে সুমন মুন্সী (৩০) ও উখিয়ার ময়নারঘোনা এলাকার মৃত মো. আবুর ছেলে শহিদ সিকদার (৪০)।

মেজর মনজুর মেহেদী বলেন, উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী বাজারে বিভিন্ন দোকানে কয়েকজন ব্যক্তি দীর্ঘদিন ধরে র‍্যাব পরিচয়ে অস্ত্রের ভয় দেখিয়ে চাঁদা দাবি, লুটপাট, ডাকাতি, অপহরণ ও ছিনতাইসহ নানা অপরাধমূলক কার্যক্রম করে আসছে বলে অভিযোগ আসে। এ নিয়ে মাঠে কাজ করছিল আমাদের গোয়েন্দা টিম।

তিনি বলেন, আটক সুমন মুন্সি এবং তার অপর দুই সহযোগী মো. কাশেম ও শহিদ সিকদার উখিয়ার থ্যাইংখালী রোড থেকে এক রোহিঙ্গাকে র‍্যাব পরিচয়ে অপহরণ করে তার কাছ থেকে চার লাখ টাকা মুক্তিপণ দাবি করে। পরে ভুক্তভোগী তাদেরকে ৪০ হাজার টাকা দিয়ে মুক্তি পায়। এ বিষয়টিও নজরে আসে র‍্যাবের। সামনে কোরবানির ঈদকে কেন্দ্র করে র‍্যাব পরিচয়ে অপহরণসহ নানা অপরাধে তারা আবারও তৎপরতা চালাচ্ছে শুনে অভিযান চালানো হয়। পরে তারা র‍্যাব-১৫ এর সদস্যদের হাতে আটক হন।

র‍্যাব-১৫ এর উপ-অধিনায়ক বলেন, এসময় তাদের তল্লাশি করে দুটি দেশীয় পিস্তল, দুই রাউন্ড কার্তুজ, র‍্যাবের দুটি ভুয়া আইডি কার্ড, দুটি জ্যাকেট, একটি হাতকড়া, পিস্তলের দুটি কভার, দুটি ওয়াকিটকি সেট উদ্ধার করা হয়। আটক সুমন মুন্সীর বিরুদ্ধে বিভিন্ন থানায় সাতটি মামলা রয়েছে।

আটকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলেও উল্লেখ করেন র‍্যাবের এই কর্মকর্তা।


আরও খবর



পদ্মা সেতু পারাপারে সবাইকে টোল দিতে হবে

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ১৫জন দেখেছেন
Image

পদ্মা সেতু পারাপারে সবাইকে টোল দিতে হবে। রোববার (২৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ আহ্বান জানানো হয়। এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, সব নাগরিককে পদ্মা সেতু পারাপারের জন্য সরকার নির্ধারিত হারে টোল প্রদান করতে হবে। সর্বসাধারণকে টোল প্রদান করে সেতু পার হওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

এছাড়া, পদ্মা সেতুর উপর সব ধরনের যানবাহন থামানো, হেঁটে চলাচল করা ও ছবি তোলা সম্পূর্ণ নিষিদ্ধ এবং আইনগতভাবে দণ্ডনীয় অপরাধ। এই নিষেধাজ্ঞা মেনে চলার জন্য সর্বসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শনিবার (২৫ জুন) বেলা ১১টা ৫৮ মিনিটে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। দুপুর ১২টা ৬ মিনিটে সেতু দিয়ে প্রধানমন্ত্রীর গাড়িবহর জাজিরার অভিমুখে রওনা করে। দুপুর সোয়া ১২টার দিকে বাংলাবাজার ঘাটের জনসভাস্থলে পৌঁছান প্রধানমন্ত্রী। পরে তিনি সেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেন।

এরপর রোববার ভোর থেকে সর্বসাধারণের জন্য চলাচলের জন্য খুলে দেয়া হয়। দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর প্রথম দিনেই বাস, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেল থামিয়ে মোবাইল ক্যামেরায় সেলফি তোলার হিড়িক পড়েছে। অনেকে টোল দিতেও গড়িমসি করছেন বলে জানা গেছে।


আরও খবর



বিশ্ব পরিবেশ দিবস আজ

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’। এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বৃক্ষ-প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বের একশরও বেশি দেশে ৫জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করবে। পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তরের পক্ষ থেকেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে পরিবেশমেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন হতে ভার্চুয়ালি যুক্ত হবেন এবং একই সঙ্গে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত পরিবেশমেলা এবং ৫ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর উদ্বোধন ঘোষণা করবেন।

উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার এবং অন্যান্য ইলেকট্রনিক মিডিয়ায় সরাসরি সম্প্রচার করবে। এ উপলক্ষে জাতীয় সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র এবং পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তর এ সংক্রান্ত স্মরণিকা প্রকাশ করা হয়েছে।

জনগণের মধ্যে পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এছাড়া দেশের সব জেলা ও উপজেলায় যথাযোগ্য গুরুত্বের সাথে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হচ্ছে।


আরও খবর



সাক্কুর হ্যাটট্রিক নাকি নতুন মুখ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

রাত পোহালেই কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন (কুসিক)। বুধবার (১৫ জুন) সকাল ৮ থেকে ভোটগ্রহণ শুরু হবে। শেষ হবে বিকেল ৪টায়। এবার কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে।

এদিকে কুসিক নির্বাচন ঘিরে সবার দৃষ্টি এখন সেখানে। যে কোনো নির্বাচনের তুলনায় বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে আবার আউয়াল কমিশনের অধীনে বড় কোনো নির্বাচন এটি। তাই এই নির্বাচনে কোনো ধরনের ফাঁক রাখতে চাচ্ছে না নির্বাচন কমিশন।

এরপরও ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থীর বিরুদ্ধে ভোটকক্ষে পেশিশক্তি প্রদর্শনের শঙ্কা করছেন স্বতন্ত্র প্রার্থীরা। অন্যদিকে ক্ষমতাসীন দলের প্রার্থীও সদ্য সাবেক মেয়রের বিরুদ্ধে কালো টাকা বিতরণের অভিযোগ করেছেন।

এবার নির্বাচনে পাঁচজন মেয়রপ্রার্থী রয়েছেন। তবে মূল লড়াইটা হবে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত ও বিএনপি থেকে বহিষ্কৃত সদ্য সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সারে মধ্যে। আর সাক্কু তো গত দুই মেয়াদে মেয়র নির্বাচিত হয়েছিলেন। বাকি দুজন প্রথমবারের মতো লড়াই করছেন। ফলে কুমিল্লাবাসীর মুখে এখন প্রশ্ন- সাক্কুর হ্যাটট্রিক নাকি নতুন মুখের অভিষেক।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব কিছুই করা হয়েছে। কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন যথেষ্ট তৎপর। নির্বাচনকে কেন্দ্র করে কোনো শঙ্কার কারণ নেই।

কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। দায়িত্বে কেউ গাফিলতি ও অনিয়ম করলে ছাড় দেওয়া হবে না। প্রত্যেক পুলিশ সদস্যদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

তিনি জানান, কুসিক নির্বাচনে তিন হাজার ৬০৮ জন পুলিশ সদস্য মাঠে থাকবেন। সাধারণ ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে থাকবেন যথাক্রমে ১৫ ও ১৬ জন করে পুলিশ। এছাড়া আনসারসহ গ্রাম পুলিশের সদস্যরাও থাকবেন।

আর পুলিশের মোবাইল ফোর্স থাকবে ২৭টি, প্রতি ওয়ার্ডে একটি। স্ট্রাইকিং ফোর্স নয়টি। রিজার্ভ ফোর্স দুটি। আর বিজিবি মোতায়েন করা হবে ১২ প্লাটুন, র‌্যাবের ২৭টি টিম থাকবে। এছাড়া প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাচনী ম্যাজিস্ট্রেট ও নয়জন বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবেন।

ভোটগ্রহণ কাজে নিয়োজিত থাকবেন দুই হাজার ৫৬০ জন কর্মকর্তা। তাদের মধ্যে প্রিসাইডিং অফিসার ৬৪০ জন, পোলিং অফিসার ১২৮০ জন এবং সহকারী পোলিং অফিসার ৬৪০ জন।

এদিকে এরই মধ্যে কুমিল্লা সিটির বিভিন্ন পয়েন্টে ৭৫টি চেকপোস্ট বসানো হয়েছে। কেন্দ্রের বাইরে-ভেতরে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, এবার নির্বাচনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। আর দুজন তৃতীয় লিঙ্গের ভোটার।

মোট ১০৫টি কেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোটগ্রহণ হবে। মেয়র ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী হয়েছেন।


আরও খবর



নবিজী (সা.) সন্ধ্যায় যেসব দোয়া করতেন

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, সন্ধ্যা হলে আল্লাহর নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-

أَمْسَيْنَا

উচ্চারণ : ‘আমসাইনা’

অর্থ : আমরা সন্ধ্যায় উপনীতি হয়েছি;

وَأَمْسَى الْمُلْكُ لِلَّهِ،

উচ্চারণ : ‘ওয়া আমসাল মুলকু লিল্লাহ’

অর্থ : আর আল্লাহর উদ্দেশ্যে সন্ধ্যায় উপনীত হয়েছে (তাঁর) রাজত্ব;

 وَالْحَمْدُ لِلَّهِ

উচ্চারণ : ‘ওয়াল হামদুলিল্লাহ’

অর্থ : ‘সব প্রশংসা কেবল আল্লাহর জন্য’

لَا إِلَهَ إِلَّا اللهُ،

উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লাল্লাহ’

অর্থ : ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই’

 وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ،

উচ্চারণ : ‘ওয়াহদাহু লা শারিকা লাহু’

অর্থ : তিনি একক; তাঁর কোনো অংশীদার নেই’

لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ

উচ্চারণ : ‘লাহুল মুলকি ওয়া লাহুল হামদু’

অর্থ : ‘রাজত্ব তাঁর; প্রশংসাও তাঁর’

وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ،

উচ্চারণ : ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদির।

অর্থ : তিনি সব কিছুর ওপর ক্ষমতাবান।’

 رَبِّ أَسْأَلُكَ خَيْرَ

উচ্চারণ : ‘রাব্বা আসআলুকা খাইরা।’

অর্থ : ‘রব আমার; আমি তোমার কাছে সেই কল্যাণ চাই।’

 مَا فِي هَذِهِ اللَّيْلَةِ

উচ্চারণ : ‘মা ফি হাজাল-লাইলাতি’

অর্থ : ‘যা এ রাতের মধ্যে আছে।’

 وَخَيْرَ مَا بَعْدَهَا،

উচ্চারণ : ‘ওয়া খাইরা মা বাদাহা’

অর্থ : আর যে কল্যাণ আছে তার পরবর্তী সময়ের মধ্যে;

وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّ

উচ্চারণ : ‘ওয়া আউজুবিকা মিন শাররি’

অর্থ : ‘আর ওই অকল্যাণ থেকে তোমার কাছে আশ্রয় চাই’

مَا فِي هَذِهِ اللَّيْلَةِ

উচ্চারণ : ‘মা ফি হাজিহিল লাইলাতি’

অর্থ : ‘যা এ রাতের মধ্যে আছে’

 وَشَرِّ مَا بَعْدَهَا،

উচ্চারণ : ‘ওয়া শাররি মা বাদাহা’

অর্থ : ‘আর যে অকল্যাণ আছে তার পরবর্তী সময়ের মধ্যে।’

رَبِّ أَعُوذُ بِكَ

উচ্চারণ : ‘রাব্বি আউজুবিকা’

অর্থ : ‘হে আমার প্রভু! আমি তোমার কাছে আশ্রয় চাই

مِنَ الْكَسَلِ وَسُوءِ الْكِبَرِ،

উচ্চারণ : ‘মিনাল কাসালি ওয়া সুয়িল কিবারি’

অর্থ : ‘অলসতা ও কষ্টদায়ক বার্ধক্য থেকে’

رَبِّ أَعُوذُ بِكَ

উচ্চারণ : ‘রাব্বি আউজুবিকা’

অর্থ : ‘হে আমার প্রভু! আমি তোমার কাছে আশ্রয় চাই

مِنْ عَذَابٍ فِي النَّارِ

উচ্চারণ : ‘মিন আজাবিন ফিন-নারি’

অর্থ : ‘জাহান্নামের শাস্তি থেকে’

 وَعَذَابٍ فِي الْقَبْرِ

উচ্চারণ : ‘ওয়া আজাবিন ফিল কাবরি।’

অর্থ : ‘আর কবরের আজাব থেকে।’

আর সকাল হলে নবিজী বলতেন-

أَصْبَحْنَا

উচ্চারণ : ‘আসবাহনা’

অর্থ : আমরা সকালে উপনীত হয়েছি

وَأَصْبَحَ الْمُلْكُ لِلَّهِ

উচ্চারণ : ‘ওয়া আসবাহাল মুলকু লিল্লাহ’।

অর্থ : ‘আর আল্লাহর উদ্দেশ্যে সকালে উপনীত হয়েছে তার রাজত্ব।’ এরপর তিনি উপরোক্ত কথাগুলো বলতেন। (মুসলিম, নাসাঈ, আবু দাউদ, তিরমিজি, মুসান্নাফে ইবনে আবি শায়বা)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সন্ধ্যায় ও সকালে নবিজীর শেখানো এ দোয়ার আমল নিয়মিত করার প্রতি মনোযোগী। যার মাধ্যমে দুনিয়ার যাবতীয় অকল্যাণ থেকে বেঁচে থেকে কল্যাণময় জীবন পাওয়ার সুবর্ন সুযোগ রয়েছে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সন্ধ্যায় সময় নবিজীর আমলি দোয়া পড়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর