Logo
শিরোনাম

নিষেধাজ্ঞায় সমুদ্রে মাছ শিকার, জরিমানা দিয়ে ছাড়া পেলেন ১০ জেলে

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৪০জন দেখেছেন
Image

নিষেধাজ্ঞা চলাকালে সমুদ্রে মাছ ধরার অপরাধে পটুয়াখালীর কুয়াকাটার ১০ জেলেকে ৭৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৭ জুন) বিকেলে কলাপাড়া ও রাঙ্গাবালীর বিভিন্ন চ্যানেল থেকে জাল ও মাছসহ তাদের আটক করে নৌপুলিশ। দিনগত রাত ২টার দিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা আদায়ের পর তাদের ছেড়ে দেন।

কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার মোর্শেদ জাগো নিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সমুদ্রে অভিযান চালিয়ে মাছ ধরার ট্রলার থেকে ১০ জেলেকে আটক করে নিয়ে আসি। পরবর্তীতে মৎস্য কর্মকর্তা ভ্রাম্যমাণ পরিচালনার মাধ্যমে ৭৪ হাজার টাকা জরিমানা আদায়ের পর তাদের ছেড়ে দেওয়া হয়। জব্দ মাছগুলো এতিমখানায় বিতরণ এবং জালগুলো মুচলেকা রেখে ট্রলার মালিকদের জিম্মায় দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞায় সমুদ্রে মাছ শিকার, জরিমানা দিয়ে ছাড়া পেলেন ১০ জেলে

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জাগো নিউজকে বলেন, ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত গভীর সমুদ্রে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। সরকারি এ আইন বাস্তবায়নে আমরা সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছি। যাদের জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে তাদের পরবর্তীতে পেলে আরও কঠোর শাস্তি দেওয়া হবে।


আরও খবর



শেখ কামালের সমাধিতে তাপসের শ্রদ্ধা

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ০৬ আগস্ট ২০২২ | জন দেখেছেন
Image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে শুক্রবার (৫ অগাস্ট) বাদ জুমা বনানী কবরস্থানে এ শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এ সময় ডিএসসিসি মেয়র শহীদ শেখ কামালের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।

পরে তিনি বনানী কবরস্থানে শায়িত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন ও মেয়রের প্রয়াত দাদি মরহুমা শেখ আছিয়া খাতুন, শ্বশুর মরহুম মুগিস উদ্দিন আহমেদ ও শাশুড়ি আনজুমান আরা বেগমের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ আগস্ট ২০২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তাইওয়ানের আশপাশে একাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন
তাইওয়ানের আশপাশে একাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। তাইওয়ান বলছে, স্থানীয় সময় বৃহস্পতিবার এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ান প্রণালীতে চীনের সবচেয়ে বড় মহড়ার মধ্যে তাইওয়ানের আশেপাশের জলসীমা এবং আকাশসীমায় সরাসরি ফাঁকা গুলিও ছোড়া হবে।

পেলোসি তাইওয়ান ছাড়ার পরেই আসল সংকট শুরু: দ্য ইকোনমিস্ট
প্রথমে ভাইস-প্রেসিডেন্ট, এখন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন এক দশকেরও বেশি সময় ধরে চীনাদের বলে আসছেন, ইচ্ছাকৃত সংঘাতের চেয়ে খারাপ হলো অনিচ্ছাকৃত সংঘাত। এতদিন যে দুর্ঘটনার আশঙ্কার কথা তিনি বলে আসছিলেন, এবার হয়তো তা বাস্তবে রূপ নিতে চলেছে। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর চীনের মূল ভূখণ্ডের শাসকদের ক্ষুব্ধ করেছে এবং কঠিন পরিস্থিতিতে ফেলে দিয়েছে বাইডেন প্রশাসনকে। এরই মধ্যে কেউ কেউ এটিকে ‘চতুর্থ তাইওয়ান প্রণালী সংকট’ বলে উল্লেখ করছেন, যা ১৯৯৫-৯৬ সালের তৃতীয় সংঘাতের চেয়েও খারাপ হতে পারে।

ইউক্রেন যুদ্ধ থামাতে চীনের সহায়তা চান জেলেনস্কি
এবার রাশিয়ার সঙ্গে যুদ্ধের ইতি টানতে চীনের সহায়তা চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সরাসরি আলোচনার আবেদন জানিয়েছেন তিনি। রাশিয়ার ওপর রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব খাটিয়ে জেলেনস্কি তার দেশে যুদ্ধের অবসান ঘটাতে সাহায্য করার জন্য বেইজিংকে আহ্বান জানিয়েছেন।

ফের উত্তপ্ত নাগারনো-কারাবাখ, সংঘর্ষে নিহত ৩
যুদ্ধবিরতি লঙ্ঘন আর হামলা-সহিংসতায় আবারও উত্তপ্ত হয়ে উঠেছে নাগারনো-কারাবাখ অঞ্চল। সাম্প্রতিক সংঘর্ষে সেখানে দুই পক্ষের অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। উভয়পক্ষই একে ওপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলেছে। আজারবাইজানের অভিযোগ, আর্মেনিয়ার মদতপুষ্ট বিচ্ছিন্নতবাদী কারাবাখ যোদ্ধারা ওই অঞ্চলে আজারি সেনাদের ওপর আক্রমণ চালায়। এতে এক সেনার মৃত্যু হয়। তারপরেই আজারবাইজান বাধ্য হয়ে ওই গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালায়।

মন্দার ঝুঁকির মধ্যেই সুদের হার সর্বোচ্চ করছে যুক্তরাজ্য
অর্থনৈতিক মন্দার ঝুঁকির মধ্যেই সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। ধারণা করা হচ্ছে সুদের হার বাড়িয়ে ২০০৮ সালের পর সর্বোচ্চ করছে ব্যাংক অব ইংল্যান্ড। রেকর্ড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এমন পদক্ষেপ নিচ্ছে দেশটি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সুদের হার বাড়িয়ে ১ দশমিক ৭৫ শতাংশ করা হতে পারে। বর্তমানে সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ।

তুরস্কে মূল্যস্ফীতি ২৪ বছরে সর্বোচ্চ, লিরার পতন অব্যাহত
তুরস্কে পণ্যের মূল্য বেড়েই চলেছে। চলতি বছরের জুলাইতে দেশটির মূল্যস্ফীতি নতুনভাবে বেড়ে ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে। এ সময় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭৯ দশমিক ৯ শতাংশে। তাছাড়া ডলারের বিপরীতে লিরার পতনও অব্যাহত রয়েছে। বিশ্ববাজারে জ্বালানি ও পণ্যের মূল্য বেড়ে আকাশচুম্বী হওয়ায় দেশটির মূল্যস্ফীতিতে এমন প্রভাব পড়েছে।

যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় কংগ্রেস সদস্যসহ নিহত ৩
যুক্তরাষ্ট্রে এক সড়ক দুর্ঘটনায় দেশটির কংগ্রেস সদস্য জ্যাকি ওয়ালোরস্কি ও তার কার্যালয়ের দুই কর্মকর্তা নিহত হয়েছেন। বুধবার তাদের বহনকারী গাড়ির সঙ্গে অপর একটি প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ ঘটে। ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের পুলিশ ও ওয়ালোরস্কির কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। ৫৮ বছর বয়সী রিপাবলিকান সদস্য ওয়ালোরস্কি মার্কিন প্রতিনিধি পরিষদে ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সেকেন্ড কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট-এর প্রতিনিধিত্ব করছিলেন।

অস্ট্রেলিয়ায় গুলি চালিয়ে ৩ জনকে হত্যা
অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের একটি প্রত্যন্ত এলাকায় গুলি চালিয়ে তিনজনকে হত্যা করা হয়েছে। এই ঘটনায় অপর একজন গুরুতর আহত হয়েছে। পুলিশ ওই হত্যাকাণ্ডের তদন্ত করছে বলে জানানো হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সকালে কুইন্সল্যান্ডের বোগিতে একটি গবাদি পশুর খামারে গুলি চালানো হয়।

দিল্লি যাচ্ছেন মমতা, বৈঠক মোদীর সঙ্গে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে দিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। যদিও নরেন্দ্র মোদী দিল্লিতে তৃণমূল নেত্রী মমতার সঙ্গে আলাদা দেখা করলে পশ্চিমবঙ্গে বিজেপি নেতা-কর্মীদের মনোবল ধাক্কা খাবে বলে জানিয়ে এসেছিলেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। দাবি করেছিলেন, প্রধানমন্ত্রী যেন মমতার সঙ্গে দেখা না করেন।

ইরানের পরমাণু ইস্যুতে ভিয়েনায় ফের শুরু হচ্ছে আলোচনা
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আবার ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা শুরু হতে যাচ্ছে বলে খবর দিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি। তিনি বলেছেন, ইরানের উপ- পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরির নেতৃত্বে একটি প্রতিনিধিদল শিগগিরই ভিয়েনার উদ্দেশ্যে তেহরান ত্যাগ করবে।


আরও খবর



বেশি পানি পান করাও বিপজ্জনক, সতর্ক থাকার উপায়

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ২৫জন দেখেছেন
Image

পানির অপর নাম জীবন। সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পান করার বিকল্প নেই। শরীরে পানির ঘাটতি দেখা দিলে ডিহাইড্রেশন বা পানিশূন্যতার সৃষ্টি হয়, ফলে একাধিক সমস্যা ফুটে ওঠে শরীরে। এ কারণে দৈনিক ৩-৪ লিটার পানি পান করা উচিত সবারই।

তবে অনেকেই আছেন যারা প্রয়োজনের বেশি পানি পান করেন। পানি কম খেলে যেমন দেখা দিতে পারে ডিহাইড্রশেন বা পানিশূন্যতা, তেমনই অতিরিক্ত পানি পান করলেও দেখা দিতে পারে সমস্যা। বিজ্ঞানের ভাষায় একে বলে ওভার হাইড্রেশন। ওভার হাইড্রেশনের সমস্যা বিরল হলেও অসম্ভব নয়।

মানুষের দেহের জলীয় পদার্থ পরিশুদ্ধ হয় কিডনিতে। তাই কম পানি পান করলে যেমন কিডনির সমস্যা দেখা দিতে পারে, তেমনই অতিরিক্ত পানি পানেও বাড়তি চাপ পড়তে পারে কিডনির উপর।

ওভার হাইড্রেশনের সমস্যায় কিডনি অতিরিক্ত পানি পরিশুদ্ধ করতে পারে না। ফলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমে যেতে পারে। এই সমস্যাকে বলে হাইপোন্যাট্রিমিয়া।

সঠিক সময়ে এর চিকিৎসা করা না হলে এই সমস্যা অত্যন্ত বিপজ্জনক হয়ে যেতে পারে। এছাড়া ওভারহাইড্রেশন ডেকে আনতে পারে পেশির সমস্যাও।

কিডনি বা লিভারের রোগে আক্রান্ত ব্যক্তি ও খেলোয়ারদের ওভারহাইড্রেশনের ঝুঁকি বেশি। এবার জেনে নিন প্রাথমিক অবস্থায় ওভারহাইড্রেশনের লক্ষণ কী কী-

>> বমি বমি ভাব ও বমি
>> মাথাব্যথা
>> বিভ্রান্তি

চিকিত্সা না করা ওভারহাইড্রেশন আপনার রক্তে সোডিয়ামের বিপজ্জনকভাবে নিম্ন স্তরের হতে পারে। এটি আরও গুরুতর লক্ষণ সৃষ্টি করতে পারে, যেমন- পেশি দুর্বলতা, খিঁচুনি বা ক্র্যাম্প ও অজ্ঞান হয়ে পড়া।

দৈনিক কতটুকু পানি পান করবেন?

পুরুষ ও নারীদের ক্ষেত্রে সাধারণত দৈনিক পানির চাহিদা কিছুটা আলাদা। পুরুষদের ক্ষেত্রে দৈনিক ৩.৭ লিটার ও নারীদের ২.৭ লিটার প্রয়োজন। সাধারণভাবে মূত্রের রং স্বচ্ছ বা হালকা হলুদ হলে ধরে নেওয়া যায়, দেহে পানির পরিমাণ পর্যাপ্ত আছে।

তবে ব্যক্তি, স্থান ও আবহাওয়াভেদে এই হিসাব কিছুটা বদলে যেতে পারে। তাই দৈনিক কতটা পানি পান করতে হবে তা নিয়ে সংশয় থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

সূত্র: হেলথলাইন


আরও খবর

ঘরেই তৈরি করুন ছোলা ভাটোরা

রবিবার ১৪ আগস্ট ২০২২




এসির ‘টন’ কী? কোন ঘরে কত টনের এসি রাখবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

অসহনীয় গরমে জনজীবন অতিষ্ঠ। হঠাৎ বৃষ্টির কারণে মাঝেমাঝে তাপমাত্রা কমলেও আবার বেড়ে যাচ্ছে। গরমে যেমন বাড়ছে হিট স্ট্রোকের ঘটনা তেমনি নানা রোগের উপদ্রবও। তাই তো গরমে প্রশান্তি পেতে সামর্থবানরা তো বটেই মধ্যবিত্তরাও ছুটছেন এয়ার কন্ডিশনার বা এসি কিনতে। তবে এসি কেনার সময় ঘরের মাপ অনুযায়ী কিনতে হবে।

যে কোনো টনের এসি কিনলেই চলবে না। এসি কেনার সময় এই টন শব্দটি শুনেছেন নিশ্চয়ই? অনেকেই হয়তো এই টনের মানে বোঝেন না। আসলে এই টন এসির সাইজ বা ওজনকে বোঝায় না। ১ টন এসি মানে হলো ১২০০০ বিটিইউ/আওয়ার, ১.৫ টন মানে হলো ১৮০০০ বিটিইউ/আওয়ার, এভাবে বাড়তে থাকে। এক টনের একটি এসি প্রতি ঘণ্টায় ঘর থেকে ১২০০০ বিটিইউ তাপ শোষণ করতে পারে।

দুই টন এসি থাকা মানে প্রতি ঘন্টায় ২৪ হাজার বিটিইউ তাপ বের করে দেওয়া। আরও সোজা করে বললে, এক টন বরফ এক ঘন্টায় একটা ঘরের তাপমাত্রা যতটা ঠান্ডা করবে, এক টন এসির কার্যক্ষমতাও একই। তার মানে যত বেশি টন মানের এসি; তত বেশি কুলিং ক্ষমতা। এক টন এসি কথাটা তাই এসির ওজন থেকে নয়, বরং আগের এক টন বরফ গলিয়ে বাতাস ঠান্ডা করার রীতি থেকে এসেছে।

তবে আপনার ঘরের জন্য কত টনের এসি কিনবেন, তা নির্ণয়ের সময় ঘরের আকার জানার পাশাপাশি ঘরটি কততম ফ্লোরে অবস্থিত, সূর্যের তাপ দেয়ালের কোন পাশে লাগে, ঘরে কতজন মানুষ থাকবে, ঘরে কোনো হিটিং জিনিসপত্র যেমন- ওভেন বা আয়রন ব্যবহার করবেন কি না, জানালা, দরজা, পর্দা, সিলিং, ফ্লোর- এসবের হিট কন্ডাকটিভিটি কেমন এসব বিষয় বিবেচনা করতে হবে।

আপনার ঘর যদি ১০০-১২০ স্কয়ার ফুট হয়, সেক্ষেত্রে ১ টন এসি যথেষ্ট। ১২০-১৫০ স্কয়ার ফুট ঘরের জন্য প্রয়োজন ১.৫ টন এসি, ১৫০-২৫০ স্কয়ার ফুট বা তার বেশি আয়তনের ঘরের জন্য প্রয়োজন ২ টন ক্ষমতার এসি। আবার ঘর যদি ২৫১-৪০০ স্কয়ার ফিট বা তার থেকে বেশি আয়তনের হয় তাহলে ২.৫ টন বা তার থেকে বেশি টন এসি কিনতে পারেন।

এছাড়াও আপনি এই হিসাব ঠিকভাবে না বুঝলেও সমস্যা নেই। যে কোনো এসির শোরুমে গিয়ে ঘরের মাপ বললে তারাই আপনাকে সঠিক টনের এসি নির্বাচন করে দেবে।


আরও খবর



বিহারে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৭ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ২৬জন দেখেছেন
Image

ভারতের বিহার রাজ্যের আট জেলায় গত ২৪ ঘণ্টায় বজ্রপাতে ২০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের উত্তরাঞ্চলে বুধবার ও বৃহস্পতিবার আরও বজ্রপাতের বিষয়ে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। খবর বিবিসির।

এমন পরিস্থিতিতে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার জন্য রাজ্যের সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার।

ভারতে প্রতি বছর বর্ষার মৌসুমে বজ্রপাতে শত শত মানুষ প্রাণ হারায়। এর পেছনে অন্যতম কারণ হচ্ছে প্রচুর মানুষ বাড়ির বাইরে কাজ করে। অনেক সময় বজ্রপাত আঘাত হানার আগে সেভাবে সতর্ক না থাকার কারণে তাদের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

বজ্রপাতে প্রাণহানির ঘটনায় প্রতি পরিবারকে ৪০ হাজার রুপি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। গত কয়েক বছরে ভারতে বজ্রপাতের ঘটনা অনেক বেড়ে গেছে।


আরও খবর