Logo
শিরোনাম

প্রাথমিক শিক্ষক নিয়োগ: প্রতারক থেকে সাবধান

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৪জন দেখেছেন
Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে দালাল ও প্রতারক থেকে সতর্ক থাকতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি চাকরি দেওয়ার নামে কারো সঙ্গে অর্থ লেনদেন না করতেও সতর্ক করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সতর্কবার্তায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ কার্যক্রম নিয়োগবিধি অনুসরণ করে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে পরিচালনা করা হচ্ছে। অবৈধ হস্তক্ষেপের সুযোগ নেই। দালাল বা প্রতারক চক্র থেকে সর্তক থাকতে হবে।

এতে আরও বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ ২০২০ এর দ্বিতীয় ও তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা আগামী ২০ মে এবং ৩ জুন পর্যন্ত পর্যায়ক্রমে বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, প্রাথমিকের শিক্ষক নিয়োগ কার্যক্রম নিয়োগবিধি অনুসরণ করে সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে সম্পন্ন করা হয়। প্রার্থীদের রোল নম্বর, আসন বিন্যাস, প্রশ্নপত্র পাঠানো ও মুদ্রণ, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল প্রস্তুতসহ যাবতীয় কাজ সফটওয়ারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হয়।

এ ছাড়া জেলা প্রসাশন ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়েছে। এক্ষেত্রে কোনো ধরনের অবৈধ হস্তক্ষেপের সুযোগ নেই। দালাল বা প্রতারক চক্রের প্রলোভনে প্রলুব্ধ হয়ে কোনো ধরনের অর্থ লেনদেন না করার জন্য সবাইকে অনুরোধ করা হলো। অর্থ লেনদেন বা অন্য কোনো অনৈতিক উপায়ে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়ার কোনো সুযোগ নেই। মেধা ও যোগ্যতার ভিত্তিতেই চাকরি হবে। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে তাকে থানায় সোপর্দ করা অথবা থানা বা গোয়েন্দা সংস্থাকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।


আরও খবর



ঈদ উদযাপন করছেন লক্ষ্মীপুরে ১১ গ্রামের মানুষ

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগেই ঈদুল ফিতর উদযাপন করছেন লক্ষ্মীপুরের ১১ গ্রামের মানুষ। সোমবার (২ মে) সকাল ১০টায় রামগঞ্জ উপজেলার দক্ষিণ পূর্ব নোয়াগাঁও তালিমুল কুরআন নূরানী মাদরাসা ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

এ উপজেলার ৪টি ও রায়পুর উপজেলার একটি মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। মাওলানা ইসহাকের (রাঃ) অনুসারী হিসেবে ৪৫ বছর ধরে এ নিয়ম পালন করে আসছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, সকাল ৭টায় রামগঞ্জ পৌরসভার জাহাঙ্গীর টাওয়ার, ৯টায় পূর্ব বিঘা কেন্দ্রীয় জামে মসজিদ, পশ্চিম নোয়াগাঁও জামে মসজিদে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

স্থানীয় সূত্র জানায়, জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারোঘরিয়া, হোটাটিয়া, শরশৈই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপাসহ ১১টি গ্রামের সহস্রাধিক মানুষ ঈদ আনন্দে মেতে উঠেছেন। তারা পৃথকভাবে স্ব স্ব এলাকার মসজিদে ঈদের নামাজের আয়োজন করেছেন।

আবদুল্লাহ আল মামুন, আবদুল কাদের, মো. হোসেনসহ কয়েকজন মুসল্লি জানান, তারা পূর্ব পুরুষের নিয়ম অনুযায়ী রোজা ও ঈদ করে আসছেন। সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা রোজা রাখেন। আবার সৌদি আরবের সঙ্গে মিল রেখেই রোজা ভাঙেন তারা।

পূর্ব বিঘা কেন্দ্রীয় জামে মসজিদের মুসল্লি বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশিদ বলেন, পৃথিবীর কোথাও একবার চাঁদ দেখা গেলেই ঈদ উদযাপন করতে হবে। সৌদি আরবে চাঁদ দেখা গেছে। এতে আগামীকাল বাংলাদেশে ঈদ ঘোষণা করা হয়েছে। এখন আর চাঁদ দেখার প্রয়োজন অনুভব করা হচ্ছে না। সৌদি আরবে শুক্রবারে জুম্মা হয়, এখানেও হয়। শুধু ঈদ আর রোজা নিয়েই পার্থক্য সৃষ্টি করা হচ্ছে।

এ ব্যাপারে দক্ষিণ পূর্ব তালিমুল কুরআন মাদরাসার ঈদগাহের খতিব মাওলানা আমিনুল ইসলাম খান জানান, আমরা হানাফি মাজহাবের অনুসারী। প্রত্যেকটি মাজহাবে একসঙ্গে সারাবিশ্বে ঈদের জামাত আদায় করার ফতোয়া রয়েছে। আগে যোগাযোগের উন্নত মাধ্যম ছিল না। এজন্য মানুষ সৌদি আরবের একদিন পর ঈদ করতো। কিন্তু এখন যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত। এতে আমরা পিছিয়ে থাকবো কেন


আরও খবর



ঈদের রেসিপি: শাহি নবাবি সেমাই

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫২জন দেখেছেন
Image

ঈদে সবার ঘরেই সেমাই রান্না করা হয়। সেমাই দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। কারও পছন্দ জর্দা সেমাই আবার কারও দুধ সেমাই। তবে শাহি নবাবি সেমাইয়ের স্বাদ সবচেয়ে ভিন্ন।

একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সব সময়। চলুন তবে জেনে নেওয়া যাক শাহি নবাবি সেমাই তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম
২. তরল দুধ ২ লিটার
৩. গুঁড়া দুধ ৫ কাপ
৪. ঘি ১ টেবিল চামচ
৫. কনডেনসড মিল্ক ১ কাপ
৬. চিনি ২ টেবিল চামচ
৭. কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ
৮. পেস্তাবাদাম কুচি ১ চা চামচ
৯. কিশমিশ ১ টেবিল চামচ
১০.শুকনো লাল চেরি ১ টেবিল চামচ
১১. মাওয়া ৩ টেবিল চামচ
১২. জাফরান দুটি ছোট পাপড়ি ও
১৩. লবণ পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে সসপ্যানে ঘি দিয়ে লাচ্ছা সেমাই বাদামি করে ভেজে নিন। এবার এতে ২ কাপ গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভেজে নিন আরও ১ মিনিটের মতো। এরপর সেমাই ভাজা হয়ে গেলে একটি প্লেটে তা উঠিয়ে আলাদা করে রাখুন।

এবার তরল দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এরপর এতে যোগ করুন ঘি। দুধ ঘন হয়ে গেলে তাতে মিশিয়ে দিন গুঁড়া দুধ। ২ মিনিট অপেক্ষা করুন ঘন হয়ে যাওয়া পর্যন্ত। দুধ ক্ষীর হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে নিন।

এবার একটি পাত্রে প্রথমে কিছু ভাজা সেমাই দিয়ে একটি স্তর তৈরি করুন। দ্বিতীয় স্তরে দুধের তৈরি ক্ষীর দিন। তার উপরে দিন কনডেনসড মিল্কের লেয়ার।

এবার এর উপরে ভাজা সেমাই ছড়িয়ে দিন। তারপর কাজুবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ ও মাওয়া ছড়িয়ে দিন। ডিপ ফ্রিজে ১০-১৫ মিনিট রাখুন সেমাই। তারপর পরিবেশন করুন মজাদার শাহি নাবাবি সেমাই।


আরও খবর

কাঁচা কাঁঠালের কাবাব

শুক্রবার ২০ মে ২০22




মালদ্বীপে টেবিল টেনিস দলকে সংবর্ধনা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৮জন দেখেছেন
Image

মালদ্বীপে স্বর্ণজয়ী বাংলাদেশ টেবিল টেনিস দলকে সংবর্ধনা দিয়েছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইমিশনার আবুল কালাম আজাদ। বাংলাদেশের হাই কমিশন অফিসে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের ক্রীড়া মন্ত্রী আহমেদ মাহলুফ। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সহ সভাপতি খোন্দকার হাসান মুনির ও মালদ্বীপে বাংলাদেশ হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি সোহেল পারভেজ।

সাউথ এশিয়ান জুনিয়র অ্যান্ড ক্যাডেট টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জয়ের জন্য বাংলাদেশ দলকে অভিনন্দন জানান মালদ্বীপের ক্রীড়ামন্ত্রী ও বাংলাদেশের হাইমিশনার। বাংলাদেশ ও মালদ্বীপের সুসম্পর্কের কথাও উল্লেখ করেন মালদ্বীপের ক্রীড়ামন্ত্রী। আর এই সাফল্য বাংলাদেশকে গর্বিত করেছে বলে বক্তব্যে উল্লেখ করেন খোন্দকার হাসান মুনির।

সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশ দলের খেলোয়াড়দের বিশেষ উপহার দেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইমিশনার আবুল কালাম আজাদ।

সাউথ এশিয়ান জুনিয়র টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে নিজেদের ইতিহাসে সেরা সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। একটি গোল্ড ও পাঁচটি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশের খেলোয়াড়রা।

অনূর্ধ্ব ১৯ বালক দলগত ইভেন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জয় করে বাংলাদেশের ছেলেরা। বাংলাদেশকে এই সাফল্য এনে দেন হৃদয়, রামহিম, নাফিজ ও হাসিব।


আরও খবর



নিউমার্কেটে সংঘর্ষ: ঢাকা কলেজ শিক্ষার্থী বাপ্পীর দায় স্বীকার

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় দায় স্বীকার করেছেন শিক্ষার্থী মেহেদী হাসান বাপ্পি। পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন আসামি বাপ্পি।

মঙ্গলবার (১০ মে) তিনদিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করে পুলিশ। এসময় বাপ্পি স্বেচ্ছায় ঘটনার দায় স্বীকার করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিত ঢাকার মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট নুরুল হুদা চৌধুরী তার জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানের আদেশ দেন আদালত।

অপরদিকে নিউমার্কেটে সংঘর্ষ চলাকালে ডেলিভারিম্যান নাহিদ হত্যা মামলায় আসামি মো. মাহমুদুল হাসান সিয়াম ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে করা অপর মামলায় আসামি মো. মোয়াজ্জেম হোসেন সজীবকে তিন দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিত আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে শুক্রবার (৬ মে) তিন আসামিকে আদালতে হাজির করা হয়। এরপর নিউমার্কেটে সংঘর্ষ চলাকালে ডেলিভারিম্যান নাহিদ হত্যা মামলায় আসামি সিয়ামকে সাতদিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. তারিকুল আলম জুয়েল। এসময় সিয়ামের আইনজীবী রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তার তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

একই সঙ্গে পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় আসামি বাপ্পি ও সজীবকে সাতদিন করে রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক হালদার অর্পিত ঠাকুর। তবে আসামিপক্ষে আইনজীবী রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

গত ২২ এপ্রিল শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে বিএনপি নেতা মকবুল হোসেনকে বাসা থেকে গ্রেফতার করা হয়। পরদিন (২৩ এপ্রিল) এ মামলায় আসামি মকবুলের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। বর্তমানে তিনি কারাগারে আটক রয়েছে।

মকবুল হোসেন ছাড়া মামলায় আর যাদের নাম রয়েছে তারা হলেন- আমির হোসেন আলমগীর, মিজান, টিপু, হাজি জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম শন্টু, শহিদুল ইসলাম শহিদ, জাপানি ফারুক, মিজান বেপারী, আসিফ, রহমত, সুমন, জসিম, বিল্লাল, হারুন, তোহা, মনির, বাচ্চু, জুলহাস, মিঠু, মিন্টু ও বাবুল।

অপরদিকে গত ১ মে নাহিদ হত্যা মামলার পাঁচ শিক্ষার্থীকে দুইদিনের রিমান্ড শেষে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিত ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া শিক্ষার্থীরা হলেন- ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের আব্দুল কাইয়ূম, সমাজবিজ্ঞান বিভাগের পলাশ ও ইরফান, বাংলা বিভাগের ফয়সাল এবং ইসলামের ইতিহাস বিভাগের জুনায়েদ।

এর আগে ২৮ এপ্রিল তাদেরকে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এরপর নাহিদ হত্যা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের প্রত্যেককে সাতদিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্তা আক্তার শুনানি শেষে দুদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

গত ১৮ এপ্রিল দিনগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও পরদিন মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় চলে সংঘর্ষ। যা চলে সন্ধ্যা পর্যন্ত। এ সংঘর্ষে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় নাহিদ হাসান ও মুরসালিন মারা যান।

এরপর গত ২০ এপ্রিল নিহত নাহিদের বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা করেন। এ মামলায় তিনি অজ্ঞাত ব্যক্তিদের আসামি করেন।


আরও খবর



সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মুহিতের মরদেহে শ্রদ্ধা নিবেদন

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪২জন দেখেছেন
Image

সাবেক অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য, আওয়ামী লীগের উপদেষ্টা, ভাষাসৈনিক, বরেণ্য লেখক আবুল মাল আবদুল মুহিতের মরদেহ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়েছে। প্রিয় নেতাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে হাজারো মানুষ ফুল হাতে অপেক্ষায় রয়েছেন।

Muhit-(3).jpg

রোববার (০১ মে) দুপুর ১২টার দিকে হাফিজ কমপ্লেক্স থেকে শ্রদ্ধা জানানোর জন্য সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয় আবুল মাল আবদুল মুহিতের মরদেহ। প্রথমে পুলিশের একটি সশস্ত্র দল তাকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানায়। এরপর সিলেটবাসীর পক্ষে সিলেট বিভাগের সংসদ সদস্যবৃন্দের শ্রদ্ধা নিবেদন পর্ব শুরু হয় দুপুর ১২টা ২০ মিনিটে।

Muhit-(3).jpg

প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এমপি, উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, হাবিবুর রহমান হাবিব এমপি, আবেদুর রহমান আবেদ এমপি, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্যগণ, বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহাম্মদ, মহানগর পুলিশ কমিশনার নিশারুল আরিফ, জেলা প্রশাসক মো. মজিবর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা প্রেসক্লাব, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

দুপুর দুইটায় আলিয়া মাদরাসা মাঠে জানাজা অনুষ্ঠিত হবে বর্ষীয়ান এ নেতার। এরপর নগরের রায় নগরের পারিবারিক গোরস্থানে মা-বাবার পাশে তাকে সমাহিত করা হবে।


আরও খবর