Logo
শিরোনাম

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের ফল প্রকাশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৫জন দেখেছেন
Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

বৃহস্পতিবার (১২ মে) আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করা হয়।

বিস্তারিত আসছে...


আরও খবর



প্রসবের সময় মা ও নবজাতকের মৃত্যু: ঘটনা তদন্তে কমিটি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬২জন দেখেছেন
Image

নেত্রকোনার বারহাট্টায় পশু চিকিৎসকের ভুল অস্ত্রোপচারে প্রসূতি ও নবজাতকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার (৫ মে) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন সহকারী কমিশনার (ভূমি) সানজিদা চৌধুরী ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শিহাব উদ্দিন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাজহারুল ইসলাম জেলা প্রশাসকের নির্দেশে এ তদন্ত কমিটি গঠন করেন। কমিটিকে আগামী তিন কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জানা গেছে, ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকলেও নিজ উদ্যোগে এ মৃত্যুর কারণ উদঘাটনে তদন্ত কমিটি করেছে প্রশাসন।

ঘটনার পরে বুধবার (৪ মে) বিকেলে ঘটনাস্থল পরিদর্শনে যান তদন্ত কমিটির সদস্যরা। সেখানে উপস্থিত এলাকাবাসী, ঘটনার প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগী পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন তারা। এতে বাচ্চা প্রসব করতে গিয়ে অস্ত্রোপচার (এপিশিওটমি) করা ও স্যালাইনের সঙ্গে ব্যথা বাড়ানোর ইনজেকশন দেওয়ার সত্যতা পান তদন্তের দায়িত্বপ্রাপ্তরা। অভিযুক্ত পশু চিকিৎসক আবুল কাশেমকে খুঁজে না পেয়ে তারা চিকিৎসা সনদপত্র নিয়ে কমিটির সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

তদন্ত কমিটির প্রধান স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, সবদিক বিবেচনায় নিয়ে তদন্ত করা হচ্ছে। অভিযুক্তকেও জিজ্ঞাসাবাদের পাশাপাশি তার সনদপত্র দেখাতে বলা হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে ঘটনার মূল কারণ উদঘাটন করা হবে বলেও জানান তিনি।

কমিটির অপর সদস্য সহকারী কমিশনার (ভূমি) সানজিদা চৌধুরী বলেন, তদন্তে দোষী প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে চিকিৎসকের বিরুদ্ধে কোনো অভিযোগ না দেওয়া হলেও আলোচিত এ ঘটনার কারণ জানতে তৎপর রয়েছে প্রশাসন। ঘটনার পর থেকে পুলিশ কয়েক দফা ঘটনাস্থলে গিয়ে ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসীর সঙ্গে কথা বলেছে।

পশু চিকিৎসকের ভুল অস্ত্রোপচারে বুধবার দুপুর ২টার দিকে উপজেলার চন্দ্রপুর গ্রামে প্রসূতি শরীফা আক্তার (২০) ও তার নবজাতকের মৃত্যু হয়। শরীফা উপজেলার চন্দ্রপুর গ্রামের বাক প্রতিবন্ধী হাইছ উদ্দিনের মেয়ে। চলতি বছর বারহাট্টা সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন শরীফা। গত বছর সুনামগঞ্জের তাহেরপুর উপজেলার নামাগাঁও গ্রামে মহসিন মিয়ার সঙ্গে বিয়ে হয় তার।


আরও খবর



ধান শুকাতে ব্যস্ত মা, নদীতে ডুবে প্রাণ গেলো এক বছর বয়সী মেয়ের

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৫জন দেখেছেন
Image

কুড়িগ্রামের ফুলবাড়ীতে বারোমাসিয়া নদীতে ডুবে সোনামণি নামের এক বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার (১৬ মে) বিকেল ৫টার দিকে উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের তালুক শিমুলবাড়ী প্যাচাই পাড়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

সোনামণি ওই গ্রামের রফিকুল ইসলামের মেয়ে।

স্থানীয় সূত্র জানায়, সোনামণির মা লাকী বেগম বাড়ির পাশে থাকা বারোমাসিয়া নদী সংলগ্ন এলাকায় বোরো ধান শুকাতে ব্যস্ত ছিলেন। শিশুটি ওই সময় খেলছিল। খেলার এক পর্যায়ে মায়ের অজান্তে সে বারোমাসিয়া নদীতে পড়ে যায়। পরে মা মেয়েকে দেখতে না পেয়ে চিৎকার শুরু করেন। তার চিৎকারে স্থানীয়রা ছুটে এসে বারোমাসিয়া নদী থেকে শিশুটির মরদেহ উদ্ধার করেন।

শিমুলবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শরিফুল আলম মিয়া ওরফে সোহেল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুর রহমান জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।


আরও খবর



পুকুর থেকে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২২জন দেখেছেন
Image

শেরপুরের শ্রীবরদীতে একটি মাছের প্রজেক্টের পুকুর থেকে রনি ওরফে জিব্রাইল নামের এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (১৩ মে) সকালে উপজেলার মুন্সিপাড়ার কাজির প্রজেক্ট থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

রনি ওই এলাকার হাবিবুর রহমানের ছেলে।

শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার বিশ্বাস মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, দুপুরে গোসলের উদ্দেশ্যে লুঙ্গি নিয়ে বাড়ি থেকে বের হন রনি। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলের। সকালে স্থানীয়রা রনির মরদেহ কাজির প্রজেক্টের পুকুরে ভাসতে দেখে পুলিশে খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ উদ্ধার করে।

ওসি বিপ্লব কুমার জানান, ময়নাতদন্তের জন্য মরদেহ জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।


আরও খবর



একদিনে ১৭১২ মৃত্যু, শনাক্ত প্রায় ৬ লাখ

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩১জন দেখেছেন
Image

বিশ্বে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। এসময়ে দেড় হাজারের বেশি মানুষের মৃত্যুর পাশাপাশি আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন প্রায় পৌনে ৬ লাখ লোক।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭১২ জন। আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে সাতশোরও বেশি। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে মোট মৃত্যুর সংখ্যার বেড়ে ৬২ লাখ ৮০ হাজার ১৪ জনে।

২৪ ঘণ্টায় ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৫ লাখ ৯৫ হাজার ২৯৭ জন। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগী বেড়েছে প্রায় পৌনে ৩ লাখ। এতে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট শনাক্ত পৌঁছেছে ৫১ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৭৭৬ জনে।

বুধবার (১১ মে) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

গত একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ জার্মানিতে আর দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে ওঠে এসেছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে জার্মানি, ব্রাজিল, ইতালি, ফ্রান্স, রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৪ হাজার ৪৪৯ জন এবং মারা গেছেন ২০২ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ১৫৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৭ হাজার ২২২ জনের।

যুক্তরাষ্ট্রে একদিনে ২৭৯ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৫৯ হাজার ৯০৭ জন। করোনায় মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৮ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার ৭১৩ জন এবং মারা গেছেন ১০ লাখ ২৫ হাজার ১০৪ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে শনাক্ত ৫৬ হাজার ৪৪৯ জন এবং মারা গেছেন ১২৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৯০ লাখ ২১ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৬ হাজার ৯৭৯ জন। এসময়ে স্পেনে শনাক্ত ১২ হাজার ৪৫৮ জন এবং মারা গেছেন ৬২ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪ হাজার ৫৩১ জন এবং মারা গেছেন ১০১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮২ লাখ ৩৭ হাজার ২২৭ জন এবং মারা গেছেন ৩ লাখ ৭৭ হাজার ১৫০ জন। একই সময়ে জাপানে নতুন শনাক্ত ৩৩ হাজার ৬৬৪ জন এবং ৩০ জন মারা গেছেন।

দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪৯ হাজার ৮৯৬ জন এবং মারা গেছেন ৬২ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৭৬ লাখ ১৪ হাজার ৮৯৫ জন এবং মারা গেছেন ২৩ হাজার ৪৬২ জন। একই সময়ে থাইল্যান্ডে সংক্রমিত ৬ হাজার ২৩০ জন এবং ৫৩ জনের মৃত্যু হয়েছে।

একদিনে ইতালিতে ৫৬ হাজার ১৫ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি মারা গেছেন ১৫৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ১ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৬১৮ জন এবং মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ৭৩১ জন। একই সময়ে অস্ট্রিয়ায় নতুন শনাক্ত ৪ হাজার ২২ জন এবং মারা গেছেন ২২ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় এবং মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ২০ হাজার ১৪৩ জন এবং মারা গেছেন ১৯৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত ৩ কোটি ৫ লাখ ৯৪ হাজার ৩৮৮ জন এবং মারা গেছেন ৬ লাখ ৬৪ হাজার ৪৪৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যায় তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ২ হাজার ৪৯৬ জন। তবে এসময়ে ভাইরাসটিতে কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ৪ কোটি ৩১ লাখ ১০ হাজার ১৮৫ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ১০৩ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৩৪১ জন সংক্রমিত হলেও নতুন মৃত্যু নেই। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ২ কোটি ২১ লাখ ৪৪ হাজার ৬২৮ জন এবং মারা গেছেন ১ লাখ ৭৬ হাজার ৪২৪ জন।

গত একদিনে অস্ট্রেলিয়ায় সংক্রমিত ৪৭ হাজার ৭২৪ জন এবং মারা গেছেন ৪৩ জন; কানাডায় সংক্রমিত ৪ হাজার ১০২ জন এবং মারা গেছেন ৬৭ জন; গ্রিসে সংক্রমিত ৬ হাজার ৪৫৩ জন এবং মারা গেছেন ২৭ জন; ইসরায়েলে সংক্রমিত ২ হাজার ৪১৩ জন এবং মারা গেছেন ৮ জন; মালয়েশিয়ায় সংক্রমিত ২ হাজার ৬০৫ জন এবং মারা গেছেন ৬ জন; দক্ষিণ আফ্রিকায় সংক্রমিত ৭ হাজার ৫২৩ জন এবং মারা গেছেন ২৬ জন; সিঙ্গাপুরে সংক্রমিত ৪ হাজার ৮৩১ জন এবং মারা গেছেন ৪ জন আর নিউজিল্যান্ডে সংক্রমিত ৯ হাজার ২৫৭ জন এবং মারা গেছেন ১৪ জন।


আরও খবর



চেম্বার জজের দায়িত্বে বিচারপতি এম. ইনায়েতুর রহিম

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩০জন দেখেছেন
Image

বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে সুপ্রিম কোর্ট আপিল বিভাগের নিয়মিত চেম্বার জজ আদালতের বিচারক হিসেবে মনোনীত করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বৃহস্পতিবার (১২ মে) আপিল বিভাগের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য আগামী ১৬ মে থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শারীরিক উপস্থিতিতে সপ্তাহে তিনদিন চেম্বার জজ আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম আগামী ১৬ মে থেকে প্রতি রোববার, সোমবার, মঙ্গলবার ও বুধবার দুপুর ২টা থেকে শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে প্রধান বিচারপতি আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য ৩ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দৈনিক চেম্বার জজ হিসেবে বিচারপতি ইনায়েতুর রহিমকে মনোনীত করেছিলেন।

তবে সাপ্তাহিক ছুটি ও সরকারঘোষিত ছুটিসহ কোর্টের অবকাশকালে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে বিচারপতি বোরহান উদ্দিনকে মনোনীত করেন প্রধান বিচারপতি। গত ২১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

এরই পরিপ্রেক্ষিতে বিচারপতি বোরহান উদ্দিন অবকাশকালীন চেম্বার কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তবে, অবকাশ শেষে আগামী ১৬ মে থেকে বিচারপতি ইনায়েতুর রহিম পুনরায় চেম্বার আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে গত ২৯ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (হাইকোর্ট ও আপিল বিভাগ) নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। তবে, উভয় বিভাগে প্রধান বিচারপতি কর্তৃক গঠন করে দেওয়া অবকাশকালীন বেঞ্চে বিচারকাজ চলছে।


আরও খবর