Logo
শিরোনাম

পশ্চিম ইউরোপে তীব্র তাপপ্রবাহ, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

গ্রীষ্মের শুরুতেই তীব্র তাপপ্রবাহের সম্মুখীন পশ্চিম ইউরোপের দেশগুলো। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অঞ্চলটির একটি সমৃদ্ধশালী দেশ স্পেন। সেখানে বইতে শুরু করেছে তীব্র তাপপ্রবাহ। দেশটির একটি অংশে যেকোনো ধরনের আউটডোর ইভেন্ট বাতিল করা হয়েছে। ইতালি, ফ্রান্স ও যুক্তরাজ্যেও একই ধরনের আবহাওয়া বিরাজ করছে। শনিবার (১৮ জুন) সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তাপপ্রবাহের প্রভাব এতো বেশি যে ইংল্যান্ডের উচ্চতর রয়্যাল অ্যাসকট রেসকোর্সের প্রোটোকলেও একটি বিরল পরিবর্তন আনা হয়েছে। অতিথিদের মাথায় টুপি ও জ্যাকেট ব্যবহার করার অনুমোদন দেওয়া হয়েছে, যা শুধু রাজ পরিবারের জন্য নির্ধারিত ছিল।

মাদ্রিদে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ নাগরিকদের পরামর্শ দিয়ে বলেন, সূর্যের অতিরিক্ত তাপ এড়িয়ে চলুন। বেশি পানি খাওয়ার পাশাপাশি যাদের হিট স্ট্রোকের ঝুঁকি রয়েছে তাদের যত্ন নিতেও বলেন তিনি।

স্পেনের জাতীয় আবহাওয়া সংস্থা এইএমইটি জানিয়েছে, শুক্রবার (১৭ জুন) মাদ্রিদে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা ১০৪ ফারেনহাইটে পৌঁছায়। ১৯৮১ সাল থেকে বছরের এত প্রথম দিকে এমন তাপমাত্রা দেখা যায়নি।

এদিকে তীব্র খরারকবলে পড়েছে ইতালি। সেখানের প্রায় অর্ধেক কৃষিজমিতে খরার প্রভাব পড়তে পারে। দেশটির নদীগুলো বিপজ্জনকভাবে শুকিয়ে যাচ্ছে। ঝুঁকিতে পড়েছে সেচ ব্যবস্থা।

ইতালীয় ইউটিলিটি কোম্পানিগুলোর ফেডারেশন ইউটিলিটালিয়া এই সপ্তাহে সতর্ক করে জানিয়েছে যে, দেশের দীর্ঘতম নদী পো ৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ খরার সম্মুখীন হচ্ছে। এতে দেশটির উত্তরের জলপথের অনেক অংশ সম্পূর্ণ শুকিয়ে গেছে।

এদিকে তাপপ্রবাহ তীব্র হওয়ায় দেশগুলোতে জ্বালানির চাহিদা বেড়েছে। কারণ শীততাপ যন্ত্রের ব্যবহার ক্রমেই বাড়ছে। অন্যদিকে ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে ইউরোপজুড়ে সংকট দেখা দিয়েছে। নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না মূল্যস্ফীতি।


আরও খবর



আগে মা হয়ে পরে বিয়ে করবেন রাখি!

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২১জন দেখেছেন
Image

'বিগ বস ১৫'খ্যাত তারকা রাখি সাওয়ান্ত। তিনি প্রায়ই আলোচনায় থাকেন বিতর্কিত মন্তব্য করে। বলি পারায় সম্প্রতি খুশির খবর দিলেন আলিয়া ভাট। মা হতে যাচ্ছেন তিনি। এই খবরের পর একটি হাসপাতালে দেখা যায় রাখি ও তার প্রেমিক আদিলকে।

পাপারাজ্জিদের সঙ্গে কথপোকথনে একপর্যায়ে জিজ্ঞেস করা হয় কবে মা হবেন রাখি? উত্তরে তিনি বলেন, 'আমি মা হতে চাই। বিয়ের আগেও যদি এমন খুশির খবর আসে কোনো ব্যাপার না। মা হবার খবর আসার পরের দিনই আমি বিয়ে করে ফেলবো।'

বোঝাই যাচ্ছে আলিয়াকে ইঙ্গিত করেছেন রাখি। তিনি আরও বলেন, ‘গর্ভপাত করা অপরাধ। আমি শুধু এটা জানি যে আমার গর্ভে যে জন্ম নেবে সে দেবদূত হবে।'

তিনি এসময় নিজেকে 'রাখি মা' বলেও সম্বোধন করেন।

রাখি ও প্রেমিক আদিল খান সোশ্যাল মিডিয়াতে খোলাখুলিভাবে একে অপরের প্রতি তাদের ভালবাসা প্রকাশ করে থাকেন। ভক্তরা জানতে আগ্রহী যে তারা কবে বিয়ে করবে। সে বিষয়ে তারা কেউই কিছু স্পষ্ট করেন না।


আরও খবর



মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে ৬০ জনে চাকরি

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

মানিকগঞ্জ জেলার রাজস্ব প্রশাসনের অধীনে অফিসসমূহে ০৮টি পদে ৬০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১২ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: জেলা প্রশাসকের কার্যালয়, মানিকগঞ্জ

পদের বিবরণ
মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে ৬০ জনে চাকরি

চাকরির ধরন: অস্থায়ী
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
কর্মস্থল: মানিকগঞ্জ

বয়স: ১২ জুন ২০২২ তারিখে ১৮-৩০ বছর। তবে বিশেষ ক্ষেত্রে ৩২ বছর।

আবেদন ফরম: আগ্রহীরা dcmanikganj.teletalk.com.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সঙ্গে ৩০০-৩০০ সাইজের ছবি ও ৩০০-৮০ সাইজের স্বাক্ষর স্ক্যান করে যুক্ত করতে হবে।

আবেদন ফি: টেলিটক প্রি-পেইডের মাধ্যমে ১-৫ নং পদের জন্য ১১২ টাকা ও ৬-৮ নং পদের জন্য ৫৬ টাকা ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

আবেদনের শেষ সময়: ১৪ জুলাই ২০২২ তারিখ বিকেল ০৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

সূত্র: প্রতিষ্ঠানটির ওয়েবসাইট


আরও খবর



ইরানে ট্রেনের বগি লাইনচ্যুত, নিহত ১৭

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

ইরানের পূর্বাঞ্চলে ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে ১৭ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৫০ যাত্রী। দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা ফার নিউজের প্রতিদেনে জানা গেছে এ তথ্য।

হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ট্রেনটিতে প্রায় ৩৫০ জন যাত্রী ছিলেন বলে ধারণা করা হচেছ।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মরুভূমি শহর তাবাসের কাছে ভোরের অন্ধকারে ট্রেনের সাতটি বগির মধ্যে চারটি লাইনচ্যুত হয়। তাবাস রাজধানী তেহরানের দক্ষিণ-পূর্বে প্রায় ৫৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টারসহ উদ্ধারকারী টিমের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছেছেন। জানা গেছে, গুরুতর আহত ১৬ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সূত্র: আল-জাজিরা


আরও খবর



স্বাভাবিক কাজেও মেলে সাদকার সওয়াব

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৮জন দেখেছেন
Image

আল্লাহ তাআলা মানুষকে তাঁর দেওয়া সম্পদ থেকে তাঁরই পথে খরচের তাগিদ দিয়েছেন। যার বিনিময়ে রয়েছে সওয়াব। আবার আল্লাহর ইবাদত-বন্দেগি, তাসবিহ-তাহলিলেও রয়েছে সওয়াব। আবার প্রতিদিনের স্বাভাবিক কাজেও রয়েছে সাদকার সওয়াব। অনেকেই স্বাভাবিক এ কাজগুলোকে সওয়াবের বিষয় মনে করে না। সাদকার সওয়াব পাওয়ার স্বাভাবিক কাজগুলো কী?

যাদের অর্থ-সম্পদ নেই, তাদের জন্যও রয়েছে সাদকা আদায়ের ব্যবস্থা। হাদিসে পাকে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বাভাবিক কাজের সেসব সাদকার কথা বিশেষভাবে উল্লেখ করেছেন। তাহলো-

হজরত আবু যর রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা করলেন, ‘প্রতিদিন মানুষের ওপর নিজের জন্য সাদকা করা আবশ্যক। আমি বললাম, ‘ইয়া রাসুলাল্লাহ! আমরা কোথা থেকে সাদকা আদায় করবো, আমাদের তো সম্পদ নেই।’

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘নিশ্চয়ই সাদকা রয়েছে-

১. তাকবির তথা আল্লাহু আকবার বলায়;

২. সুবহানাল্লাহ বলায়;

৩. আলহামদুলিল্লাহ বলায়;

৪. লা ইলাহা ইল্লাল্লাহ বলায়;

৫. আসতাগফিরুল্লাহ বলায়।

৬. সৎ কাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধ করায়ও রয়েছে সাদকা।

রাস্তাঘাটে চলা ফেরায় প্রতিদিনই মানুষ অনেক কিছু সম্মুখীন হয়; আর এ কাজগুলো সুন্দরভাবে আদায় করায়ও মেলে সাদকার সওয়াব। যা অনেকে চিন্তাও করে না। মনের অজান্তে যেসব কাজে মানুষ স্বাভাবিকভাবে সাদকার সওয়াব পায় এরকম কিছু কাজ হলো-

৭. রাস্তা থেকে কাঁটা সরিয়ে দেওয়া।

৮. হাড় বা হাড্ডি কিংবা কষ্টদায়ক জিনিস সরিয়ে দেওয়া।

৯. পাথর সরিয়ে দেয়ায়ও রয়েছে সাদকার সওয়াব। এছাড়া আরো কিছু স্বাভাবিক কাজ রয়েছে যেগুলোতে মেলে সাদকার সওয়াব। তাহলো-

১০. কোনো অন্ধকে রাস্তা দেখিয়ে দেওয়ায়।

১১. কানে শুনে না এমন বধির ও কথা বলতে পারে না এমন বোবাকে কথা বুঝিয়ে দেওয়ায়ও রয়েছে সাদকার সওয়াব।

১২. আবার কোনো  প্রয়োজনে কাউকে কাঙ্খিত বিষয় সম্পর্কে তথ্য দেওয়াও সাদকা।

১৩. দুঃখী বা ফরিয়াদি ব্যক্তির জন্য কষ্ট বা মেহনত করে জীবিক উপার্জন করাও সাদকা। আবার

১৪. দুর্বল ব্যক্তিকে যে কোনো সহায়তায় রয়েছে সাদকার সওয়াব।

এসব কাজেই প্রত্যেকের পক্ষ থেকে শরীরের হক আদায় হয়ে যাবে। এর বিপরীতে সে পাবে সুস্বাস্থ্য এবং সাদকার বিশাল সওয়াব।

সুতরং মমিন মুসলমানের উচিত, উল্লেখিত স্বাভাবিক কাজগুলো সুন্দর ও উত্তমভাবে সম্পাদন করে শরীর-স্বাস্থ্যে হক আদায়সহ অনেক বেশি সাদকার সওয়াব পাওয়ার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে উল্লেখিত কাজগুলোর মাধ্যমে শরীরের হক আদায়সহ সাদকার সওয়াব পাওয়ার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর

কাদের উপরে কোরবানি আবশ্যক?

সোমবার ০৪ জুলাই ২০২২




ড্রোন দিয়ে মশার উৎস খুঁজতে ডিএনসিসিতে দশ দিনব্যাপী অভিযান শুরু

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

ড্রোনের মাধ্যমে মশার উৎস খুঁজতে দশ দিনব্যাপী চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শনিবার (২ জুলাই) থেকে শুরু হওয়া এই অভিযান চলবে আগামী ১১ জুলাই পর্যন্ত।

শনিবার সকাল থেকে ডিএনসিসির অঞ্চল-১, অঞ্চল-৩ ও অঞ্চল-৫ এ ড্রোনের সাহায্যে বিভিন্ন বাসাবাড়ির ছাদবাগান, ছাদে জমা পানি, চৌবাচ্চা এবং বৃষ্টির পানি বা পরিষ্কার পানি জমতে পারে এ ধরনের স্থান এবং পাত্র সার্ভে করা হয়।

অঞ্চল-১ এর অধীন উত্তরা সেক্টর-৪ এলাকায় মোট ৩২২টি বাড়িতে ড্রোন সার্ভে করা হয়। ১৮টি ছাদবাগান সার্ভে করে ৫টিতে জমা পানি পাওয়া গেছে এবং ১টি বাড়ির ছাদে এডিসের লার্ভা পাওয়া গেছে। এতে ওই বাড়ির মালিককে সাবধান করে দেওয়া হয়েছে।

অঞ্চল-৩ এর অধীন এলাকায় মোট ২৯১টি বাড়িতে ড্রোন সার্ভে করা হয়। ২৫টি ছাদবাগান সার্ভে করে ৩টিতে জমা পানি পাওয়া গেছে তবে লার্ভা পাওয়া যায়নি।

এছাড়া অঞ্চল-৫ এর অধীন লালমাটিয়া এলাকায় মোট ২৬৭টি বাড়িতে ড্রোন সার্ভে করা হয়। ১২টি ছাদবাগান সার্ভে করে ৪টিতে জমা পানি পাওয়া গেছে তবে লার্ভা পাওয়া যায়নি।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান অঞ্চল-৩ ও ৫ এর ড্রোনের সাহায্যে পরিচালিত সার্ভে কার্যক্রম পরিদর্শন করেন। এছাড়া স্বাস্থ্য কর্মকর্তা মো. ইমদাদুল হক অঞ্চল-৫ এলাকায় সার্ভে কার্যক্রম পরিচালনার সময়ে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (৩০ জুন) সকালে রাজধানীর উত্তরা সেক্টর-৪ এলাকায় ড্রোনের মাধ্যমে মশার উৎস শনাক্তকরণ কার্যক্রম পরিদর্শনে এসে মশার উৎস খুঁজতে দশ দিনব্যাপী ড্রোনের মাধ্যমে চিরুনি অভিযানের ঘোষণা দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।


আরও খবর