Logo
শিরোনাম

‘পত্রিকার অনলাইন প্ল্যাটফর্ম বিতর্কের কোনো সুযোগ নেই’

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদ জানিয়েছে, তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার রয়েছে সরকারের। প্রিন্ট মিডিয়া পাঠকের শেষ আস্থা হলেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিকাশের বর্তমান সময়ে প্রিন্ট মিডিয়ার ওয়েব পোর্টাল ও সোশ্যাল মিডিয়াকেও সমানতালে বিবেচনায় নিতে হবে। প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত প্রাসঙ্গিক সংবাদের ব্যাখ্যা, বিশ্লেষণ, গবেষণা ও মতামত সম্বলিত ডিজিটাল কনটেন্ট অনলাইন বা সোশ্যাল মিডিয়ায় পাঠকের কাছে গুরুত্বের সঙ্গে উপস্থাপন করাও দৈনিক পত্রিকার অনুষঙ্গ।

তাই সম্পাদক পরিষদ মনে করে, সংবাদপত্রের অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল কনটেন্ট প্রচারের বিষয়ে নতুন করে বিতর্কের কোনো সুযোগ নেই।

শনিবার (১১ জুন) সংগঠনের সভাপতি ও ডেইলি স্টারের মাহফুজ আনাম এবং সাধারণ সম্পাদক ও বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহবুমদের সই করা গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সংবাদপত্রের ডিজিটাল প্ল্যাটফর্মে টকশো ও ভিডিও কনটেন্ট প্রচার করলে সেটি ডিক্লারেশনের বরখেলাপ হয় বলে সম্প্রতি গণমাধ্যমের কাছে অভিমত ব্যক্ত করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সম্পাদক পরিষদ মনে করে, বর্তমানে প্রিন্ট আর ডিজিটাল সমন্বয়ের মাধ্যমেই সংবাদপত্রের অগ্রযাত্রা নিহিত রয়েছে। কারণ সারাবিশ্বে ডিজিটাল বিপ্লবের প্রভাব সংবাদপত্র শিল্পকে নতুন চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়, সমকালীনতাকে ধারণ করে বিশ্বজুড়ে সংবাদপত্রগুলো নতুন নতুন ডিজিটাল কনটেন্ট সংযুক্ত করে পাঠক ধরে রাখার পাশাপাশি নতুন পাঠক তৈরির প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বাংলাদেশ সরকারও ডিজিটাল প্ল্যাটফর্মের গুরুত্ব বিবেচনায় নিয়ে পত্রিকার জন্য জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত-২০২০) এর অধীনে ‘অনলাইন নিউজ পোর্টালের জন্য নিবন্ধন’ প্রক্রিয়া চালু করেছে। এরই মধ্যে দৈনিক পত্রিকার অনলাইন সংস্করণসহ শতাধিক অনলাইন নিউজ পোর্টালের অনুমোদন দিয়েছে সরকার।

কোভিডের অভিঘাত যে প্রতিকূল পরিস্থিতি তৈরি করেছে, প্রিন্ট মিডিয়াকে তা মোকাবিলা করে এগিয়ে যেতে হচ্ছে। প্রিন্ট মিডিয়া প্রাসঙ্গিক হলেও ডিজিটাল প্ল্যাটফর্মের উত্থানকে অস্বীকার করার উপায় নেই। এখন পাঠককে শুধু সংবাদপত্র বা ই-পেপার দিয়ে সন্তুষ্ট করা যায় না, বরং অডিও-ভিডিও ফরম্যাটে নতুন কনটেন্ট, সংবাদ, সাক্ষাৎকার, ফিচার, সংবাদের বিশ্লেষণভিত্তিক আলোচনা দিতে হচ্ছে।


আরও খবর



প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার পেলেন ৪ জন

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

প্রতিভা প্রকাশ প্রকাশনা সংস্থার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার-২০২২’ প্রদান করা হয়েছে।

১৭ জুন বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার কবি ও লেখকদের হাতে তুলে দেওয়া হয়।

এবছর কবিতায় আলতাফ শাহনেওয়াজ, প্রবন্ধে মোজাফ্ফর হোসেন, শিশুসাহিত্যে ইমরুল ইউসুফ এবং কথাসাহিত্যে নাজনীন শুভ্রা এ পুরস্কার লাভ করেন।

jagonews24

শিশুসাহিত্যিক রহীম শাহের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান কবি ড. মোহাম্মদ সাদিক, এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের সিইও মো. শাহ জামাল হাওলাদার, আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, কবি ও গবেষক মজিদ মাহমুদ, কবি ও গবেষক ড. তপন বাগচী।


আরও খবর

জাহিদ নয়নের দুটি কবিতা

সোমবার ০৪ জুলাই ২০২২




বগুড়ায় ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

বগুড়ার নন্দীগ্রামে ট্রাকের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন।

সোমবার (১৩ জুন) বেলা ১১টার দিকে বগুড়া-নাটোর সড়কের ওমরপুর বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হচ্ছেন- উপজেলার কুস্তা গ্রামের মৃত জচি প্রামাণিকের ছেলে আব্দুল খালেক (৫৫) ও নাটোরের সিংড়া উপজেলার কাসটে গ্রামের মৃত আজিম উদ্দিনের ছেলে বাবলু মিয়া (৫০)।

পুলিশ ও স্থানীয়রা জানায়, অটোরিকশাটি যাত্রী নিয়ে নন্দীগ্রামে আসার পথে ওমরপুর বাজারের কাছে একটি ট্রাকের সঙ্গে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলে দুজন নিহত হন। খবর পেয়ে হাইওয়ে পুলিশ আহতদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করায়।

কুন্দারহাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, দুর্ঘটনাকবলিত ট্রাক ও অটোরিকশাটি জব্দ করা হয়েছে। তবে ট্রাকচালক ও হেলপার পালিয়ে গেছেন।


আরও খবর



ইমরুল-নাইমের ঝড়ো ব্যাটিংয়ে ৯ উইকেটের জয় টাইগার্সের

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২০জন দেখেছেন
Image

শেষ পর্যন্ত বড়দের সঙ্গে আর কুলিয়ে উঠতে পারলো না এইচপির তরুণরা। যুব বিশ্বকাপজয়ী আকবর আলীর বাহিনীকে ঠিক হারিয়ে দিল ইমরুল কায়েস, সৌম্য সরকার, নাইম শেখদের গড়া জাকির হাসানের বাংলা টাইগার্স।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে ৪ দিনের ম্যাচে আজ রোববার শেষ দিনের বিলম্বিত ভেলকিতে ৯ উইকেটের বড় জয় পেয়েছে টাইগার্স।

প্রথম ইনিংসে ৯১ রানে পিছিয়ে থাকা এইচপি দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে কাল শনিবার তৃতীয় দিন শেষে ৪ উইকেটে তুলেছিল ১২৩ রান। তাতে করে আকবর আলীর দলের লিড ছিল ৩২ রান। কিন্তু হাতে ৬ উইকেট থাকা সত্বেও আজ রোববার শেষ দিন স্কোরলাইনকে আর বড় করা সম্ভব হয়নি। আর মাত্র ৯৪ রান তুলতেই তারা হারিয়ে ফেলে বাকি ৬ উইকেট।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটার সাহাদাত হোসেন দিপু আর আইচ মোল্লা এইচপিকে এগিয়ে নিতে পারেননি। ৩০ রানে নটআউট সাহাদাত দিপু ফিরে যান ৪০ রানে। আর ৮ রানে অপরাজিত আইচ মোল্লা আউট হন ১৫ রানে।

টাইগার্সের বাঁহাতি স্পিনার তানভির ইসলাম একাই ৪ উইকেটের পতন ঘটান। আর বাঁহাতি পেসার আবু হায়দার রনি পান ৩ উইকেট। ২১৭ রানে গুটিয়ে যায় এইচপির দ্বিতীয় ইনিংস। ফলে জিততে টাইগার্সের দরকার পড়ে মাত্র ১২৭ রানের।

অভিজ্ঞ ইমরুল কায়েস এবং এবার ওয়েস্ট ইন্ডিজ সফরে জাতীয় দলে জায়গা না পাওয়া নাইম শেখের ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ে অনায়াসে ওই রান টপকে ৯ উইকেটের বড় জয় তুলে নেয় জাকির হাসানের বাংলা টাইগার্স।

নাইম শেখ ৫৫ বলে ৪৭ রানে থাকেন নটআউট। আর সিনিয়র পারফরমার ইমরুল কায়েসের ব্যাট অপরাজিত ছিল ৬৮ রানে। মাত্র ৬৯ বলে ৯ টি বাউন্ডারি আর তিনটি ছক্কা হাকান ইমরুল। নাইম শেখের ইনিংসে ছিল ৬ বাউন্ডারি আর এক ছক্কা।

টাইগার্সের একমাত্র আউট হওয়া ব্যাটার হলেন সৌম্য সরকার (৯)। তাকে আউট করেন এইচপির বাঁ-হাতি পেসার মৃত্যুঞ্জয়। মাত্র ২০ রানে উদ্বোধনী জুটি ভাঙ্গার পর নাইম শেখ আর ইমরুল কায়েস দ্বিতীয় উইকেটে ১১১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দল জিতিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন।

বাংলা টাইগার্স প্রথম ইনিংস: ৩১৮/৯, ৮৭.৫ ওভার ও দ্বিতীয় ইনিংস: ১৩১/১, ২২.৩ ওভার (নাইম শেখ ৪৭*, সৌম্য সরকার ৯, ইমরুল কায়েস ৬৮*; মৃত্যুঞ্জয় চৌধুরী ১/৩৪)।

এইচপি প্রথম ইনিংস: ২২৭/১০ ও দ্বিতীয় ইনিংস: ২১৭/১০, ৭৪.৫ ওভার (মাহফিজুল ইসলাম রবিন ২৭, তানজিদ তামিম ৩৩, অমিত ৪, সাহাদত হোসেন দিপু ৪০, তৌহিদ হৃদয় ৬, আইচ মোল্লা ব্যাটিং ১৫, আকবর আলী ১৩, রিশাদ হোসেন ৩১, এনামুল হক ২৩; তানভির ইসলাম ৪/৩৫, আবু হায়দার রনি ৩/৩৫, নাইম হাসান, হাসান মাহমুদ ও মোহাম্মদ হালিম একটি করে উইকেট)।


আরও খবর



খাগড়াছড়িতে বিএনপির সড়ক অবরোধে বিপাকে পর্যটকরা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

খাগড়াছড়িতে চলছে বিএনপির ডাকা ২৪ ঘণ্টার সড়ক অবরোধ। অবরোধের ফলে খাগড়াছড়ি থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। ফলে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষসহ খাগড়াছড়ি ভ্রমণে আসা পর্যটকরা।

মঙ্গলবার (৭ জুন) সকাল ৬টা থেকে শুরু হওয়া বিএনপির এ সড়ক অবরোধে এখনো কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে জেলা ও উপজেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন আছে।

জেলা শহরের শাপলা চত্বর, চেঙ্গী স্কোয়ারসহ আশপাশের সড়কে অটোরিকশা ও মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন চলাচল স্বাভাবিক থাকলেও খাগড়াছড়ি থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো যানবাহন। বন্ধ রয়েছে সাজেকগামী পর্যটকবাহী পরিবহন।

খাগড়াছড়িতে বিএনপির সড়ক অবরোধে বিপাকে পর্যটকরা

অবরোধের ফলে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন খাগড়াছড়ি ভ্রমণে আসা পর্যটকরা। যান চলাচল বন্ধ থাকায় পর্যটকদের সড়কের পাশে বসে থাকতে দেখা গেছে।

জেলা ও উপজেলা শহরে কোথাও অবরোধ আহ্বানকারীদের পিকেটিং চোখে না পড়লেও মঙ্গলবার সকালের দিকে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের বাইল্যাছড়ি জোড়াব্রিজ এলাকায় গাছ কেটে সড়ক অবরোধ করেন বিএনপির নেতাকর্মীরা। এছাড়াও বিভিন্ন সড়কে গাছের গুড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে অবরোধের জানান দেন অবরোধকারীরা।

ঢাকা থেকে আসা পর্যটক মো. ইসমাইল বলেন, আমরা খাগড়াছড়ি ও সাজেক ঘুরতে এসেছি। সকালে এসেই অবরোধে আটকা পড়েছি। এখন সাজেক কাউন্টার থেকে গাড়ি যাচ্ছে না। সাজেক ভ্রমণে প্রশাসনের সহযোগিতা কামনা করেন এ পর্যটক।

খাগড়াছড়িতে বিএনপির সড়ক অবরোধে বিপাকে পর্যটকরা

সাজেকগামী পরিবহনের লাইনম্যান মো. আরিফ জানান, বিএনপির ডাকা অবরোধের ফলে সাজেকগামী সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। তাই সাজেকের উদ্দেশে কোনো গাড়ি যাচ্ছে না।

খাগড়াছড়ি সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ রশিদ জানান, অবরোধ চলাকালে যেন কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে, সেজন্য বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়ার বাড়িতে হামলা এবং বাড়ি-গাড়ি ভাঙচুরের প্রতিবাদে খাগড়াছড়ি জেলা বিএনপি মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা সড়ক অবরোধের ডাক দেয়।


আরও খবর



৩ দিন থাকতে পারে বৃষ্টি

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ১৯জন দেখেছেন
Image

দেশের সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়াও আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (১৭ জুন) সকালে দমকা হাওয়াসহ এক পশলা বৃষ্টি ঢাকার পরিবেশকে শান্ত করে দিয়েছে। এদিন দুপুর পর্যন্ত সূর্যের মুখ দেখেনি রাজধানীর মানুষ।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬ টা পর্যন্ত দেশের সব বিভাগেই কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ১০৯ মিলিমিটার রেকর্ড করা হয়েছে রংপুরে। আর ঢাকায় বৃষ্টি রেকর্ড হয়েছে ২ মিলিমিটার।

এছাড়াও আগামী তিনদিন দেশে বৃষ্টিপাতের ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।


আরও খবর