Logo
শিরোনাম

প্যারিসে হতে যাচ্ছে প্রবাসীদের স্বপ্নের শহীদ মিনার

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৮জন দেখেছেন
Image

ফ্রান্সে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হতে যাচ্ছে। কারণ শেষ পর্যন্ত স্থায়ী একটি শহীদ মিনারের অনুমতি পাওয়া গেছে সেইন্ট ডেনিশে।

বিশ্ববিদ্যালয়ের সামনে বার্নার্ড মারি স্কয়ারে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এই শহীদ মিনার স্থাপন হবে। এ ব্যাপারে প্রশাসনিক কাজ ও নকশা অনুমোদন হয়েছে। ঢাকায় স্থাপিত মূল শহীদ মিনারের আদলেই নির্মিত হবে এটি।

স্থানীয় সংগঠন ‘অ্যাসোসিয়েশন সেকুয়ানো বাঙালি’র প্রেসিডেন্ট সরোদ সদিউল বলেন, এই স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে প্যারিসে বসবাসকারী বাংলাদেশিদের দাবি পূরণ হতে চলেছে। জাতির প্রতি, ভাষা আন্দোলনের শহীদদের প্রতি আমাদের দায়িত্ব পালন করলাম।

এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি ঘোষণা করার সময় প্যারিস শহীদ মিনার বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কাজী এনায়েত উল্লাহ বলেন, উদ্যোক্তা সদিউল এবং অর্থ সমন্বয়ক টি এম রেজাকে নিয়ে আমরা অতীতে যেভাবে কাজ করেছি, তারই ধারাবাহিকতায় আমরা যেন ২০২৩ সালের ২১ ফেব্রুয়ারি নতুন শহীদ মিনারে পালন করতে পারি।


আরও খবর



টাঙ্গাইলে যুব আন্দোলনের আহ্বায়কের মরদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

টাঙ্গাইলের সখীপুর পৌর যুব আন্দোলনের নেতা মামুন তালুকদারের (৩০) মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শনিবার (৩০ এপ্রিল) সকালে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের মিলপাড় এলাকার নিজ পোলট্রি খামার থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত মামুন কৃষক শ্রমিক জনতা লীগের অঙ্গসংগঠন যুব আন্দোলনের সখীপুর পৌর শাখার আহ্বায়ক।

পুলিশ ও স্থানীয়রা জানায়, শুক্রবার রাত ১০টার দিকে ঝড় শুরু হলে মামুন তার নিজের পোল্ট্রি খামারে যান। এরপর আর রাতে বাড়িতে ফেরেননি তিনি। সকালে তার বাবা খামারে গিয়ে মেঝেতে মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেন।

সখীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মনিরুজ্জামান বলেন, শরীরের কোথাও আঘাতের চিহ্ন না থাকলেও লোমের গোড়া দিয়ে রক্ত ঝরেছে মামুনের। এটা হত্যাকাণ্ড নাকি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তা ময়নাতদন্ত প্রতিবেদন পেলে বলা যাবে। নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম জানান, এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা হয়েছে।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ মে ২০২২

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৪জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগানিস্তানসহ বিশ্বের তিন দেশে আজ ঈদ
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সাধারণত যেদিন ঈদ হয়, এশিয়ার দেশগুলোতে হয় তার পরের দিন। কিন্তু এবছর যেন কিছুটা বিপরীত চিত্রই দেখা গেলো। সৌদির আগেই পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান। রোববার (১ মে) আফগানদের পাশাপাশি ঈদ উদযাপন করছে বিশ্বের আরও দুটি দেশের মানুষ। শনিবার (৩০ এপ্রিল) শেষ রাতে আফগানিস্তানের সুপ্রিম কোর্ট ঘোষণা দিয়েছে, দেশটির বিভিন্ন প্রদেশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আফ্রিকার দুটি দেশ- নাইজার এবং মালিও রোববার ঈদ উদযাপন করছে।

আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার
সংযুক্ত আরব আমিরাতের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে সোমবার (২ মে)। রোববার (১ মে) ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমি সেন্টার (আইএসি) জানিয়েছে, আবুধাবির আকাশে শাওয়াল মাসের চাঁদ উঠেছে। তবে ধুলোময় আবহাওয়ার কারণে খালি চোখে ঈদের চাঁদ দেখা যায়নি। জ্যোতির্বিদ্যার কৌশল ব্যবহার করে চাঁদ ওঠার বিষয়টি নিশ্চিত হয়েছে আইএসি।

মসজিদে নববীর ঘটনায় ইমরানের নামে মামলা
মদিনার পবিত্র মসজিদে নববীতে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের উদ্দেশ্য করে ‘চোর চোর’ স্লোগান ও হট্টগোলের ঘটনায় ইমরান খানসহ ১৫০ জনের নামে মামলা দায়ের করা হয়েছে পাকিস্তানে। তাদের বিরুদ্ধে পাকিস্তানি ওমরাহপালনকারীদের হয়রানি ও ধর্মীয় কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। মামলার আসামিদের মধ্যে রয়েছেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান, সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী, প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী ড. শাহবাজ গিল, জাতীয় পরিষদের সাবেক ডেপুটি স্পিকার কাসিম খান সুরি, জাতীয় পরিষদের সদস্য শেখ রশিদ শফিক, ব্রিটিশ-পাকিস্তানি ব্যবসায়ী অনিল মুসারাতসহ আরও অনেকে।

ইমরান খানকে গ্রেফতারের ‘প্রতিজ্ঞা’ পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর
পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করতে প্রতিজ্ঞা করেছেন দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। রোববার (১ মে) তিনি বলেছেন, মসজিদে নববীতে পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার প্রতিনিধি দলের সঙ্গে যা হয়েছে, তার কোনো ক্ষমা নেই। মসজিদে নববীর ঘটনাকে ‘ফিতনা’ বা ‘গৃহযুদ্ধ’র সঙ্গে তুলনা করে সানাউল্লাহ বলেন, তারা যা করেছে, তা কিছুতেই ক্ষমা করা হবে না। ইমরান খানকে অবশ্যই গ্রেফতার করা হবে।

চীনে ভবন ধসে আটকা পড়েছে ২৩ জন, নিখোঁজ ৩৯
চীনে একটি ভবন ধসে পড়ার ঘটনায় ডজনখানেক মানুষ আটকা পড়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও বহু মানুষ। দেশটির মধ্যাঞ্চলে স্থানীয় সময় শনিবার এই দুর্ঘটনা ঘটেছে। ধ্বংসস্তূপের নিচ থেকে লোকজনকে উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। চাংশার মেয়র জানিয়েছেন, হুনান প্রদেশে অবস্থিত ওই ভবনটিতে একটি হোটেল, অ্যাপার্টমেন্ট এবং সিনেমা হল ছিল। শনিবার কমপক্ষে ২৩ জন ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন এবং আরও ৩৯ জন নিখোঁজ রয়েছেন।

জার্মানিকে আধুনিক অস্ত্র পাঠানোর আহ্বান ইউক্রেনের
আধুনিক অস্ত্র পাঠানোর জন্য জার্মানিকে আহ্বান জানিয়েছে ইউক্রেন। সম্প্রতি জার্মান সরকার ইউক্রেনকে প্রথমবারের মতো বিমান বিধ্বংসী ট্যাঙ্ক সরবরাহের ঘোষণা দিয়েছে। তারপরেই ইউক্রেনের পক্ষ থেকে দেশটির কাছে আধুনিক অস্ত্র চাওয়া হলো। কয়েকদিন আগে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেচট ঘোষণা দেন যে, তার দেশ ইউক্রেনকে প্রায় ৫০টি বিমান-বিধ্বংসী ট্যাঙ্ক পাঠাচ্ছে। এছাড়া এক হাজার ভারী অস্ত্র, ৫০০ স্টিংগার মিসাইল, প্রায় ৩ হাজার স্ট্রেলা মিসাইলসহ বিপুল পরিমাণ গোলাবারুদ পাঠাবে বার্লিন। ষাটের দশকে নির্মিত গেপার্ড ট্যাঙ্কটি সংস্কার করেছে জার্মানি। সেটাও পাঠানোর কথা রয়েছে। এই ট্যাঙ্কটি সাড়ে পাঁচশ’ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে সক্ষম বলে জানা গেছে।

মালয়েশিয়ায় শেষ মুহূর্তে ঈদের কেনাকাটায় ব্যস্ত সবাই
মহামারি করোনার কারণে গত দুই বছরের ঈদ আনন্দ ঘরে বসে উদযাপন করতে হয়েছে। তবে এবার করোনা সংক্রমণ কমে আসায় উদযাপিত হতে যাচ্ছে বিধিনিষেধমুক্ত ঈদ উদযাপন। শেষ মুহূর্তে পরিবারের সবাইকে নিয়ে ঈদের কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েছেন সবাই। ঈদের আগেই যেন ঈদ আনন্দে মেতে উঠেছেন সবাই। বিপণিবিতানগুলোতে ক্রেতাদের পদচারণায় প্রাণ ফিরে পেয়েছে মালয়েশিয়ার এবারের ঈদবাজার। যদিও রাজধানী কুয়ালালামপুরের অনেক বাসিন্দা আসন্ন ঈদুল ফিতর উদযাপনের জন্য তাদের নিজ শহরে ফিরে যেতে শুরু করেছেন। তবে অনেকে এখনও রাজধানীতে রয়েছেন এবং শেষ মুহূর্তের কেনাকাটা সেরে নিচ্ছেন।

তাজমহলে শিবলিঙ্গ স্থাপনের ঘোষণা ভারতীয় সন্ন্যাসীর!
মোগল সম্রাট শাহজাহানের নির্মিত তাজমহল বাস্তবে কোনো সমাধিসৌধ নয়, বরং এটি একসময় শিব মন্দির ছিল দাবি করে সেখানে শিবলিঙ্গ স্থাপনের ঘোষণা দিয়েছেন উত্তর প্রদেশের এক সন্ন্যাসী। আগামী ৫ মে বিশ্বঐতিহ্য স্বীকৃত স্থাপনাটিতে শিবলিঙ্গ স্থাপনে পশ্চিম পাশের গেটে সব অনুসারীকে সমবেত হতে নির্দেশ দিয়েছেন তিনি।

ইউক্রেনে অ্যাঞ্জেলিনা জোলির আকস্মিক সফর
ইউক্রেনের লভিভ শহরে আকস্মিক সফর করেছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। তিনি সেখানকার একটি রেলস্টেশনে গিয়ে বাস্তুহারা লোকজনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত হিসেবে কাজ করছেন ৪৬ বছর বয়সী এই অভিনেত্রী। জাতিসংঘ জানিয়েছে, গত দুমাসের যুদ্ধ-সংঘাতে ইউক্রেনে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে এক কোটি ২৭ লাখ মানুষ।

ফের আকাশে ডানা মেলতে পারবে বিশ্বের সবচেয়ে বড় প্লেন?
রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে বিশ্বের সবচেয়ে বড় প্লেনটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যারা প্লেনে সচরাচর ভ্রমণ করেন অথবা যাদের এ বিষয়ে আগ্রহ রয়েছে তাদের কাছে আন্তোনভ এন-২২৫ নেমের প্লেনটি এখন কেবলই স্মৃতি। সোভিয়েত স্পেস শাটল পরিবহন করার জন্য ১৯৮০ সালে এটি তৈরি করা হয়। স্নায়ুযুদ্ধের পর বিশ্বের সবচেয়ে বড় কারগো প্লেনটি দ্বিতীয়বারের মতো ধ্বংসের হাত থেকে রক্ষা পায়। তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলায় হোস্টোমের বিমান ঘাঁটিতে প্লেনটির শেষরক্ষা হয়নি। যদিও পরে আন্তোনভ কোম্পানি প্লেনটির বিষয়ে এক টুইটবার্তায় বলেছে, স্বপ্ন কখনো মরে না।


আরও খবর



ওয়ার্নার-মার্শের ঝড়ে দিল্লির কাছে পাত্তাই পেলো না রাজস্থান

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

লক্ষ্যটা বেশ চ্যালেঞ্জিং ছিল, ১৬১ রানের। এই রান তাড়া করতে নেমে আবার প্রথম ওভারে উইকেটও হারিয়ে ফেলে দিল্লি ক্যাপিটালস। কিন্তু ডেভিড ওয়ার্নার আর মিচেল মার্শ মিলে এরপর রীতিমত ছেলেখেলা করেছেন রাজস্থান রয়্যালস বোলারদের নিয়ে।

ফলে লড়াকু পুঁজি গড়েও দিল্লির কাছে পাত্তা পায়নি রাজস্থান। ৮ উইকেট আর ১১ বল হাতে রেখেই জিতেছে রিশাভ পান্তের দিল্লি। এই ম্যাচেও খেলেননি বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান।

দ্বিতীয় উইকেটে ১৪৪ রানের জুটিতে ম্যাচটা সহজেই বের করে নেন ওয়ার্নার-মার্শ। ভয়ংকর মার্শ ৬২ বলে ৫ বাউন্ডারি আর ৭ ছক্কায় ৮৯ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে আউট হন। ৪১ বলে ৫২ রানে অপরাজিত থাকেন ওয়ার্নার।

১৮তম ওভারে মার্শ আউট হওয়ার পর ইয়ুজবেন্দ্র চাহালের ওই ওভারেই দুই ছক্কা মেরে ম্যাচ শেষ করে দেন রিশাভ পান্ত। দিল্লি অধিনায়ক ৪ বলে ১৩ রান করে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন।

এর আগে রবিচন্দ্রন অশ্বিনের হাফসেঞ্চুরি আর দেবদূত পাডিক্কেলের ৪৮ রানের এক ঝড়ো ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৬০ রানের লড়াকু পুঁজি দাঁড় করায় রাজস্থান রয়্যালস।



ডিওয়াই পাতিল স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই জস বাটলারকে (১১ বলে ৭) হারিয়ে বসে রাজস্থান। জশস্বী জ্যাসওয়েলও ঠিক টি-টোয়েন্টির মতো খেলতে পারেননি ১৯ বলে ১৯)।

তবে তিন নম্বরে নেমে রবিচন্দ্রন অশ্বিন তুলে নেন দারুণ এক হাফসেঞ্চুরি। ৩৮ বলে ৪ বাউন্ডারি আর ২ ছক্কায় ৫০ রানের ইনিংস বেরিয়ে আসে তার উইলো থেকে। অশ্বিন দলকে একশ পার করে দেন।

কিন্তু সঞ্জু স্যামসন (৬) আর রিয়ান পরাগ (৯) সুবিধা করতে পারেননি। একটা প্রান্ত ধরে চালিয়ে খেলে যাচ্ছিলেন দেবদূত পাডিক্কেল। ভয়ংকর এই ব্যাটার হাফসেঞ্চুরির দোরগোড়ায় এসে ভুল করে বসেন।

১৯তম ওভারে অ্যানরিচ নরকিয়াকে মারতে গিয়ে ডিপ পয়েন্টে বদলি ফিল্ডার নাগরকতির দারুণ এক ক্যাচ হন দেবদূত। ৩০ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় বাঁহাতি এই ব্যাটারের ইনিংসটি ছিল ৪৮ রানের।

দিল্লির বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন চেতন সাকারিয়া। ২৩ রান খরচায় ২টি উইকেট নেন তিনি। নরকিয়া ২ উইকেট পেলেও ৪ ওভারে খরচ করেন ৩৯ রান।


আরও খবর



প্রতিবেশী-অসহায়দের পাশে দাঁড়ানোই ঈদের প্রকৃত আনন্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৪জন দেখেছেন
Image

আমরা তখনই ঈদের প্রকৃত আনন্দ উদযাপন করতে পারব যখন প্রতিবেশী এবং অসহায়দের খোঁজ-খবর নেব এবং সুখে-দুঃখে তাদের পাশে দাঁড়াব। মঙ্গলবার (৩ মে) ঈদের নামাজের খুতবায় এ কথাগুলো বলেছেন আহমদীয়া মুসলিম জামাতের ন্যাশনাল আমির মাওলানা আব্দুল আউয়াল খান চৌধুরী।

এর আগে মঙ্গলবার সকাল ৯টায় ঢাকার বকশীবাজারে জামাতের কেন্দ্রীয় জামে মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন আব্দুল আউয়াল খান চৌধুরী।

নামাজ শেষে খুতবা পেশ করা হয়। খুতবায় জান্নাত লাভের উপায় সম্পর্কে ন্যাশনাল আমির বলেন, এক ব্যক্তি মহানবীর (সা.) কাছে নিবেদন করেন, হে আল্লাহর রসূল (সা.) আমাকে এমন কোন আমলের বিষয়ে বলুন যেটি আমাকে জান্নাতে নিয়ে যাবে এবং আগুন থেকে বাঁচাবে। মহানবী (সা.) বলেন, আল্লাহ তায়ালার ইবাদাত কর, তার সাথে কোনো কিছুকে শরিক করবে না, নামায আদায় কর, যাকাত প্রদান কর এবং আত্মীয়তার বন্ধন অটুট রাখ।

খুতবায় দরিদ্র ও অসহায়দেরকে সাহায্যের কথা তুলে ধরে বলেন, মহানবী (সা.)ও বলেছেন, তুমি যদি চাও যে তোমার হৃদয় নরম হোক তাহলে মিসকিনদের খাবার খাওয়াও এবং এতিমের মাথায় হাত রাখো। অতএব পুণ্যের সৌভাগ্য লাভ করতে আর আল্লাহ্ তা’লার সন্তুষ্টি লাভ করার জন্য সৃষ্টি সেবার এই কাজ প্রত্যেক মু’মিনের নিজের ওপর আবশ্যক করে নেয়া উচিত।

jagonews24

মানব সেবার বিষয়ে উল্লেখ করে আব্দুল আউয়াল খান চৌধুরী বলেন, আমরা তখনই প্রকৃত ঈদের আনন্দ উদযাপন করতে পারব যখন আমার আমাদের প্রতিবেশী এবং অসহায়দের খোঁজ-খবর নেব এবং সুখে-দুঃখে তাদের পাশে দাঁড়াব।

তিনি আরও বলেন, পবিত্র রমজানে আমরা ইবাদত এবং দোয়ার যে সুন্দর অভ্যাস রপ্ত করেছি তা যেন সারা বছর জীবিত রাখি।

খুতবা শেষে অনুষ্ঠিত হয় মোনাজাত। মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়। পাশাপাশি মুসলিম বিশ্বের ঐক্যে এবং সকল বিপদ থেকে যেন বিশ্ববাসীকে রক্ষা করেন এজন্যও দোয়া করা হয়।


আরও খবর



টানা ৪ বার ব্যর্থ, পঞ্চমবার সহকারী জজ হলেন ইবির সোহেল রানা

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩১জন দেখেছেন
Image

সহকারী জজ পদে চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণ হয়েছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২৩তম ব্যাচের ছাত্র সোহেল রানা। টানা চতুর্থবার ব্যর্থ হয়ে পঞ্চমবারের বেলায় সফল হয়েছেন তিনি।

গত ২১ এপ্রিল ১৪তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়।

সোহেল রানা কুড়িগ্রামের উলিপুর উপজেলার সাদুয়াদামারহাট গ্রামের আবদুস সালাম ও শেফালী বেগমের সন্তান। জাগো নিউজে তার সফলতার পেছনের গল্প তুলে ধরেছেন রুমি নোমান-

জাগো নিউজ: জজ হিসেবে সুপারিশপ্রাপ্ত হওয়ার পেছনে কার অনুপ্রেরণা বেশি?

সোহেল রানা: এক্ষেত্রে অনেকের নামই আসবে তবে সর্বপ্রথম আমার বাবা। আমি যখন কলেজে ভর্তি হই তখন তিনি আমাকে বলতেন যুক্তিবিদ্যা নিতে। কারণ উনি জানতেন যে যুক্তিবিদ্যা পড়লে জজ হওয়া যায়। যদিও তার এই বিষয়টা আমি তখন ওইভাবে অনুভব করতে পারিনি। কিন্তু পরে যখন আমাকে আইনে ভর্তি হতে বাধ্য করলেন তখন বুঝতে পেরেছি যে কেন তিনি এটা বলতেন। তার এই চাওয়াটাই আমার কাছে অনুপ্রেরণা।

জাগো নিউজ: জজ হওয়ার স্বপ্নটা কবে থেকে?

সোহেল রানা: আসলে শিক্ষাজীবনে আমি প্রচুর পড়তাম। আমার কৃষক বাবা তার ফসলের জমি বিক্রি করে আমাকে পড়িয়েছেন। বিশ্ববিদ্যালয়ে প্রথম শ্রেণিতে প্রথম ছিলাম। তৃতীয় বর্ষ পর্যন্ত একাডেমিক লেখাপড়া নিয়েই ব্যস্ত ছিলাম। চতুর্থ বর্ষে এসে মূলত বাবার স্বপ্ন পূরণের দিকে নজর দেই।

জাগো নিউজ: যারা ভবিষ্যতে জজ হতে চান তাদের জন্য কী পরামর্শ দেবেন?

সোহেল রানা: সৃষ্টিকর্তার কাছে মন থেকে চাইতে হবে। নিজেকে একজন বিচারক ভেবে পড়ালেখা করতে হবে। নিজের প্রতি আত্মবিশ্বাস রাখতে হবে। আইন যেহেতু মনে রাখার বিষয় সুতরাং গুরুত্বপূর্ণ বিষয় বারবার পড়তে হবে। যে বিষয়ে দুর্বলতা আছে যতদ্রুত সম্ভব তা কাটিয়ে উঠতে হবে। লিখিততে বেশি নম্বর নির্ভর করে জেনারেল অংশের ওপর। তাই ৪০০ নম্বরের ওপর জোর দিতে হবে।

জাগো নিউজ: সুপারিশপ্রাপ্ত হওয়ার পর অনুভূতি কী?

সোহেল রানা: অনুভূতি বলতে আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি এই কারণে যে আমি আমার বাবার স্বপ্নকে পূরণ করতে পেরেছি।

জাগো নিউজ: কতবারের চেষ্টায় জজ হলেন?

সোহেল রানা: আমি দশম জুডিশিয়ারিতে প্রথম পরীক্ষা দিই। কিন্তু লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হইনি। এরপর আর্থিক-অনটনে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যোগদান করি। ব্যস্ততার ফলে পরবর্তী দুবার প্রিলিতেই বিফল হই। পরে চাকরি ছেড়ে আবারও পড়াশোনায় মনোনিবেশ করি। ১৩তম জুডিশিয়ারিতে ভাইভা দিয়েও বিফল হই। বেশ হতাশ ছিলাম তখন। ১৪তম জুডিশিয়ারিতে সফলতার মুখ দেখেছি।

জাগো নিউজ: কী কী বাধা ছিল?

সোহেল রানা: এই প্রশ্নের উত্তর আমি একটু অন্যভাবে দিতে চাই। আসলে জীবনে বাধা বলে কিছু নেই। যদিও নানা ধরনের সমস্যায় জর্জরিত ছিলাম আমি। অনেক সময় আশপাশের মানুষগুলো হতাশ হয়ে যায় কিন্তু সফল হওয়া মানেই কিন্তু বাধা অতিক্রম করা। তবে এই বাধাগুলো অতিক্রম করতে আল্লাহ তায়ালা কিছু মানুষকে আমার পাশে রেখেছিলেন। তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

বিশেষ করে হক ল একাডেমির প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট নুরুল হক, যুগ্ম জেলা জজ মোতাছিম বিল্লাহ স্যার আইনকে অনেক সহজ করে দিয়েছেন। আমার স্ত্রী মেহেনাজ আক্তার এবং সর্বশেষ যার নাম বলতে চাই স্ত্রীর বড় ভাই আনোয়ার পারভেজ, যার সহোযোগিতা ছাড়া আমি হয়তো এই পথ পাড়ি দিতে পারতাম না।

জাগো নিউজ: জজ হওয়ার পর ভবিষ্যতে দেশের জন্য কী করতে চান?

সোহেল রানা: নির্যাতিত ও নিপীড়িত মানুষের পাশে থাকতে চাই। আইনের শাসন প্রতিষ্ঠ ও সুবিচার নিশ্চিত করতে চাই।

জাগো নিউজ: ধন্যবাদ আপনাকে।

সোহেল রানা: আপনাকেও ধন্যবাদ।


আরও খবর