Logo
শিরোনাম

রমনায় বোমা হামলা: যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ পেছালো

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৩৭জন দেখেছেন
Image

রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক আইনের মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ পিছিয়েছে।  

বুধবার (২০ এপ্রিল) এই মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য ছিল।

তবে এদিন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক না থাকায় ভারপ্রাপ্ত বিচারক জেসমিন আরা যুক্তিতর্কে উপস্থাপনের জন্য আগামী ১৭ মে দিন ধার্য করেন।  

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু আব্দুল্লাহ ভুঞা এ তথ্য জানান।

গত ২১ মার্চ মামলাটিতে সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলায় মোট ৮৪ জন সাক্ষীর মধ্যে ৫৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। এরপর গত ৩ এপ্রিল কারাগারে থাকা সাত আসামি ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থন করে নিজেদের নির্দোষ দাবি করেন৷ ওইদিনই আদালত যুক্তিতর্ক উপস্থাপনের জন্য ১০ এপ্রিল দিন ধার্য করেন। এরপর যুক্তিতর্কের তারিখ দ্বিতীয় দফায় পেছালো।
 
২০০৯ সালের ১৬ এপ্রিল মামলাটিতে আদালত অভিযোগ গঠন করেন। ওই সময় বিস্ফোরক আইনের ৩ ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

২০০১ সালে রমনার বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনাটি ঘটে। এ ঘটনায় ঘটনাস্থলেই সাতজন নিহত ও ২০ জন গুরুতর আহত হন। এ ঘটনায় বিস্ফোরক আইনে হওয়া মামলায় ২০০৯ সালে চার্জ গঠনের পর প্রথম সাতজনের সাক্ষ্য গ্রহণ হয়। পরে সাক্ষ্যগ্রহণে ধীরগতি চলে আসে।

এ ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলার রায় হয় ২০১৪ সালের ২৩ জুন। রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ আটজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত।  

মামলায় সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ চার আসামি এখনও পলাতক। অবশ্য অন্য মামলায় মুফতি আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড ইতোমধ্যেই কার্যকর করা হয়েছে।


আরও খবর



‘বদলি’ নেমে প্রথম ওভারেই বিপদ ঘটালেন রাজিথা

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২১জন দেখেছেন
Image

এই টেস্টে তার খেলারই কথা ছিল না। বিশ্ব ফার্নান্ডো মাথায় আঘাত পেয়ে ছিটকে পড়ায় ‘কনকাশন-সাব’ হিসেবে টেস্টের মাঝপথে মাঠে নেমেছেন কাসুন রাজিথা।

বাংলাদেশের ইনিংসের ৫৫তম ওভারে প্রথমবার তার হাতে বল তুলে দেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। আর ‘বদলি’ হিসেবে নেমে প্রথম ওভারেই দলকে উইকেট এনে দিয়েছেন রাজিথা।

লঙ্কান পেসারের অফসাইডের অনেক বাইরে বেরিয়ে যাওয়া ডেলিভারিতে ব্যাট ছুঁইয়ে উইকেট বিলিয়ে দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ২২ বল খেলে তিনি করেন ২ রান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৫.৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৭৪ রান। তামিম ১০২ আর মুমিনুল হক ২ রানে অপরাজিত আছেন।

এর আগে তামিম ইকবালের সঙ্গে দারুণ জমে উঠেছিল মাহমুদুল হাসান জয়ের জুটিটা। ৫১ রানের মাথায় জীবনও পেয়েছিলেন জয়। তবে পঞ্চাশের ঘরটা পার করতে পারলেন না তরুণ এই ওপেনার।

ব্যক্তিগত ৫৮ রানে ফিরলেন আসিথা ফার্নান্ডোর শিকার হয়ে। ফার্নান্ডোর লেগ সাইডে বেরিয়ে যাওয়া বলে ব্যাট ছুঁইয়ে উইকেট দিয়ে এসেছেন জয়। ১৪২ বলের ইনিংসে ৯টি বাউন্ডারি হাঁকান তিনি।

জয়ের আউটে ভাঙে ১৬২ রানের উদ্বোধনী জুটি। ওপেনিংয়ে এটি বাংলাদেশের চতুর্থ সেরা জুটি। এই তালিকায় এক নম্বরে আছে ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে করা তামিম ইকবাল আর ইমরুল কায়েসের ৩১২ রানের জুটিটি।

সকালে বৃষ্টি হওয়ায় আজকের প্রথম সেশনে খানিক চ্যালেঞ্জই ছিল বাংলাদেশ দলের জন্য। কিন্তু শ্রীলঙ্কার নখদন্তহীন বোলিং-ফিল্ডিংয়ের সুবাদে কাজটা সহজ হয়ে যায় তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়ের। দুজন মিলে অবিচ্ছিন্ন জুটি গড়েই শেষ করেন প্রথম সেশনের খেলা।
সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল বিনা উইকেটে ১৫৭ রান।

ক্যারিয়ারের ৩২তম ফিফটি করার পর ৮৫তম রান নেওয়ার সময় মুশফিকুর রহিমকে টপকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন তামিম। আর ৬৩ রান করলে দেশের প্রথম ব্যাটার হিসেবে ৫ হাজার টেস্ট রানের মালিক হবেন এ বাঁহাতি ওপেনার।

শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে আগেরদিন বিকেলে ১৯ ওভারে ৭৬ রান করেছিল বাংলাদেশ। আজ রমেশ মেন্ডিসকে দিয়ে আক্রমণ শুরু করে লঙ্কানরা। তবে দিনের প্রথম ওভার থেকে ছড়ানো ফিল্ডিং দেওয়া হয় তামিমকে। সেই সুযোগটাও পুরোপুরি কাজে লাগিয়েছেন এ অভিজ্ঞ ওপেনার।

বাহারি সব শটে ৭৩ বলে সাত চারের মারে ফিফটি তুলে নেন তামিম। অন্যদিকে মাহমুদুল জয়ের ফিফটি করতে লাগে ১১০ বল। মুখোমুখি ৮৬তম বলে চার মেরে ৪৮ রানে পৌঁছান জয়। এরপর ফিফটিতে পৌঁছতে খেলেন আরও ২৪ বল। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি ছোঁয়ার পথে ৮টি চার মারেন জয়।

ফিফটি করার পরপরই আসিথা ফার্নান্দোর বলে ক্যাচ তুলে দিয়েছিলেন জয়। কিন্তু ফাইন লেগে সেটি হাতে রাখতে পারেননি লাসিথ এম্বুলদেনিয়া। ফলে বোনাস বাউন্ডারি পেয়ে যায় বাংলাদেশ। এরপর আর কোন ভুল করেননি তরুণ ওপেনার জয়। তামিমের সঙ্গে দায়িত্ব নিয়েই শেষ করেন প্রথম সেশনের খেলা।

এই সেশনে ২৮ ওভার খেলে ৮১ রান করে বাংলাদেশ। দিনের শুরুর ৯ ওভারেই ৪৭ রান নিয়ে ফেলেছিলেন তামিম ও জয়। পরের ১৯ ওভারে খানিক রয়েসয়ে খেলে যোগ করেন ৩৪ রান। এ দুজনের সুবাদে দীর্ঘ ৬২ মাস ও ৬১ ইনিংস পর উদ্বোধনী জুটিতে শতরানের দেখা পেয়েছে বাংলাদেশ।

অন্যদিকে চলতি টেস্ট থেকে ছিটকেই গেছেন প্রথম ইনিংসে শরিফুল ইসলামের বলে মাথায় আঘাত পাওয়া শ্রীলঙ্কার পেসার বিশ্ব ফার্নান্দো। তার জায়গায় ম্যাচের বাকি অংশের জন্য কনকাশন সাব হিসেবে আরেক পেসার কাসুন রাজিথাকে নিয়েছে শ্রীলঙ্কা।


আরও খবর



হংকংয়ের পরবর্তী নেতা বেইজিংপন্থি জন লি

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

বেইজিংপন্থি জন লি এবার গণতন্ত্রকামী হংকংয়ের পরবর্তী প্রধান নির্বাহী নির্বাচিত হয়েছেন। গণতন্ত্রের দাবিতে করা আন্দোলন কঠোরভাবে দমনে সক্রিয় ভূমিকা রেখেছিলেন এই নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা।

নির্বাচন কমিটির রোববারের (৮ মে) ভোটে জন লি পেয়েছেন এক হাজার চারশো ১৬ ভোট। এক হাজার পাঁচশো ভোটের মধ্যে তার বিপক্ষে ভোট পড়েছে মাত্র আটটি। জন লির জয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো হংকংয়ের শীর্ষ পদে একজন নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা স্থান পেলেন।

সাবেক এই নিরাপত্তাবিষয়ক সেক্রেটারি হংকংকে একত্রিত করার স্লোগান নিয়ে ভোটের প্রচারণা চালিয়েছেন এবং তিনিই ছিলেন একমাত্র প্রার্থী।

৬৪ বছর বয়সী এই কর্মকর্তা বেইজিংয়ের জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়নে সক্রিয় ভূমিকা পালন করেন এবং ২০২০ সালে গণতন্ত্রকামী আন্দোলনকে চূর্ণ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন জন লি।

বেইজিংয়ের সেই আইনের আওতায় হংকংয়ের ১৫০ জনের বেশি নাগরিককে আটক করা হয়। গণতন্ত্রপন্থী অনেক নেতাকেই জেলে যেতে হয় সে সময়। দেশ ছেড়ে পালাতে বাধ্য হন অনেকে। সিভিল সোসাইটির সংগঠনগুলো ভেঙে দেওয়ার পাশাপাশি হংকংয়ে অ্যাপল ডেইলি ও স্ট্যান্ড নিউজের মতো মিডিয়া আউটলেটও বন্ধ করে দেওয়া হয়েছে।

হংকং এবং ম্যাকাওয়ের সরকারি অফিসের এক বিবৃতিতে এই নির্বাচন নিয়ে বলা হয়েছে, এটি ‘গণতান্ত্রিক চেতনার প্রকৃত প্রদর্শন’।

জন লি আগামী ১ জুলাই ক্যারি ল্যামের স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে।

সূত্র: আল-জাজিরা


আরও খবর



১১০ টাকা লিটারেই সয়াবিন তেল বিক্রি করবে টিসিবি

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪১জন দেখেছেন
Image

বাজারে সয়াবিন তেলের দাম বাড়লেও ১১০ টাকা লিটারেই তেল বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কম দামে তেল বিক্রির এ কার্যক্রম আরও সম্প্রসারণ করবে সংস্থাটি।

এর অংশ হিসেবে আগামী জুন থেকে এক কোটি কার্ডধারী পরিবারের কাছে ১১০ টাকা লিটার দামে তেল বিক্রি করবে টিসিবি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

বাণিজ্য সচিব জানান, সরকার টিসিবির মাধ্যমে সরাসরি সয়াবিন তেল আমাদানি করার পরিকল্পনা হাতে নিয়েছে। বিদেশে বাংলাদেশের মিশনগুলোর সঙ্গে ইতোমধ্যেই রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠনের মাধ্যমে সয়াবিন তেল কেনার জন্য যোগাযোগ করা হয়েছে।

বিশ্ব বাজারে সয়াবিন তেলের দাম বৃদ্ধির কারণে দেশেও ভোজ্যতেলের দাম বাড়িয়েছে সরকার। তবে অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের স্বল্পমূল্যে সয়াবিন তেলসহ নিত্যপণ্য সরবরাহ করছে সরকার। টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে এ সহায়তা করা হচ্ছে।

গত ৫ মে বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনসপতি ম্যানুফ্যাকসার্স অ্যাসোসিয়েশন তেলের দাম নির্ধারণ করে দেয়। এতে লিটারপ্রতি ৩৮ টাকা বাড়িয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৮ টাকা করা হয়। খোলা সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৪৪ টাকা বাড়িয়ে ১৮০ টাকা নির্ধারণ করা হয়। ৭ মে থেকে বাজারে এ দাম কার্যকর হয়েছে।


আরও খবর



প্রতিপক্ষের গরু ধরে নিয়ে যাওয়ায় সংঘর্ষ, ভ্যানচালক নিহত

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

নড়াইলের লোহাগড়ায় গরু ধরে নিয়ে যাওয়ার জেরে দুইপক্ষের সংঘর্ষ হয়েছে। এ সময় বর্ষার আঘাতে মিজানুর শরীফ (৬০) নামের এক ভ্যানচালক নিহত হন।

মঙ্গলবার (১৭ মে) দুপুর ১টার দিকে উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের শামুকখোলা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত মিজানুর ওই গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা যায়, লোহাগড়া উপজেলার শামুকখোলা গ্রামে পূর্ব শত্রুতার জেরে আলীম কাজী ও হোসেন কাজীর লোকজনের মধ্যে দ্বন্দ্ব সংঘাত চলে আসছিল। সোমবার আলীম কাজী গ্রুপের ওবায়দুর কাজীর গরু ধরে নিয়ে যান হোসেন কাজীর লোকজন। এর জের ধরে
মঙ্গলবার দুপুর ১টার দিকে দুই গ্রুপের লোকজনের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে ফেরার সময় হোসেন কাজীর লোকজন ভ্যানচালক মিজানুর শরীফের বুকে বর্ষা দিয়ে কোপ দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান।

লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু হেনা মিলন জাগো নিউজকে বলেন, মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য নড়াইল সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য চারজনকে আটক করা হয়েছে।


আরও খবর



ফেনীতে চাঁদাবাজির মামলায় ছাত্রলীগ নেতা গ্রেফতার

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

চাঁদাবাজি মামলায় ফেনীর দাগনভূঞা ইকবাল মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের সভাপতি রাশেদুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৮ এপ্রিল) দুপুরের দিকে তাকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে সন্ধ্যায় আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।

পুলিশ ও স্থানীয়রা জানায়, ২৫ এপ্রিল দুধমুখা এলাকার গরু ব্যবসায়ী শেখ আহাম্মদের নিকট চাঁদা দাবি করে ছাত্রলীগ নেতা রাশেদ। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে রাশেদ তাকে মারধর করেন। এ ঘটনায় ভুক্তভোগী দাগনভূঞা থানায় মামলা করেন। ওই মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

দাগনভূঞা উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু নাছের চৌধুরী আসিফ জানান, অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান ইমাম জানান, দুধমুখা এলাকা থেকে মারামারি ও চাঁদাবাজি মামলায় রাশেদ নামের এক যুবককে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।


আরও খবর