Logo
শিরোনাম

রং-সুগন্ধি মিশিয়ে কাঁচা আমের জিলাপি তৈরি, রসগোল্লাকে জরিমানা

প্রকাশিত:শুক্রবার ১৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১২৭জন দেখেছেন
Image

রাজশাহীতে কাঁচা আমের জিলাপি তৈরি করে আলোচনায় আসা মিষ্টান্ন প্রতিষ্ঠান রসগোল্লাকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শুক্রবার (১৫ এপ্রিল) বিকেলে অভিযান পরিচালনা করে এ জরিমানা করে ভোক্তা অধিকারের জেলা কার্যালয়।

jagonews24

অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকারের রাজশাহী বিভাগের সহকারী বিভাগীয় কর্মকর্তা মো. হাসান আল মারুফ।

তিনি রসগোল্লাকে জরিমানা করার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

jagonews24

ভোক্তা অধিকারের কর্মকর্তা হাসান আল মারুফ জানান, ক্রেতাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে রসগোল্লায় বানানো কাঁচা আমের জিলাপির দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেখা গেছে এখানে কাঁচা আমের জিলাপির কথা বলা হলেও পুরোপুরি কাঁচা আম দিয়ে এ জিলাপি তৈরি হয় না। আটার সঙ্গে ফুড গ্রেড রং ও আমের সুগন্ধি মিশিয়ে এ জিলাপি তৈরি করা হচ্ছে, যা ভোক্তাদের সঙ্গে প্রতারণা। এজন্য প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে সবুজ রঙের কাঁচা আমের জিলাপি তৈরি করে আলোচনায় আসে মিষ্টান্ন প্রতিষ্ঠান রসগোল্লা। প্রতিদিনই ক্রেতা বাড়তে থাকে। তবে জিলাপিতে কাঁচা আমের স্বাদ পাচ্ছিলেন না বলে অভিযোগ করেন ক্রেতারা।


আরও খবর



নামাজের সময়সূচি : ১৫ মে ২০২২

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪০জন দেখেছেন
Image

আজ রোববার ১৫ মে ২০২২ ইংরেজি, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯ বাংলা, ১৩ শাওয়াল ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১১:৫৮ মিনিট।
> আসর- ৪:৩২ মিনিট।
> মাগরিব- ৬:৩৭ মিনিট।
> ইশা- ৮:০০ মিনিট।
> ফজর (১৬ মে)- ৩:৫৩ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৩৩ মিনিট।
> আগামীকালের (১৬ মে) সূর্যোদয়- ৫:১৫ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



ফণি-আম্ফানের মতো ধ্বংসাত্মক হবে না ঘূর্ণিঝড় অশনি

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে অশনি। আগামী ২৪ ঘণ্টার ভেতর এটি ভারত উপকূলে আছড়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে আশার কথা, ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ছে ঝড়টি। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সম্প্রতি ভারত-বাংলাদেশে তাণ্ডব চালানো প্রবল ঘূর্ণিঝড় ফণি বা আম্ফানের মতো ধ্বংসাত্মক হবে না অশনি।

বঙ্গোপসাগর-আরব সাগর নিয়ে গঠিত উত্তর ভারত মহাসাগর অঞ্চলে তৈরি ২০২২ সালের প্রথম ঘূর্ণিঝড় অশনি। এর নামটি দিয়েছিল শ্রীলঙ্কা। সিংহলী ভাষায় অশনি অর্থ ক্রোধ বা রোষ। তবে ভাগ্য ভালো উপকূলীয় বাসিন্দাদের। অশনির ‘ক্রোধ’ ধীরে ধীরে কমে আসছে!

ভারতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) তথ্যমতে, বাংলাদেশ সময় সোমবার সকাল ৬টার দিকে ঝড়টির অবস্থান ছিল ভারতের বিশাখাপত্তনম থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পুরি থেকে ৬৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। সেসময় ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছিল অশনি।

আইএমডি জানিয়েছে, প্রত্যাশিত গতিবিধি অনুসারে ঝড়টি মঙ্গলবারের মধ্যে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছে যাবে। তবে স্থলভাগে আঘাত হানার আশঙ্কা খুবই কম। ক্রমাগত শক্তি হারিয়ে ঝড়টি আগামী দুদিনের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে।

সাধারণত মে মাসে গ্রীষ্মের চূড়ান্ত অবস্থায় বঙ্গোপসাগরের ওপর সৃষ্ট ঝড়গুলো উত্তর ভারত মহাসাগর অঞ্চলের সবচেয়ে শক্তিশালী হয়। এসময় ঘূর্ণিঝড় সৃষ্টি ও তার শক্তিবৃদ্ধির মতো আদর্শ পরিবেশ তৈরি করে উষ্ণ সমুদ্র। তবে এখন সামুদ্রিক তাপমাত্রা সেরকম না হওয়ায় অশনি অতটা শক্তিশালী হবে না বলে ধারণা করা হচ্ছে।

২০১৯ সালে ফণি ও তার পরের বছর ভারত-বাংলাদেশ উপকূলে তাণ্ডব চালিয়েছিল সুপার সাইক্লোন আম্ফান। এতে প্রাণ হারান কয়েকশ মানুষ, ধ্বংস হয় অসংখ্য ঘরবাড়ি, রাস্তাঘাট, গাছপালা। উপকূলের সেই ক্ষত আজও মেটেনি।

তবে ঘূর্ণিঝড় অশনি নিয়ে এখন পর্যন্ত তেমন কোনো আশঙ্কা নেই। এটি ঘূর্ণিঝড় জাওয়াদের মতোই উপকূলের কিনারা ছুঁয়ে দুর্বল গতিতে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

ভারতীয় আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুসারে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে অশনির শক্তি কমে ৬০ থেকে ৮০ কিলোমিটার গতির ঝড়ে পরিণত হবে এবং ১২ মের মধ্যে সেটি আরও দুর্বল হয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হতে পারে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


আরও খবর



নামাজের সময়সূচি : ০৯ মে ২০২২

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

আজ সোমবার ০৯ মে ২০২২ ইংরেজি, ২৬ বৈশাখ ১৪২৯ বাংলা, ০৭ শাওয়াল ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১১:৫৮ মিনিট।

> আসর- ৪:৩২ মিনিট।

> মাগরিব- ৬:৩৫ মিনিট।

> ইশা- ৭:৫৭ মিনিট।

> ফজর (১০ মে)- ৩:৫৬ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৩০ মিনিট।

> আগামীকালের (১০ মে) সূর্যোদয়- ৫:১৮ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-

> চট্টগ্রাম : -০৫ মিনিট

> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-

> খুলনা : +০৩ মিনিট

> রাজশাহী : +০৭ মিনিট

> রংপুর : +০৮ মিনিট

> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



‘সুপারওম্যান’ সাজে সামাজিক মাধ্যমে শিল্পা

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৭জন দেখেছেন
Image

সব কিছু একঘেঁয়ে লাগছে জানিয়ে কয়েকদিন আগেই সামাজিক মাধ্যমে রীতিমতো ঘোষণা দিয়েছিলে বলিউড অভিনেত্রী শিল্পা শেঠী। অভিনেত্রী জানিয়েছিলেন আপাতত সরে যাচ্ছেন নেটমাধ্যম থেকে। কিন্তু সেই ‘বিরতি’ দীর্ঘস্থায়ী হয়নি। মাত্র চার দিন পরই সুপারওম্যান সেজে ইনস্টাগ্রামেই প্রত্যাবর্তন ঘটল শিল্পার।

সোমবার ‘সুপারওম্যান’ সাজে নিজের একটি ভিডিও পোস্ট করেছেন শিল্পা। বিবরণে নিজের সেই ‘অবতার’-এর পরিচয় দিয়েছেন ‘অবনী’ নামে। সঙ্গে আরও একটি ঘোষণা দিয়েছেন। তাতে লিখেছেন মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় প্রকাশিত হবে তার নতুন ছবি ‘নিকম্মা’র প্রচার-ঝলক।

এই ছবির মধ্য দিয়েই ১৪ বছর পরে বড় পর্দায় ফিরছেন শিল্পা। তবে তবে টিভি রিয়েলিটি শো তে সবসময়ই সক্রিয় ছিলেন তিনি। সাবির খান পরিচালিত ‘নিকম্মা ছবিটি মুক্তি পাবে আগামী ১৭ জুন। শিল্পা ছাড়াও ছবিটিতে দুই মুখ্য চরিত্রে রয়েছেন অভিমন্যু এবং শার্লি শেটিয়া। এ ছবিতে ‘অবনী’নামে একেবারে অন্য ধরনের এক চরিত্রে দেখা যাবে ‘ধড়কন’-এর নায়িকাকে।

চার দিন আগে ‘বিরতি’দেওয়া ওই পোস্টে শিল্পা লিখেছিলেন, ‘খুব একঘেয়ে লাগছে সব কিছু। সবই যেন এক রকমের। তাই কয়েক দিনের জন্য নেটমাধ্যম থেকে দূরে সরছি। যত দিন পর্যন্ত নতুন কোনও অবতার না খুঁজে পাই।’

গত বছর স্বামী রাজ কুন্দ্রা মামলায় জড়িয়ে গ্রেপ্তার হওয়ার পর ঝড় গিয়েছিল শিল্পা ও তার পরিবারের উপর, তবে তা সামলে উঠেছেন তিনি


আরও খবর



সাগরিকায় এবারও ‘রানবন্যা’ দেখছে শ্রীলঙ্কা

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩১জন দেখেছেন
Image

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম মানেই রানপ্রসবা উইকেট। যে উইকেটে বোলারদের সাহায্য থাকে অল্পই, সময় কাটাতে পারলেই রানের ফল্গুধারা ছোটান ব্যাটাররা। বিশেষ করে খেলা যদি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে, তাহলে রানবন্যার ম্যাচই উপহার দেয় সাগরিকা।

বাংলাদেশের মাটিতে সবশেষ দুই টেস্ট সিরিজে চট্টগ্রামে একটি করে ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। দুইবারই দেখা গেছে রানের পাহাড়। ২০১৮ সালে বাংলাদেশ দল প্রথম ইনিংসে ৫১৩ রান করে অলআউট হয়। জবাবে শ্রীলঙ্কা ৯ উইকেট গড়ে ৭১৩ রানের পাহাড়। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ৩০৭ রান করলে ম্যাচটি ড্র হয়।

এর আগে ২০১৪ সালে দুই দল মুখোমুখি হয়েও রানের বন্যা বইয়েছিল। প্রথম ইনিংসে ৫৮৭ রান করেছিল লঙ্কানরা, বাংলাদেশ থামে ৪২৬ রানে। সফরকারীরা এরপর ৪ উইকেটে ৩০৫ রানে ইনিংস ঘোষণা করার পর বাংলাদেশ ৩ উইকেটে ২৭১ রান করলে নিষ্ফলা ড্র দিয়েই শেষ হয় ম্যাচ।

এ দুই ম্যাচের প্রথমটিতে টুইন টন তথা জোড়া সেঞ্চুরি হাঁকান কুমারা সাঙ্গাকারা। প্রথম ইনিংসে ক্যারিয়ারসেরা ৩১৯ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ১০৫ রান। আর দ্বিতীয়টিতে টুইন টন আসে মুমিনুল হকের ব্যাট থেকে। তিনি প্রথম ইনিংসে ১৭৬ রানের পর দ্বিতীয় ইনিংসে আউট হন ১০৫ রান করে।

প্রায় চার বছর পর আবারও সাগরিকায় টেস্ট খেলতে নামছে দুই দল। এ ম্যাচেও রানবন্যা দেখছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারাত্নে। আগের দুই ম্যাচে দলে ছিলেন করুনারাত্নে। এবার অধিনায়ক হিসেবেও রানপ্রসবা উইকেটের আশা করছেন তিনি। আর উইকেট ফ্ল্যাট হলে বোলারদের কাজ হবে কঠিন, সেটিও মাথায় আছে তার।

শনিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে করুনারাত্নে বলেছেন, ‘(২০ উইকেট নেওয়া) সহজ হবে না। তবে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। এ উইকেটে বোলারদের জন্য কিছুই থাকবে না। তবে আমি মনে করি, আপনি যদি মাথা খাটিয়ে বোলিং করতে পারেন, তাহলে উইকেট পেতে পারেন।’

উইকেট সম্পর্কে তিনি আরও বলেন, ‘দেখে মনে হচ্ছে পুরোপুরি ফ্ল্যাট উইকেট, বোলারদের জন্য কিছুই নেই। আমি যেমনটা বললাম, মাথা খাটিয়ে বোলিং করতে পারলে এখানে ২০ উইকেট নেওয়া যাবে। যদি উইকেট নাও আসে, তবু মাথা খাটিয়ে ব্যতিক্রম কিছু চিন্তা করতে হবে। আমরা সেভাবেই পরিকল্পনা করছি।’

লঙ্কান অধিনায়কের মতো সাগরিকার ফ্ল্যাট উইকেটের ব্যাপারে ওয়াকিবহাল আছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকও। তাই একাদশে বাড়তি বোলারের চাহিদা থাকবে জানিয়েছেন তিনি, ‘চট্টগ্রামে রান বেশি হয়, বোলারের চাহিদা বেশি থাকে। এটার প্রভাব পড়তে পারে একাদশে।’


আরও খবর