Logo
শিরোনাম

রপ্তানির আড়ালে অর্থপাচার ঠেকাতে পণ্য জাহাজীকরণে ট্র্যাকিং

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১২৮জন দেখেছেন
Image

রপ্তানির আড়ালে দেশ থেকে অর্থপাচার ঠেকাতে রপ্তানি পণ্যবাহী যানসমূহ ট্র্যাকিং ও স্কিনিং করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রপ্তানিপণ্য পাঠাতে ব্যবহৃত জাহাজ ও কন্টেইনারের ওপর বিশেষ নজর দিতে বৈদেশিক লেনদেনে জড়িত অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকসমূহকে এসব নির্দেশনা প্রদান করা হয়েছে। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে প্রাপ্ত তথ্যের আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।
বুধবার (২০ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন মতে, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের বিশেষ দল কিছু রপ্তানিকারকের রপ্তানি করা পণ্য ও চালানের মধ্যে গড়মিল খুঁজে পেয়েছেন। এমনকি তারা অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকসমূহের কাছেও তথ্য গোপন করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী চক্র ও পণ্য জাহাজীকরণে জড়িত একটি মহলের সহায়তায় বিদেশে পণ্য পাঠিয়ে বাড়তি আয় করেন। আর এই অপ্রদর্শিত বাড়তি আয় বিদেশে পাচার করা হয়।
এভাবে অর্থ পাচার ঠেকাতে পণ্যবাহী যানসমূহ ট্র্যাকিং ও স্কিনিং করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রপ্তানি খাতে শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং এ খাতকে সুরক্ষা দিতে পণ্যবাহী জাহাজ ও কন্টেইনারের মালামালে ট্র্যাকিং করতে বলা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের কর্মকর্তারা বলেন, রপ্তানি করা পণ্যের চালানে তথ্য গোপন করে কিছু অসাধু ব্যবসায়ী অর্থপাচার করেন। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এমন প্রমাণ পেয়েছে। রপ্তানি খাতকে সুরক্ষা ও দেশের অর্থ পাচার বন্ধে রপ্তানি পণ্য পরিবহনে ব্যবহৃত জাহাজ ও কন্টেইনারের মালামালে ট্র্যাকিং এবং চালানের সঙ্গে মেলাতে এডি ব্যাংকসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে। অনিয়ম ধরা পড়লে পরবর্তী আইন অনযায়ী সংশ্লিষ্ট ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানকে জেল-জরিমনা করা হবে।
মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর অধীনে বৈধ বা অবৈধ উপায়ে অর্জিত অর্থ বা সম্পত্তি নিয়ম বহির্ভূতভাবে বিদেশে পাচার করা ও জ্ঞাত হিসাবের অতিরিক্ত অর্থ পরিশোধও অপরাধ। কোনো ব্যক্তি মানিলন্ডারিং অপরাধ করলে বা মানিলন্ডারিং অপরাধ সংঘটনের চেষ্টা, সহায়তা বা ষড়যন্ত্র করলে তিনি কমপক্ষে চার বছর এবং অনধিক ১২ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হবেন। এর অতিরিক্ত অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট সম্পত্তির দ্বিগুণ মূল্যের সমপরিমাণ বা ১০ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন। আদালত কোনো অর্থদণ্ড বা দণ্ডের অতিরিক্ত হিসাবে দণ্ডিত ব্যক্তির সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার আদেশ প্রদান করতে পারবেন।



আরও খবর



গেটাফের মাঠে বার্সেলোনার হোঁচট

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩১জন দেখেছেন
Image

চোট ও নিষেধাজ্ঞায় বেশ কয়েকজন নিয়মিত খেলোয়াড় ছাড়াই খেলতে নামে বার্সেলোনা। আর তাতেই একদম অচেনা ঠেকে লা লিগার অন্যতম সফল ক্লাবটিকে। রোববার রাতে গেটাফের মাঠ থেকে গোলশূন্য ড্র নিয়ে ফিরেছে জাভি হার্নান্দেজের দল।

আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়েছিল আগেই। এবার লা লিগায় দ্বিতীয় স্থান নিশ্চিত করে চার দলের স্প‍্যানিশ সুপার কাপে জায়গা করে নিলো বার্সা।

গেটাফের মাঠে শুরু থেকেই বিবর্ণ ছিল বার্সেলোনা। বল দখলে এগিয়ে থাকলেও পুরো ম্যাচে তারা লক্ষ্যে শট রাখতে পারে মাত্র একটি। সেই তুলনায় স্বাগতিকরাই খেলেছে ভালো। নয় শটের তিনটি তারা রেখেছিল লক্ষ্যে।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে ৪৮তম মিনিটে প্রথম লক্ষ্যে শট রাখতে পারে বার্সেলোনা। ডি-বক্সের সামনে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের ব্যাকহিল ফ্লিকে বল পেয়ে ফেররান তরেসের নেওয়া শট নিলেও সেটি আটকে গেতাফের গোলরক্ষক।

৬২তম মিনিটে অবামেয়াংকে তুলে আনসু ফাতিকে নামান কোচ জাভি। কিন্তু তাতেও ভাগ্যবদল হয়নি বার্সার। গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়ে সফরকারীরা।

বার্সাকে আটকে দিয়ে আগামী মৌসুমে লা লিগায় টিকে থাকা নিশ্চিত করেছে গেটাফে। ৩৭ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে আছে তারা।

রাতের আরেক ম্যাচে সেভিয়ার সঙ্গে ১-১ ড্র করা অ্যাটলেটিকো মাদ্রিদ ৬৮ পয়েন্ট নিয়ে তিনে আছে। তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে চারে থাকা সেভিয়ার নিশ্চিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে খেলা।


আরও খবর



ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা পর দুই গ্রুপে সংঘর্ষ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

রাজধানীর ইডেন মহিলা কলেজে ছাত্রলীগের কমিটি ঘোষণা নিয়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে কয়েকজনকে মারধর ও কক্ষ ভাঙচুরের ঘটনা ঘটে। শুক্রবার (১৩ মে) রাত সাড়ে ৯টার পর এই সংঘর্ষ শুরু হয়।

কয়েকজন অভিযোগ করেন, ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণার পর বাদ পড়াদের ওপর চড়াও হন কমিটিতে পদ পাওয়া নেত্রীরা। এরপর দুই গ্রুপের সংঘর্ষ শুরু হয়। এসময় ছাত্রলীগ কর্মীদের অনেকে স্লোগান দিতে থাকেন।

এর বিকেলে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সম্পাদক লেখক ভট্টাচার্য সই করা প্রেস বিজ্ঞপ্তিতে আগামী এক বছরের জন্য ইডেন কলেজ শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হিসেবে তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার নাম ঘোষণা করা হয়।

বিস্তারিত আসছে.....


আরও খবর



করোনা: ৩৩ রোগী শনাক্ত, ২৮ জনই ঢাকার

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ১৯জন দেখেছেন
Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে কারো মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ২৫ দিন দেশে কোনো করোনা রোগী মারা যায়নি। গত ২০ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে দেশে একজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর আর কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে করোনায় মৃতের সংখ্যা দেশে ২৯ হাজার ১২৭ জনই রয়েছে।

একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩৩ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগেই ২৮ জন। ঢাকা মহানগর ও জেলায় এ সংখ্যা ২৪ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫৩ হাজার ১২ জনে।

রোববার (১৫ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে তিন হাজার ৮১৮টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৮৬ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯০ শতাংশ।

একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ২৬৯ জন। এ নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হওয়া রোগীর সংখ্যা দাঁড়ালো ১৮ লাখ ৯৯ হাজার ৪১৯ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর



‘বাংলাদেশের প্রেক্ষাপটে চীনা স্টাইলে ব্যবসায়িক সন্ধি’ বিষয়ক ওয়েব

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫১জন দেখেছেন
Image

বছরব্যাপী ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে ‘কনফুসিয়ানিজম তত্ত্বের ওপর ভিত্তি করে বাংলাদেশের প্রেক্ষাপটে চীনা স্টাইলে ব্যবসায়িক সন্ধি স্থাপন’ বিষয়ক শিরোনামে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। ওয়েবিনারে ব্যবসায়িক দৃষ্টিভঙ্গির নৈতিক দিক ও কনফুসিয়ানিজম থিওরি অনুসারে চীনা স্টাইলে বিজনেস নেগোসিয়েশন থেকে বাংলাদেশ কী শিখতে পারে এ বিষয়ে আলোচনা হয়।

শনিবার (৩০ এপ্রিল) জুম লিঙ্কের মাধ্যমে এ ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টার ও চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক বিশ্ববিদ্যালয়ের বেল্ট অ্যান্ড রোড রিসার্চ ইনস্টিটিউট এ ওয়েবিনারের আয়োজন করে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপ অনুষদের ডিন ও বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. মাসুম ইকবাল ওয়েবিনারে সভাপতিত্ব করেন।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন চীনের কুনমিংয়ে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এএফএম আমিনুল ইসলাম। মূল বক্তা ছিলেন চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিকসের স্কুল অব ফরেন ল্যাংগুয়েজের ডিন ও অধ্যাপক ড. ঝাং শিফেং৷

jagonews24

ওয়েবিনারে সেশন রিঅ্যাক্টরের ভূমিকায় ছিলেন ব্যবসা ও উদ্যোক্তা অনুষদের সাবেক ডিন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নাল অব বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপের এডিটর ইন চিফ প্রফেসর ড. রফিকুল ইসলাম।

এছাড়া সম্মানিত অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের চীনা পরিচালক ড. ইউং হুয়ে। বিশেষ অতিথি ছিলেন বেইজিং চেং ইউশুয়ান কালচারাল কমিউনিকেশন কোম্পানি লিমিটেডের সিইও লরা লি।

আমিনুল ইসলাম বলেন, চীনের অর্থনীতির কাঠামোগত রূপান্তর ও একটি সম্পূর্ণ উৎপাদন নেটওয়ার্কের পাশাপাশি ব্যাপক বিকশিত হওয়ার অন্যতম কারণ এ তত্ত্বের যুক্তি। বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ নিবিড়ভাবে চীনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলছে। সম্প্রতি চীন বাংলাদেশের ৯৮ শতাংশ পণ্যের ওপর শুল্ক মওকুফ করেছে। এতে বাংলাদেশ ও চীনের মধ্যে উচ্চ হারে বাণিজ্য ঘাটতি কমবে।

তিনি বলেন, চীনা ব্যবসায়িক আলোচনার শৈলীটি হচ্ছে পারস্পরিক বিশ্বাস ও সুবিধার ওপর ভিত্তি করে। উভয় পক্ষের সফলতার জন্য সহযোগিতা ‘জয়-জয়’ সমাধান চায়। কনফুসিয়ানিজম তত্ত্ব আলোচনায় উভয় পক্ষের আস্থা ও আন্তরিকতাকে উচ্চ মূল্য দেয়। আজীবন প্রতিশ্রুতির মাধ্যমে ধার্মিকতার চাষ লাভের অন্বেষণের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। চীনা আলোচকরা অন্যান্য জিনিসের চেয়ে আলোচকের ব্যক্তিগত ও নৈতিক আচরণের ওপর বেশি মনোযোগ দেন।

jagonews24

অধ্যাপক ড. ঝাং শিফেং বলেন, কনফুসিয়ানিজম তত্ত্বটি ব্যবসায়িক অংশীদারদের মধ্যে বিশ্বাস ও সততা তৈরির ওপর ভিত্তি করে। কনফুসিয়ানিজম ও এর মূল সাংস্কৃতিক মূল্যবোধ, কার্যকর দ্বন্দ্ব ব্যবস্থাপনা, আন্তঃসাংস্কৃতিক ব্যবসায়িক আলোচনা, চীনা আলোচনা প্রক্রিয়া ও মডেল, ব্যবসায়িক আলোচনার সাংস্কৃতিক কারণগুলো কী কী এবং ভৌগলিক এলাকা অনুসারে আলোচনার ধরন, ব্যবসায়িক সম্পর্কের গুরুত্ব, একটি সফল আলোচনার গুরুত্বপূর্ণ দিকসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তিনি।

ড. ইউং হুয়ে চীন-বাংলাদেশের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে গবেষণা ও জনগণের মধ্যে তথ্য আদান-প্রদানের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। যেন দু’দেশের জনগণের মধ্যে পারস্পরিক বোঝাপড়া, বন্ধুত্ব ও অভিন্ন উন্নয়নের প্রচার করা যায়।

অধিবেশনটি পরিচালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টারের সহযোগী পরিচালক ড. একেএম মহসিন। সমন্বয় করেন চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিকসের স্কুল অব ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইকোনমিকসের ডক্টরাল ফেলো ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টারের সিনিয়র রিসার্চ ফেলো মো. ছাইয়েদুল ইসলাম।


আরও খবর



নাইমময় সেশনে সাকিবের অপেক্ষা

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৭জন দেখেছেন
Image

ঘরের মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই প্রত্যাবর্তনের সুযোগ পেয়েছেন তরুণ অফস্পিনার নাইম হাসান। প্রাথমিভাবে সেই সুযোগ কাজে লাগানোর দারুণ প্রতিশ্রুতি দেখালেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে নাইমই নিয়েছেন সফরকারীদের দুই উইকেট।

গত বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ খেলেছিলেন নাইম। সেই সিরিজের দুই ম্যাচেই আঙুলে চিড় নিয়ে খেলেছিলেন তিনি, যে কারণে বোলিংটাও তেমন ভালো হয়নি। তাই বাদ পড়ে যান পরের সিরিজ থেকেই, ফিরতে পারেননি গত ১৪ মাসেও। অবশেষে নিজের চেনা আঙিনায় ফিরেই প্রথম সেশনটা বাংলাদেশের করে দিয়েছেন নাইম।

দিনের প্রথম সেশন শেষে ২৪ ওভারের মধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। দুই ওপেনারের বিনিময়ে ৭৩ রান করতে পেরেছে তারা। নাইম একাই নিয়েছেন উইকেট দুইটি। পাশাপাশি শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, তাইজুল ইসলামরাও করেছেন আঁটসাঁট বোলিং।

যে কারণে সাগরিকার ব্যাটিংবান্ধব উইকেটেও প্রথম সেশনে তেমন একটা সুবিধা করতে পারেনি শ্রীলঙ্কা। প্রায় ১৪ মাস পর ফেরা নাইম জোড়া উইকেট নিলেও, পাঁচ মাস পর টেস্ট ক্রিকেটে ফেরা সাকিব আল হাসান এখন পর্যন্ত বল হাতে নেননি। তবে স্লিপে দাঁড়িয়ে পুরো সেশনেই বেশ চনমনে দেখা গেছে তাকে।

বিস্তারিত আসছে...


আরও খবর