Logo
শিরোনাম

রূপপুর প্রকল্প এলাকায় নিজ কক্ষে মিললো বেলারুশ নাগরিকের মরদেহ

প্রকাশিত:শুক্রবার ১৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১২৫জন দেখেছেন
Image

পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিনসিটি ভবনের কক্ষ থেকে বেলারুশ নাগরিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহত ওই ব্যক্তির নাম ইভানু মাকসিম (৫১)।

শুক্রবার (১৫ এপ্রিল) সকালে উপজেলার চরসাহাপুর নতুনহাটে রূপপুর প্রকল্পের বিদেশিদের আবাসন প্রকল্প গ্রিনসিটি ভবনের একটি কক্ষ থেকে ওই কর্মকর্তার মরদেহ উদ্ধার করে পুলিশ।

মাকসিম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রুইনওয়ার্ল্ড নামের একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, গ্রিনসিটি আবাসিকের ১ নম্বর ভবনের ১৫ তলার ১৫২ নম্বর কক্ষে ওই বেলারুশ নাগরিক বসবাস করতেন। শুক্রবার সকালে তার ডিউটি করার কথা থাকলেও যাননি। সকাল ৭টার দিকে তার ফ্ল্যাটের পাশের একজন তাকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখেন। বিষয়টি গ্রিনসিটি প্রকল্পসহ সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানানো হয়। খবর পেয়ে সকালে গ্রিনসিটির ভবন থেকে মরদেহ উদ্ধার করে পুলিশ।

গ্রিনসিটি প্রকল্পের রাশিয়ান এক চিকিৎসকের বরাত দিয়ে রূপপুর বিদ্যুৎ প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস টুটুল বলেন, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাকসিমের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিনি অজ্ঞান হয়ে বিছানায় পড়েছিলেন। পরে চিকিৎসক এসে মৃত ঘোষণা করেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, ময়নাতদন্তের জন্য মরদেহ পাবনা জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তদন্ত সম্পন্ন হলে দূতাবাসে যোগাযোগ করে তার মরদেহ নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে।


আরও খবর



বিত্তবানদের দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪১জন দেখেছেন
Image

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ঈদুল ফিতর মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। মাসব্যাপী সিয়াম সাধনা ও সংযম পালনের পর অপার খুশি আর আনন্দের বার্তা নিয়ে আমাদের মাঝে আসে পবিত্র ঈদুল ফিতর। এ আনন্দ ছড়িয়ে পড়ে সবার মাঝে, গ্রামগঞ্জে, সারাবাংলায়, সারাবিশ্বে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ঈদুল ফিতরের দিন সব শ্রেণি-পেশার মানুষ এক কাতারে শামিল হন ও ঈদের আনন্দকে ভাগাভাগি করে নেন। ঈদ সবার মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি আর ঐক্যের বন্ধন। ঈদুল ফিতরের শিক্ষা সবার মধ্যে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সমৃদ্ধ বাংলাদেশ- এ প্রত্যাশা করি।

তিনি বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমি দেশবাসীসহ বিশ্ববাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।

রাষ্ট্রপতি বলেন, ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। এখানে হিংসা-বিদ্বেষ, হানাহানি, কূপমণ্ডূকতার কোনো স্থান নেই। মানবিক মূল্যবোধ, পারস্পরিক সহাবস্থান, পরমতসহিষ্ণুতা ও সাম্যসহ বিশ্বজনীন কল্যাণকে ইসলাম ধারণ করে। ইসলামের এ সুমহান বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, ভয়াবহ করোনা মহামারির মধ্যেই বিগত দুটি ঈদুল ফিতর উদযাপন করতে হয়েছিল। করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছিল মানুষের জীবন ও জীবিকা। বর্তমানে দেশে করোনা সংক্রমণের হার অনেক কমে এসেছে। জীবনযাত্রাও স্বাভাবিক হয়ে এসেছে। তবে ভবিষ্যৎ সংক্রমণ বৃদ্ধি রোধ করতে আমাদেরকে সতর্ক থাকতে হবে ও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

আবদুল হামিদ বলেন, আমি সমাজের সচ্ছল ব্যক্তিবর্গের প্রতি দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। যাতে ধনী-দরিদ্র নির্বিশেষে সবাই ঈদের আনন্দ সমানভাবে উপভোগ করতে পারে। মানবতার মুক্তির দিশারি হিসেবে ইসলামের মর্মার্থ ও অন্তর্নিহিত তাৎপর্য দিকে দিকে ছড়িয়ে পড়ুক, বিশ্ব ভরে উঠুক শান্তি আর সৌহার্দ্যে- পবিত্র ঈদুল ফিতরে এ আমার প্রত্যাশা।


আরও খবর



শ্রেয়া ঘোষালের নামে প্রতারণার শিকার বাংলাদেশ উপ-দূতাবাস

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ভারতের নন্দিত কণ্ঠশিল্পী শ্রেয়া ঘোষালের নাম করে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের সঙ্গে ১৭ লাখ রুপি প্রতারণার অভিযোগ ওঠেছে একটি সংস্থার বিরুদ্ধে। এরইমধ্যে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগকে ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

বাংলাদেশ সরকারের একটি সংস্থার অফিসার্স অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে পারফর্ম করতে মুম্বাইয়ের হিট মেকার্স প্রোডাকশন প্রাইভেট লিমিটেডের মাধ্যমে শ্রেয়া ঘোষালের সঙ্গে উপ-দূতাবাসের চুক্তি হয়। ওই কোম্পানি শ্রেয়ার অনুষ্ঠানের জন্য উপ-দূতাবাস থেকে সাড়ে আট লাখ রুপি অগ্রিম নেয়। টাকা প্রাপ্তি স্বীকার করে শ্রেয়া ঘোষাল নামের ই-মেইল অ্যাকাউন্ট থেকে ধন্যবাদও জানানো হয়।

কিন্তু পরে জানা যায়, শ্রেয়ার সঙ্গে সংস্থাটির কোনো যোগসূত্রই নেই। সংস্থাটিও পুরোপুরি ভুয়া। এরপরই কলকাতার প্রতারণা দমন শাখায় লিখিত অভিযোগ করে উপ-দূতাবাস।

চুক্তির অগ্রিম আগাম সাড়ে আট লাখ রুপি পাঠানো হয়েছিল হিট মেকার্সের ডিরেক্টর কৃষ্ণ কুমার শর্মার অ্যাকাউন্টে। ওই টাকা নেওয়া হয়েছিল কলকাতার সঙ্গীতশিল্পী চিরন্তন ব্যানার্জির মাধ্যমে। ওই কোম্পানির পক্ষ থেকে বাংলাদেশের পাঁচ তারকা হোটেলে শ্রেয়ার জন্য দুটি রুম বুক রাখতে বলা হয়েছিল।

চিরন্তন ব্যানার্জি বাংলাদেশ উপ-দূতাবাসের হয়ে বিভিন্ন ডকুমেন্টারি ও অ্যালবাম তৈরি করেন। মূলত তার মধ্যস্থতাতেই মুম্বাইয়ের ওই সংস্থার সঙ্গে উপ-দূতাবাসের যোগাযোগ।

এর আগে শ্রেয়াকে দিয়ে গান করাতে অন্য একটি সংস্থা এক কোটি রুপি লাগবে বলে উপ-দূতাবাসকে জানিয়েছিল। পরে কৃষ্ণ শর্মা ২০ লাখ রুপিতে শ্রেয়াকে অনুষ্ঠানে হাজির করানোর প্রতিশ্রুতি দেন। এরপর মুম্বাইয়ের ওই সংস্থাটির সঙ্গে চুক্তিতে আসে উপ-দূতাবাস।

এরপর চুক্তির বায়না করতে বিভিন্ন কাগজপত্র চেয়ে পাঠায় উপ-দূতাবাস। কৃষ্ণ শর্মা প্রয়োজনীয় কাগজপত্র উপ-দূতাবাসে জমা দেন। গত নভেম্বরে কৃষ্ণ শর্মার পক্ষে কাগজপত্র দেখিয়ে বিশ্বজিৎ মন্ডল নামে এক ব্যক্তি চুক্তির বাকি আরও সাড়ে আট লাখ রুপি হাইকমিশন থেকে নিয়ে যান।

জানা গেছে, বলিউড অভিনেতা রণবীর সিংসহ মুম্বাইয়ের একাধিক অভিনেতার সঙ্গে ভিডিও অ্যালবাম করার জন্য চিরন্তন ব্যানার্জীর কাছ থেকেও ২০ লাখ রুপি নেন কৃষ্ণ শর্মা। কিন্তু এখনো কোনো অ্যালবামের শুটিং হয়নি। চিরন্তন ব্যানার্জি প্রতারিত হয়েছেন বলে দাবি করছেন।

গত ১৪ জানুয়ারি শ্রেয়া ঘোষালের বাংলাদেশে অনুষ্ঠানে পারফর্ম করার কথা ছিল। কিন্তু হঠাইৎ জানানো হয়, অনুষ্ঠানে শ্রেয়া আসবেন না। এরপর বাংলাদেশ অফিসার অ্যাসোসিয়েশন বিষয়টি নিয়ে কলকাতা উপ-দূতাবাসে যোগাযোগ করে। ঠিক তখনই প্রতারণার বিষয়টি বুঝতে পারে উপ-দূতাবাস।

এরপর উপ-দূতাবাস কর্তৃপক্ষ মুম্বাইয়ের ওই সংস্থার ডিরেক্টর কৃষ্ণ শর্মার সঙ্গে যোগাযোগ করলে এবং পুলিশি হস্তক্ষেপের কথা জানালে কৃষ্ণ শর্মা দায় স্বীকার করে বলেন, যা করেছি ভুল করেছি। টাকা ফেরত দিয়ে দেবো। কিন্তু পুলিশকে যেন কিছু না জানানো হয়।

তবে এরইমধ্যেই ঘটনাটি কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগে জানিয়েছে কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাস। এরপরই কলকাতা হাইকোর্ট ঘটনা তদন্তের নির্দেশ দেন।

এদিকে ২০ লাখ টাকা প্রতারণার অভিযোগ এনে কৃষ্ণ শর্মার বিরুদ্ধে যাদবপুর থানায় মামলা করেছেন চিরন্তন ব্যানার্জি। তবে শ্রেয়া ঘোষালের বাংলাদেশে আসার বিষয়ে চুক্তির মধ্যস্থতাকারী হিসেবে চিরন্তনকেও লালবাজারে তলব করে পুলিশ। পরে তাকে জিজ্ঞাসাবাদও করা হয়।

যদিও সংস্থাটির প্রতারণার বিষয়ে এখনো সংবাদমাধ্যমের সামনে কথা বলেননি চিরন্তন। বিষয়টি বেশি জানাজানি হলে টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা কমে যেতে পারে বলেই তিনি আপাতত মুখে কুলুপ এঁটেছেন।


আরও খবর



রাঙ্গামাটিতে অস্ত্রসহ জেএসএসের কর্মী গ্রেফতার

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৪জন দেখেছেন
Image

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ বিমল চাকমা নামের পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) এক কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

রোববার (১ মে) ভোরে উপজেলার কাপ্তাই ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের হরিণছড়া মুখ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তি একই এলাকার মহিষুর চাকমার ছেলে।

তার কাছ থেকে একটি এসএমজি, একটি ম্যাগজিন, ১৫ রাউন্ড গুলি, একটি দেশীয় রাইফেল ও একটি এবং রামদা উদ্ধার করা হয়।

কাপ্তাই থানার ইনচার্জ জসিম উদ্দিন বলেন, বিমল চাকমা সন্তু লারমা নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র একজন কর্মী।

এ ঘটনায় কাপ্তাই পুলিশ ফাঁড়ির আইসি পুলিশ পরিদর্শক শাহীনুর রহমান বাদী হয়ে আটক ব্যক্তির বিরুদ্ধে কাপ্তাই থানায় মামলা করেন।


আরও খবর



ব্যাংকক থেকে জাকার্তার পথে হকি দল

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৪জন দেখেছেন
Image

থাইল্যান্ডের ব্যাংককে এশিয়ান গেমস বাছাই মিশন শেষ করে বাংলাদেশ হকি দল রওনা দিয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তায়। রেজাউল করিম বাবু, আশরাফুলরা ব্যাংকক বিমান থেকে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা) দল ইন্দোনেশিয়ার পথে উড়াল দিয়েছেন।

আগামী ২৩ মে জাকার্তায় শুরু হবে হিরো এশিয়া কাপ। এই টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে 'বি' গ্রুপে। গ্রুপের অন্য দলগুলো হচ্ছে- মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও ওমান। 'এ' গ্রুপের দলগুলো হচ্ছে- ভারত, পাকিস্তান, জাপান ও ইন্দোনেশিয়া।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ২৩ মে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ২৪ মে ওমানের বিপক্ষে এবং গ্রুপের শেষ ম্যাচ ২৬ মে মালয়েশিয়ার বিপক্ষে।

বাংলাদেশ ব্যাংককে এশিয়ান গেমস বাছাইয়ের ফাইনালে ওমানের কাছে হেরেছে ৬-২ গোলে। এত বড় ব্যবধানে হারের কারণ কী? ব্যাংকক বিমান বন্দরে বসে এই টুর্নামেন্টের অধিনায়ক রেজাউল করিম বাবু বলেছেন, 'আসলে ১০ মিনিটের মধ্যে ৩ গোল খেয়ে চাপে পড়ে যাই। ওই চাপটা আর কাটিয়ে উঠতে পারিনি। বাকি সময়েও আমরা কোচের পরিকল্পনা অনুযায়ী খেলতে পারিনি।’

ওমানের বিপক্ষে বড় হারের ৮ দিন পর আবার ওই দলটির বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে। এশিয়া কাপে ওমানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ২৪ মে। রেজাউল করিম বাবু বলেছেন, 'আমরা ইন্দোনেশিয়ায় ওমানকে হারানোর চেষ্টা করবো। সেই আত্মবিশ্বাস আমাদের আছে।' এশিয়া কাপে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন খোরশেদুর রহমান।


আরও খবর



শিল্পী সাংবাদিকদের মায়ের হাতে ‘মা পদক’ তুলে দিলেন রুনা লায়লা

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫১জন দেখেছেন
Image

‘বিশ্ব মা দিবস’ ছিল গত ৮ মে। সেদিনই যাত্রা শুরু হলো ‘মা পদক’র। রাজধানীর রিজেন্সী হোটেলে সন্ধ্যায় সাংবাদিক অভি মঈনুদ্দীনের একক উদ্যোগে ‘আলী-রূপা ফাউ-েশন’র সার্বিক তত্ত্বাবধানে ‘আলী-রূপা ফাউন্ডেশন-গোল অর্গানাইজেশন’র আয়োজনে ‘স্বপ্নধরা’ নিবেদিত ‘মা পদক’ ২০২২-এর যাত্রা শুরু হলো।

সহযোগিতায় ছিলো বীর মুক্তিযোদ্ধা আবুল বশর ফাউন্ডেশন ও জেড অ্যা- জেড অ্যাসোসিয়েটস। প্রথমবার আয়োজিত এই সম্মাননায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী, সুরকার রুনা লায়লা। ‘মা পদক’-এ ভূষিত হয়েছেন ‘আম্মাজান’খ্যাত জীবন্ত কিংবদন্তী নায়িকা শবনম, নায়িকা শাবনাজ ও অভিনেত্রী মৌ’র মা আঞ্জুমান নাহার, অভিনেত্রী তারিনের মা, নায়িকা পূর্ণিমা’র মা সুফিয়া বেগম, অনুষ্ঠান প্রযোজক অনন্যা রুমার মা রহিমা বেগম মিতু, অভিনেতা সজলের মা কানিজ ফাতেমা, গায়িকা কণা’র মা লুৎফুন নাহার, অভিনেত্রী রুনা খানের মা আনোয়ারা খান, উপস্থাপিকা শান্তা জাহানের মা জাহানারা বেগম, গায়ক প্রতীক হাসান-প্রীতম হাসানের মা ফাতেমা হাসান পলাশ, অভিনেত্রী তানজিন তিশার মা সালমা বেগম, রেমিটেন্স যোদ্ধা মোহাম্মদ ইমরান হোসেনের মা রওশন আক্তার ও দেশের চারজন এই প্রজন্মের নন্দিত বিনোদন সাংবাদিক এফ আই দীপু’র মা আয়েশয়া আক্তার, নিপু বড়ুয়ার মা রানু বড়ুয়া, মীর সামীর মা গুলশান আরা শোভন ও লিমন আহমেদের মা ফাতেমা আক্তার।

jagonews24

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন অভি মঈনুদ্দীনের বন্ধু ‘মা পদক’র নামকরণ যিনি করেছেন-সাংবাদিক রকিব হোসেন। শান্তা জাহানের অনবদ্য উপস্থাপনায় রুনা লায়লা’র হাত থেকেই প্রত্যেক শিল্পী, সাংবাদিক, রেমিটেন্স যোদ্ধা’র মা ‘মা পদক’ গ্রহণ করাটাই যেন এক জীবনের অনেক বড় প্রাপ্তি হিসেবে বিবেচনা করেছেন সবাই।

অনুষ্ঠানে ‘মা পদক’ গ্রহণ শেষে প্রত্যেক সন্তান যখন মাদেরকে নিয়ে তাদের অনুভূতি প্রকাশ করেছেন তখন প্রায় প্রত্যেক সন্তানই আবেগে কেঁদেছেন। যে কারণে এক অন্যরকম পিনপতন নীরবতার আবেগময় পরিবেশের সৃষ্টি হয়।

অনুষ্ঠান শেষে প্রধান অথিথি রুনা লায়লা তার বক্তব্যে বলেন, ‘সকল মায়েদের প্রতি পরম শ্রদ্ধা, ভালোবাসা। এই ধরনের আবেগময় পরিবেশের মুখোমুখি আমিও কোনদিন হইনি। আমার আজকের অবস্থানের নেপথ্যে আমার মায়ের ভূমিকাই সবচেয়ে বড়। নিঃসন্দেহে অভি’র এই উদ্যোগ ভীষণ প্রশংসনীয়। মায়েদের মা পদকের মধ্যদিয়ে যে সম্মাননা জানালো তা সত্যিই ভীষণ ভালোলেগেছে আমার কাছে।

jagonews24

শবনম আপা সাধারণত কোন অনুষ্ঠানে যান না। তিনিও এখানে সম্মানিত হয়েছেন বিধায় আরো বেশি ভালো লেগেছে। মা পদক’র আরো সাফল্য কামনা করি।’

অভি মঈনুদ্দীন বলেন,‘ আমার এই স্বপ্ন পূরণে শ্রদ্ধেয় রুনা লায়লা আপা, স্বপ্নধরা’র কর্ণধার মাসুদ ভাই, সকল শিল্পী, সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা আবুল বশর ফাউ-েশন, জেড অ্যা- জেড এসোসিয়েটস এগিয়ে এসেছে। আমি সবার প্রতি কৃতজ্ঞ।’

তিনি জানান, প্রতিবছরই ‘মা পদক’ বিশ্ব মা দিবসে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে।’


আরও খবর