Logo
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জুন ২০২২

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫০জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিম ইউরোপে তীব্র তাপপ্রবাহ, জনজীবন বিপর্যস্ত

গ্রীষ্মের শুরুতেই তীব্র তাপপ্রবাহের সম্মুখীন পশ্চিম ইউরোপের দেশগুলো। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অঞ্চলটির একটি সমৃদ্ধশালী দেশ স্পেন। সেখানে বইতে শুরু করেছে তীব্র তাপপ্রবাহ। দেশটির একটি অংশে যেকোনো ধরনের আউটডোর ইভেন্ট বাতিল করা হয়েছে। ইতালি, ফ্রান্স ও যুক্তরাজ্যেও একই ধরনের আবহাওয়া বিরাজ করছে।

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা ইউক্রেনের

আগামী আগস্ট মাসের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি। কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া মার্কিন সম্প্রচারক ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি অভিযানও চালাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

চীনে পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন

চীনের একটি পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন লেগেছে। শনিবার (১৮ জুন) দেশটির সিনোপেক সাংহাই পেট্রকেমিক্যাল কোম্পানি লিমিটেডের কারখানায় এ দুর্ঘটনা ঘটে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।রাষ্ট্রনিয়ন্ত্রিত সাংহাই ডেইলি টুইটারে এ সম্পর্কিত একটি ভিডিও পোস্ট করেছে। এতে বড় কারখানাটির একটি অংশে আগুন ছড়িয়ে পড়তে দেখা গেছে। এ সময় কালো ধোঁয়া ও আগুনের কুণ্ডলিও আকাশে উঠতে দেখা যায়।

জ্বালানি তেলের দাম কমেছে ৬ শতাংশ, ডলার আরও শক্তিশালী

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য শুক্রবার (১৭ জুন) ছয় শতাংশ কমেছে, যা গত চার সপ্তাহের মধ্যে কম। এদিকে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়েছে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর হওয়ার আশঙ্কা রয়েছে। কমছে তেলের চাহিদা। অন্যদিকে বিভিন্ন মুদ্রার বিপরীতে শক্তিশালী হচ্ছে ডলার। শনিবার (১৮ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


আরও খবর



কী ঘটেছে বিস্ফোরণের আগমুহূর্তে দাঁড়িয়ে থাকা মানুষের ভাগ্যে?

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৭৫জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঠিক আগমুহূর্তে দাঁড়িয়ে ছিলেন অনেক মানুষ। খুব কাছ থেকে ফায়ার সার্ভিসের আগুন নিয়ন্ত্রণ করা দেখার চেষ্টা করছিলেন তারা। কিন্তু মুহূর্তের মধ্যে ঘটে যায় ভয়াবহ বিস্ফোরণ। এরপর আর জানা যায়নি তাদের ভাগ্যে কী ঘটেছে।

বিস্ফোরণের তিন মিনিট আগে একটি ছবি মোবাইলে ধারণ করেছিলেন ডিপোর সিএফএইচে কর্মরত মো. জীবন হোসেন (২৮)। ছবিতে দেখা যাচ্ছে, একটি কনটেইনারে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের কয়েকজন সদস্য আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। অন্যদিকে এর সামনেই ডিপোর অন্তত একশোর বেশি কর্মচারী দাঁড়িয়ে আগুন নেভানোর কাজ দেখছেন। এর ঠিক তিন মিনিট পর আগুনলাগা কনটেইনার বিকট শব্দে বিস্ফোরিত হয়।

এখানে দাঁড়িয়ে যারা আগুন নিয়ন্ত্রণ দেখছিলেন এবং যারা আগুন নিয়ন্ত্রণের কাজ করছিলেন তাদের ভাগ্যে কী ঘটেছে কিংবা তাদের কজন বেঁচে আছেন তা জানা যায়নি।

সেদিনের ঘটনার বর্ণনা দিয়ে জীবন হোসেন জাগো নিউজকে বলেন, ঘটনার রাতে আমার নাইট ডিউটি ছিল। রাত ১০টা থেকে ১১ট পর্যন্ত ছিল রাতের খাবারের বিরতি। এসময় আগুন দেখতে যাই। সেখানে গিয়ে দেখি ফায়ার সার্ভিসের কর্মীরা পানি ছিটাচ্ছেন। এর সামনেই একশর বেশি মানুষ দাঁড়িয়ে সেটা দেখছেন। তাদের কেউ মোবাইলে ভিডিও করছেন, কেউবা ফেসবুকে লাইভ করছেন।

jagonews24

‘কিছুক্ষণ দেখার পর পকেট থেকে মোবাইল বের করে দেখি রাত ১০টা ৩৫ বাজে। ১১টা থেকে আবার ডিউটি শুরু। এজন্য ৩-৪ জন স্টাফকে নিয়ে বাইরে হোটেলে খাবার খেতে রওয়ানা হই। গেটে পৌঁছানোর পর হঠাৎ বিস্ফোরণে পুরো ডিপো এলাকা অন্ধকার হয়ে যায়। একের পর এক কেমিক্যাল ছুটে এসে শরীরে লাগতে থাকে। সঙ্গে সঙ্গে বিদ্যুৎ চলে যায়। এরপর অন্ধকারেই সবাই ছোটাছুটি করতে থাকি। কিন্তু এতবেশি অন্ধকার ছিল, আমরা কোনদিকে যাবো তাও বুঝতে পারছিলাম না।’

তিনি বলেন, বিস্ফোরণটি এত বেশি জোরে হয়েছে যে আমি প্রায় আধঘণ্টা কানে কিছুই শুনতে পাইনি। বিস্ফোরণের পর বৃষ্টির মতো শরীরে কেমিক্যাল ছুটে আসে। আর শরীর জ্বালাপোড়া শুরু করে। কেমিক্যাল চোখে লাগার কারণে চোখ বন্ধ হয়ে কিছুই দেখতে পাচ্ছিলাম না। এরপর অনেক কষ্টে পাশের একটি বাড়িতে গিয়ে একজন বয়স্ক নারীর কাছে পানি চাই। তার দেওয়া পানি চোখে ছেটানোর পর স্বাভাবিক হয়।

কেমিক্যাল হাতে লাগায় ছোপ ছোপ দাগ হয়েছে বলে জানান তিনি। তবে তাকে হাসপাতালে যেতে হয়নি। তিনি প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

১৪ মাসের একটি মেয়ে বাচ্চা আছে জানিয়ে জীবন হোসেন বলেন, আল্লাহর রহমত, মেয়ের রিজিকের দায়িত্বে আমি থাকবো বলে এবং মা-বাবার দোয়া ছিল বলে আজ বেঁচে আছি। না হলে হয়তো আমার স্থান হতো ওই আগুনের মধ্যে।

jagonews24

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে।

অগ্নিকাণ্ড ও ভয়াবহ এ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্যমতে, মৃতের সংখ্যা ৪৬ জন। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের জেলা প্রশাসনের সহায়তায় পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।


আরও খবর



৮৭২৩০ গ্রামের উন্নয়নে রূপরেখা প্রণয়ন করা হবে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৮৭ হাজার ২৩০টি গ্রামের উন্নয়নের জন্য রূপরেখা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার এই বাজেট প্রস্তাব করেন তিনি।

বাজেট পেশের সময় অর্থমন্ত্রী বলেন, সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮ এর অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে পল্লী অঞ্চলে উন্নত রাস্তাঘাট ও আধুনিক নগর সুবিধাদির জন্য ‘আমার গ্রাম-আমার শহর’ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এর আওতায় কারিগরি সহায়তা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, যথা গ্রামীণ সড়ক, গ্রোথ সেন্টার এবং হাটবাজার, গ্রামীণ পানি সরবরাহ, গ্রামীণ বর্জ্য ব্যবস্থাপনা, উপজেলা মাস্টার প্ল্যান, কমিউনিটি স্পেস, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধিকরণ, কম্পিউটার ভিলেজ নির্মাণ ইত্যাদির জন্য মোট ৩০টি গাইডলাইন প্রণয়ন করা হবে।

এছাড়া ‘আমার গ্রাম আমার শহর’ কর্মপরিকল্পনা বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ৩৬টি ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন করা হবে। এ কারিগরি সহায়তা প্রকল্পের মাধ্যমে ১৫টি পাইলট গ্রামের জন্য প্রকল্প গ্রহণ করা এবং সর্বোপরি ‘রূপকল্প-২০৪১’ ও এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির ওপর গুরুত্বারোপের মাধ্যমে ৮৭,২৩০টি গ্রামের উন্নয়নের জন্য রূপরেখা প্রণয়ন করা হবে।

এছাড়া, কারিগরি সহায়তা প্রকল্পের সুপারিশ অনুযায়ী ভবিষ্যতে বড় আকারের বিনিয়োগ প্রকল্প গ্রহণ করা হবে।

করোনাভাইরাসের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়।

অনুদান বাদে এই বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

এটি বর্তমান সরকারের ২৩তম এবং বাংলাদেশের ৫১তম ও বর্তমান অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট। বাজেটে সঙ্গত কারণেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশকিছু খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।


আরও খবর



অফিসার নিচ্ছে প্রাণ গ্রুপ

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৫জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপে ‘মেডিক্যাল অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৮ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্রাণ গ্রুপ
বিভাগের নাম: গাইনি ও অবস (একেসিএমএইচ)

পদের নাম: মেডিক্যাল অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এমবিবিএস
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩৮ বছর
কর্মস্থল: নাটোর

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৮ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



‘সরকার উন্নয়ন-অগ্রযাত্রায় রাজনৈতিক বিবেচনা করে না’

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩০জন দেখেছেন
Image

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সরকার উন্নয়ন-অগ্রযাত্রায় রাজনৈতিক বিবেচনা করে না। সারা দেশে সমতা ও অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন ধারাবাহিকতা চলমান রয়েছে। সিলেটের উন্নয়নে সরকারের আন্তরিকতার কথাও বলেন তিনি। বিশেষ করে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের রাস্তা-ঘাট মেরামতে বিশেষ সহযোগিতার আশ্বাস দেন তিনি।

শনিবার (১১ জুন ২২) দুপুরে ভারত সরকারের অর্থায়নে সিলেট সিটি করপোরেশনে বাস্তবায়িত তিন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মো. তাজুল ইসলাম বলেন, সরকারের ধারাবাহিক ও সমতার উন্নয়নে সিলেট সিটি করপোরেশন যথাযথ ভূমিকা রাখছে। সময় মতো প্রকল্প কাজ বাস্তবায়ন, টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণের ফলে সিলেট মহানগরবাসী নানা সুবিধা পাচ্ছে।

jagonews24

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন বলেন, সিলেটে ভারত সরকারের এ প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়ন হওয়ায় দুই দেশের সম্পর্ক আরও গভীর হয়েছে। প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশে ঐতিহাসিক বন্ধুত্ব আরও এক ধাপ এগিয়ে গেল।

অনুষ্ঠানে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, স্থানীয় সরকার বিভাগের সচিব মিসবাহ উদ্দিন চৌধুরী, সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব নূরে আলম সিদ্দিকী, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, সিলেট বিভাগীয় কমিশনার ড. মোশারফ হোসেন, সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান, ডিআইজি প্রিজন কামাল হোসেন, সিলেট মহানগর পুলিশের উপ কমিশনার উত্তর আজহার আলী প্রমুখ।


আরও খবর



গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন মারুফ ও পলাশ

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ২৫জন দেখেছেন
Image

ব্যাংককে আয়োজিত ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশি তরুণ মারুফ লিয়াকত ও পলাশ সকাল।

২৪ জুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট আয়োজিত এক সামিটে তাদের হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

জানা যায়, তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা এবং তাদের ক্ষমতায়নে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে অসাধারণ অবদান রাখায় মারুফ লিয়াকত এ অ্যাওয়ার্ড অর্জন করেন।

তিনি ই-ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, জেসিআই’র ভাইস প্রেসিডেন্ট ও ইন্টেরিয়র স্টুডিও’র সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।

অপরদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠিত আত্মোন্নয়নমূলক প্রতিষ্ঠান ‘হাউজ অব এনইউবিডিয়ানসের জন্য এ স্বীকৃতি পান পলাশ।

তার হাউজ অব এনইউবিডিয়ানসে ২ লাখ শিক্ষার্থী নিয়মিত ক্লাস করছেন। গত ২ বছরে এ প্লাটফর্ম থেকে নেওয়া হয়েছে ৫শর বেশি ক্লাস ও সেশন। এ ছাড়াও তিনি কাজ করছেন স্পোর্টস এজেন্ট হিসেবে।

অ্যাওয়ার্ড অর্জনের অনুভূতি জানাতে গিয়ে মারুফ লিয়াকত বলেন, ‘বিশ্বব্যাপী নেতৃত্ব বিকাশের এই সময়ে আমাকে অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করায় আয়োজকদের ধন্যবাদ। আমার বিশ্বাস, এ অ্যাওয়ার্ড আমাদের কাজকে আরও সমৃদ্ধ করবে।’

সম্মাননা প্রাপ্তিতে পলাশ সকাল বলেন, ‘এ অর্জন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আরও বেশি কাজ করার প্রেরণা জোগাবে। এ ধারাবাহিকতায় আরও সচেষ্টভাবে কাজ করে যেতে চাই সবার জন্য।’

অনুষ্ঠানে তাদের হাতে ক্রেস্ট, মেডেল ও সনদপত্র তুলে দেওয়া হয়। এ সময় গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের প্রেসিডেন্ট দিবাকর আরিয়াল সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে থাইল্যান্ডের শিক্ষা উপমন্ত্রী ড. কালায়া সফনপানিচ, ইউনাইটেড পিস কিপার্স ফেডারেল কাউন্সিলের প্রেসিডেন্ট ড. আফিনিতা চাইচানা প্রমুখ উপস্থিত ছিলেন।

গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট বিশ্বের তরুণদের মেধা ও নেতৃত্ব নিয়ে কাজ করে। সংস্থাটি ২০১৪ সালে নেপালে যাত্রা শুরু করলেও বর্তমানে বিশ্বের ৮০টি দেশে কাজ করছে।


আরও খবর