Logo
শিরোনাম

সৌদি পৌঁছেছেন স্বাস্থ্যমন্ত্রী, দুই প্রতিমন্ত্রী ও তিন সচিব

প্রকাশিত:সোমবার ০৪ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে গেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন এবং স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

রোববার (৩ জুলাই) দিনরাতে তারা সৌদি আরব পৌঁছেছেন বলে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

দূতাবাস সূত্রে জানা যায়, মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী ও তিন সচিবকে স্থানীয় সময় রাত ১১টায় জেদ্দা হজ টার্মিনালে স্বাগত জানান রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক।

দূতাবাস জানায়, হজযাত্রী হিসেবে বাংলাদেশ থেকে অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তারাও জেদ্দা পৌঁছেছেন। চলতি বছর ৫৮ হাজার বাংলাদেশি হজ পালন করবেন।


আরও খবর



চারঘাটে বৃদ্ধকে গলা কেটে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ২৪জন দেখেছেন
Image

রাজশাহীর চারঘাটে মানসুর রহমান (৭০) নামে এক বৃদ্ধকে গলা কেটে হত্যার দায়ে প্রধান আসামি রোমান হোসেন সেতুকে (২৩) মৃত্যুদণ্ড দিয়েছেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এ রায় ঘোষণা করেন। এসময় প্রধান আসামি রোমান হোসেন সেতু আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

রায় ঘোষণার পর তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে দেয় কোর্ট পুলিশ। তিনি রাজশাহীর চারঘাট উপজেলার শলুয়া ইউনিয়নের দৌলতপুর গ্রামের মোফাজ্জেল হোসেন মোফার ছেলে। আর বেকসুর খালাসপ্রাপ্ত আসামি ইবনে আকাওয়াদ শাওন (৩০) একই গ্রামের মোজাম্মেল হকের ছেলে।

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু জানান, ২০২০ সালরে ১৩ ডিসেম্বর গভীর রাতে রাজশাহীর চারঘাট থানার শলুয়া ইউনিয়নের দৌলতপুর গ্রামের ৭০ বছরের বৃদ্ধ মানসুর রহমানকে নিজ বাড়িতে গলা কেটে হত্যা করা হয়। ওই রাতে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। পরে দ্রুতই চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করে রাজশাহী জেলা পুলিশ।

মানসুর রহমানকে খুনের ঘটনার পরপরই সন্দেহভাজন এ দুজনকে গ্রেফতার করে চারঘাট থানা পুলিশ। জিজ্ঞাসাবাদ শেষে গ্রেফতার এ দুজন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

আদালতে দেওয়া জবানবন্দিতে তারা জানান, মূলত অর্থের লোভেই এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। তারা জানতেন যে, বৃদ্ধ মানসুর রহমান তার নিজ বাড়িতে একাই থাকেন। সেতু ও শাওন এ সুযোগকে কাজে লাগিয়ে তার বাড়িতে চুরির পরিকল্পনা করেন। তবে পরিকল্পনার অংশ হিসেবে চুরি করতে গেলে টের পেয়ে যান মানসুর রহমান। এসময় অ্যান্টি কার্টার দিয়ে গলা কেটে হত্যা করা হয় বৃদ্ধ মানসুর রহমানকে। এরপর তার রক্তাক্ত মরদেহ ফেলে পালিয়ে যান দুজন।

অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু বলেন, স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পর তাদের অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে চারঘাট থানা পুলিশ। এরপর আদালতে বিচার কাজ শুরু হয়। পরে এ মামলায় মোট ২৭ জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়। সাক্ষ্যগ্রহণ শেষে উভয়পক্ষের আইনজীবীর যুক্তিতর্ক সম্পন্ন হয়। এরপর বৃহস্পতিবার আদালত রায় ঘোষণা করেন।


আরও খবর



বর্ষায় পাতে রাখুন ইলিশ খিচুড়ি

প্রকাশিত:বুধবার ২৭ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

বর্ষা আসতেই ইলিশের চাহিদা বেড়ে যায়। এক ইলিশ দিয়ে নানা ধরনের বাহারি পদ তৈরি করা যায়। ইলিশ ভর্তা থেকে শুরু করে ভাজা, দোঁপেয়াজা, ভুনা, ঝোল তরকারি কিংবা কাটলেট সবই স্বাদে অনন্য।

এসবের মধ্যে ইলিশ খিচুড়িও কিন্তু বেশ জনপ্রিয়। বিভিন্ন উৎসব আয়োজনে পাতে রাখতে পারেন মুখোরোচক এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. পোলাওর চাল ৫০০ গ্রাম
২. মসুর ও মুগডাল ৪০ গ্রাম
৩. ইলিশ মাছ ৪ পিস
৪. পেঁয়াজ কুঁচি আধা বাটি (মিহি)
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. কাঁচা মরিচ ৮-১০টি
৭. লবণ স্বাদ অনুযায়ী
৮. তেজপাতা ২টি
৯. রসুন কুচি ১ টেবিল চামচ
১০. আদা কুচি ২ টেবিল চামচ
১১. পেঁয়াজ মোটা করে কাটা ১ বাটি
১২. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
১৩. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
১৪. জিরার গুঁড়া ১ চা চামচ
১৫. সরিষার তেল ও
১৬. পানি পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে চাল ও ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন। তারপর প্যানে তেল গরম করে পেঁয়াজসহ সব গুঁড়া মসলা ও স্বাদমতো লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।

তারপর চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এরপর পরিমাণমতো পানি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে রান্না করুন। তারপর একে একে সব বাটা মসলা মিশিয়ে নেড়ে নিন।

তারপর ইলিশ মাছের টুকরাগুলো সাবধানে মসলার সঙ্গে মিশিয়ে নিন। তারপর ৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

অন্যদিকে খিচুড়ি রান্না হয়ে এলে অর্ধেক খিচুড়ি তুলে তার মধ্যে অর্ধেক রান্না করা মাছ দিয়ে দিন সাবধানে। তারপর উপরে বাকি খিচুড়ি দিয়ে ঢেকে দিন। এবার ১০ মিনিট চুলায় রাখুন দমে। তারপর গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।


আরও খবর

ঘরেই তৈরি করুন ছোলা ভাটোরা

রবিবার ১৪ আগস্ট ২০২২




দুই জেলা, ৫২ উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

পঞ্চগড় ও মাগুরা জেলার সব উপজেলাসহ দেশের ৫২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২১ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৫টি উপজেলার সঙ্গে যুক্ত হয়ে তিনি এ ঘোষণা দেন।

উপজেলাগুলো হলো- লক্ষ্মীপুরের রামগতি, বাগেরহাটের রামপাল, ময়মনসিংহের নান্দাইল, পঞ্চগড় সদর উপজেলা এবং মাগুরার মহম্মদপুর উপজেলা।

মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সঞ্চালনায় গণভবন প্রান্ত থেকে শুভেচ্ছা বক্তব্য দেন আশ্রয়ণ প্রকল্পের পরিচালক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান।

এদিন সারাদেশে ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ৫২ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা দেন।

উপজেলাগুলো হলো- ঢাকার নবাবগঞ্জ, মাদারীপুরের মাদারীপুর সদর, শরীয়তপুরের ডামুড্যা, কিশোরগঞ্জের কটিয়াদী, টাঙ্গাইলের গোপালপুর, মানিকগঞ্জের ঘিওর, সাটুরিয়া, রাজবাড়ীর কালুখালী। ফরিদপুরের নগরকান্দা, নেত্রকোণার মদন, ময়মনসিংহের ভালুকা, নান্দাইল, ফুলপুর, ফুলবাড়িয়া, জামালপুর বক্শীগঞ্জ। চট্টগ্রামের পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া, লোহাগাড়া, লক্ষ্মীপুরের রায়পুর, রামগঞ্জ, ফেনীর ফেনী সদর, ছাগলনাইয়া, ফুলগাজী, পরশুরাম, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, পঞ্চগড়ের আটোয়ারী, পঞ্চগড় সদর, দেবীগঞ্জ, তেঁতুলিয়া, বোদা।

দিনাজপুরের নবাবগঞ্জ, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী। নীলফামারীর ডিমলা, নওগাঁ’র রাণীনগর, জয়পুরহাটের পাঁচবিবি, রাজশাহীর মোহনপুর, চারঘাট, বাঘা, বগুড়ার নন্দীগ্রাম, দুপচাঁচিয়া, নাটোরের বাগাতিপাড়া। পাবনার ঈশ্বরদী, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, ঝিনাইদহের হরিণাকুন্ডু, সাতক্ষীরার তালা, মাগুরার মাগুরা সদর, শ্রীপুর, মোহম্মদপুর, শালিখা, ঝালকাঠির কাঠালিয়া এবং পটুয়াখালীর দশমিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর পোড়াগাছা ইউনিয়নে নদীভাঙনে ক্ষতিগস্ত ২১০টি পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে প্রতিটি পরিবারকে ২.৫ একর করে ভূমি বন্দোবস্ত প্রদান করে ছিন্নমূল ও অসহায় মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু করেন। এখন বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এই ইউনিয়নে কলাকোপা আশ্রয়ণ প্রকল্পে ৫.১৫ একর অবৈধ দখল উদ্ধারকৃত জমিতে নদীভাঙনে ক্ষতিগ্রস্ত জেলে, ভিক্ষুক, বিধবা ও অসহায় ১৪২৫ পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে।

একইভাবে সারাদেশে ‘আশ্রয়ণ-২ প্রকল্প’র মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন করছে সরকার। প্রধানমন্ত্রীর ঘোষণা- ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না।’

এরই মধ্যে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে সারাদেশে ৫ লাখ ৯ হাজার ৩৭০ পরিবারকে ভূমি ও সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেলের মাধ্যমে ৭ হাজার ৮০৯ পরিবার, ভূমি মন্ত্রণালয় ৭২ হাজার ৪৫২ পরিবার, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ৪ হাজার ২৩৭ পরিবার, বাংলাদেশের গৃহায়ণ তহবিল থেকে ৮৮ হাজার ৭৮৬ পরিবার এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ২৮ হাজার ৬০৯ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এভাবে সারাদেশে মোট ৭ লাখ ১১ হাজার ৬৩ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।


আরও খবর



এবার পার্থ-অর্পিতার ঘনিষ্ঠদের ব্যাংক লেনদেনে নজর

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ২৪জন দেখেছেন
Image

পশ্চিমবঙ্গ তৃণমূলের বহিষ্কৃত মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তার সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের ‘কাছের মানুষেরা’ এ বার আসতে পারেন ইডির নজরে। তাদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য এমনকি, আয়কর রিটার্নও ঘেটে দেখতে পারেন সংস্থাটির কর্মকর্তারা। সম্প্রতিই পার্থ-‘ঘনিষ্ঠ’ অর্পিতার ফ্ল্যাট থেকে একাধিক সংস্থার নথি উদ্ধার হয়েছে বলে দাবি করে ইডি।

তদন্তকারীদের ধারণা হয়তো বিদেশেও টাকা পাচারের চক্র চলতো এই সব ফ্ল্যাট থেকে। সে ক্ষেত্রে দুই ‘প্রভাবশালী’র ঘনিষ্ঠ ও বিশ্বস্ত ব্যক্তিদের ব্যাংক অ্যাকাউন্টে নজর দিলে আরও নতুন তথ্য উঠে আসতে পারে।

তাছাড়া পার্থ ও অর্পিতাকে খুব শিগগির আবারও মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে বলে ইডির বিশেষ সূত্রে জানা গেছে। কারণ পার্থ ও অর্পিতার বয়ান পরস্পরের সঙ্গে মিলছে না। এই অসঙ্গতির সমাধান করতেই দু’জনকে একাধিক বার মুখোমুখি বসিয়ে জেরা করার কথা ভাবছে ইডি। যদিও এরই মধ্যে পার্থর সঙ্গে অর্পিতাকে মুখোমুখি বসিয়ে জেরা করা হয়েছে।

এদিকে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে রোববার (৩১ জুলাই) সকালে ভারতের জোকার ইএসআই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য নেওয়া হয়। তখন উদ্ধার হওয়া টাকা নিয়ে প্রশ্ন করা হলে পার্থ বলেন, আমার কোনো টাকা নেই।

জানা গেছে, গত কয়েক দিনে অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে যে টাকা উদ্ধার হয়, তা নিয়ে এরই মধ্যে ভারতে রাজ্য-রাজনীতি সরগরম।


আরও খবর



কলেজছাত্রীকে উত্ত্যক্ত, সিসিটিভির ফুটেজ দেখে বখাটে গ্রেফতার

প্রকাশিত:শনিবার ২৩ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ১৬জন দেখেছেন
Image

সুনামগঞ্জে কলেজছাত্রী উত্ত্যক্তের ঘটনায় সিসিটিভির ফুটেজ দেখে মানিক মিয়া (২৩) নামের এক বখাটেকে গ্রেফতার করেছে র‌্যাব।

শুক্রবার (২২ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে তাকে গ্রেফতার করা হয়। মানিক তাহিরপুর উপজেলার দক্ষিণকুল গ্রামের গোলেনুর মিয়ার ছেলে।

সুনামগঞ্জ র‌্যাব-৯ জানায়, বেশ কিছুদিন ধরেই ওই কলেজছাত্রীকে উত্ত্যক্ত করে আসছিলেন মানিক। শুক্রবার সকাল সোয়া ৭টায় টিউশনি করাতে যাওয়ার সময় পৌর শহরের শহীদ আবুল হোসেন রোড এলাকায় ওই বখাটে পেছন দিক থেকে এসে প্রথমে মেয়েটির স্পর্শকাতর অংশে হাত দেয়। পরে বিভিন্ন শারীরিক অঙ্গভঙ্গি দেখান।

এক পর্যায়ে মেয়েটিকে তাড়া করেন মানিক। মেয়েটি দৌড়ে পাশের একটি ভবনে আশ্রয় নিয়ে লোকজনকে ডাকাডাকি করলে মানিক পালিয়ে যান। অভিযোগ পাওয়ার পর সিসিটিভির ভিডিও ফুটেজ দেখে রাতেই ওই বখাটেকে আটক করে র‌্যাব।

র‌্যাব-৯ এর সুনামগঞ্জ ক্যাম্পের অধিনায়ক সিঞ্চন আহমেদ বলেন, সিসিটিভির ফুটেজে দেখা গেছে সকাল ৭টায় পথেই মেয়েটিকে উত্ত্যক্ত করে ওই বখাটে। নিরুপায় হয়ে মেয়েটি এলাকার লোকজনের সাহায্য চায়। এ ঘটনার ওই বখাটেকে শনাক্ত করে আটকের পর পুলিশে সোপর্দ করা হয়।

সুনামগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন চৌধুরী জাগো নিউজকে বলেন, শুক্রবার রাতেই কলেজছাত্রী বখাটে মানিক মিয়ার বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেছে। শনিবার তাকে আদালতে পাঠানো হবে।


আরও খবর