Logo
শিরোনাম

স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবায় আসছে অ্যামাজন

প্রকাশিত:শনিবার ০৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৩২জন দেখেছেন
Image

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্টারলিংককে টক্কর দিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিয়ে আসছে জেফ বেজসের অ্যামাজন ইনকরপোরেশন। বিশ্বব্যাপী দ্রুত ইন্টারনেট-সেবা নিশ্চিত করতে মহাকাশে ৩ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করবে টেক জায়ান্টটি। এ জন্য সম্প্রতি তিনটি রকেট কোম্পানির সঙ্গে বিশাল অঙ্কের চুক্তি করেছে কোম্পানিটি। ‘প্রোজেক্ট কুইপার’ নামের যৌথ এ প্রকল্পে আগামী পাঁচ বছরে ৮৩টি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। এর মধ্যে একটি চুক্তি হয়েছে অ্যামাজন প্রধান জেফ বেজোস মালিকানাধীন ‘ব্লু অরিজিন’-এর সঙ্গে।

স্যাটেলাইট ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বাড়ানোর এ প্রতিযোগিতা দিনের পর দিন তীব্র হচ্ছে। আর এখানে এখন পর্যন্ত অন্যদের তুলনায় এগিয়ে রয়েছে স্পেসএক্স। প্রোজেক্ট কুইপারের প্রথম দুই স্যাটেলাইটের প্রোটোটাইপ এ বছরের শেষ নাগাদ উৎক্ষেপণের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে।

‘অ্যামাজন তিনটি চুক্তিতেই শত শত কোটি ডলার খরচ করছে। এটি নভোযান উৎক্ষেপণের ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্যিক চুক্তি।’ অ্যামাজন ২০২৬ সালের মধ্যে অন্তত ১ হাজার ৬০০টির বেশি স্যাটেলাইট স্থাপন করতে পারবে।

এ চুক্তিতে রয়েছে : আরিয়েনস্পেসের ছয়টি আরিয়েন রকেটে ১৮টি স্যাটেলাইট উৎক্ষেপণ, ব্লু অরিজিনের নিউ গ্লেন রকেটে ১২টি উৎক্ষেপণ, যেখানে ১৫টি অতিরিক্ত উৎক্ষেপণের সুযোগ আছে এবং ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স (ইউএলএ)-এর ভালকান সেন্টর রকেটে ৩৮টি উৎক্ষেপণ। লকহিড মার্টিন করপোরেশন এবং বোয়িং কোম্পানির যৌথ উদ্যোগে কার্যক্রমটি পরিচালিত হবে।

‘এটি আরিয়েনস্পেসের ইতিহাসে সবচেয়ে বড় স্বাক্ষরিত চুক্তি’-বলেছেন আরিয়েনগ্রুপ প্রধান আন্দ্রে-হুবার্ত রুসেল। ‘এটি আড়াই বছর দীর্ঘ আলোচনার ফলাফল।’ অবশ্য আর্থিক লেনদেনের তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন রুসেল। তবে, ২০২৪ থেকে ২০২৭ সালের মধ্যে উৎক্ষেপণ বাস্তবায়নের বিষয়টি রয়টার্সকে জানিয়েছেন তিনি। প্রোজেক্ট কুইপারের লক্ষ্য, পৃথিবীর নিু কক্ষপথে তিন হাজার স্যাটেলাইট স্থাপন করে দ্রুতগতির ইন্টারনেট গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া। পারিবারিক, বাণিজ্যিক এবং সরকারি সংস্থাগুলো এদের সম্ভাব্য গ্রাহক।


আরও খবর



জাগো নিউজে সংবাদ প্রকাশ, সেই ঝলকি পেলেন চার মাসের খাদ্য সহায়তা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৬জন দেখেছেন
Image

ঈদের দিন (৩ মে) দুপুরে সরেজমিনে কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের চরপার্বতীপুর গ্রামে গিয়ে দেখা যায়, বসতঘরের ভেতরে একটি গামলাতে করে বাসি পান্তা খাচ্ছেন বিধবা ঝলকি (৬৫)। পাতে নেই কোনো তরকারি। হাতের মুষ্টিতে থাকা পান্তা পেটে না গেলেও ক্ষুধা নিবারণে অনেকটা জোর করে মুখে ঠেলে দিচ্ছেন তিনি।

ঘরে একটি চৌকি। চৌকিতে নেই বিছানাপত্র। ঘরের জিনিসপত্র চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ঘরের ভেতরটা অনেকটাই বসবাসের অযোগ্য। ওই চিত্র তুলে ধরে ‘ঈদের দিন পান্তা খেলেন বিধবা ঝলকি, রাতে কী খাবেন জানেন না’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে জাগো নিউজ।

প্রতিবেদনটি ‘ইউনিভার্সাল এমিটি ফাউন্ডেশন’ নামের সংগঠনের নজরে আসে। সংগঠনটি বিধবা ঝলকির দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। তাকে চার মাসের খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা মেহেদী হাসানের নির্দেশে ‘ইউনিভার্সাল এমিটি ফাউন্ডেশন’ন কুড়িগ্রাম জেলা শাখার প্রোগ্রাম কো-অর্ডিনেটর মেহেদী হাসান দুর্জয় ও সদস্য কাউসার মাহামুদ বৃহস্পতিবার (১২ মে) বিকেলে ঝলকির বাড়িতে যান। তারা ওই বৃদ্ধার হাতে ৭০ কেজি চাল, ৫ কেজি আলু, ৩ কেজি মসুরের ডাল, ৩ কেজি পেঁয়াজ, ২ লিটার সয়াবিন তেল, ১ কেজি সেমাই, ১ কেজি চিনি, ১ কেজি লবণ, দুই প্যাকেট বিস্কুট, ১ কেজি রসুন, মরিচ ও হলুদসহ খাদ্যসামগ্রী তুলে দেন।

খাদ্যসামগ্রী পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন বৃদ্ধা ঝলকি। তিনি বলেন, ‘ঈদের দিন পনতা খাইছিলোং। তাহে বাবাজি (সাংবাদিক) আসিয়্যা দেহিয়ে নাম, ছবি, ভিডিও করি নিয়্যা গেইছে। এই জন্যে আইজ সংগঠন থাকি কিছু মালামাল বাড়িত আসি দেইল। ইয়াতে খুব সন্তোষ্ট। এই মালামাল মোর চাইর মাস যাইবে। নামাজ পড়িয়্যা আল্লাহর দরবারে বাবাজিদের জন্যে অনেক দোয়া করিম।’

প্রতিবেশী গৃহবধূ শিউলী বলেন, ‘ঈদের দিন সাংবাদিক ভাই আইচ্ছে। আসিয়্যা ঝলকির বুর সমস্যা দেহিয়্যা লেহি নিয়্যা গেইছে। এই জন্যে আইজ সংগঠন থাকি জিনিসপাতি পাইল। আল্লাহ সাংবাদিক ভাইক ভালে ভালে থুক।’

ঝলকি কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের পার্বতীপুর গ্রামের মৃত নান্টু শেখের স্ত্রী।

জাগো নিউজে সংবাদ প্রকাশ, সেই ঝলকি পেলেন চার মাসের খাদ্য সহায়তা

ইউনিভার্সাল এমিটি ফাউন্ডেশনের কুড়িগ্রাম জেলা শাখার প্রোগ্রাম কো-অর্ডিনেটর মেহেদী হাসান দুর্জয় বলেন, ‘অসহায় বিধবা ঝলকিকে নিয়ে করা জাগো নিউজের প্রতিবেদনটি আমাদের দৃষ্টিগোচর হয়। পরে বিষয়টি তদন্তের পর সহযোগিতা করার নির্দেশ দেন আমাদের প্রতিষ্ঠাতা সভাপতি মেহেদী হাসান স্যার। বিষয়টি যাচাইয়ের পর আজ ঝলকি নামের ওই বৃদ্ধাকে চাল, ডাল, তেল, আলু, লবণ, মরিচ, পেঁয়াজসহ অন্যান্য পণ্য ও খাদ্যসামগ্রী সহযোগিতা হিসেবে প্রদান করা হয়েছে।’

সংগঠন সূত্র জানায়, ইউনিভার্সাল এমিটি ফাউন্ডেশন একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। রাজধানীর মিরপুরে এর প্রধান অফিস রয়েছে। প্রায় ৪৫টি জেলায় কার্যক্রম রয়েছে। বতর্মানে সংগঠনটির ২৫টি প্রজেক্ট চলমান রয়েছে।

উল্লেখযোগ্য প্রজেক্টগুলো হলো সেফ শেল্ডারের মাধ্যমে ঘর দেওয়া। এইড ফর এডুকেশনের মাধ্যমে দরিদ্র শিক্ষার্থীদের মাসিক শিক্ষা ভাতা এবং শিক্ষা উপকরণ দেওয়া। লাইফ লাইন প্রজেক্টের মাধ্যমে গভীর নলকূপ দেওয়া। এইড ফর লাইফের মাধ্যমে হুইল চেয়ার দেওয়া। ইনকাম এইডের মাধ্যমে রিকশা, ভ্যান, সেলাই মেশিন, গরু-ছাগল ও দোকান করে দেওয়া।

এছাড়া শীত বস্ত্র, ঈদ উপহারে শাড়ি, লুঙ্গি, সেমাই, চিনি দেওয়া, ফুড এইড প্রজেক্টের মাধ্যমে দরিদ্র অসহায় পরিবারে এক মাসের বাজার দেওয়া ছাড়াও আরও বেশ কয়েকটি প্রজেক্ট চলমান রয়েছে।


আরও খবর



আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ‘শিমু’র প্রদর্শনী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৪জন দেখেছেন
Image

পোশাক শিল্পে জেন্ডারভিত্তিক সমতা এবং নারী শ্রমিকের উপর সহিংসতা ও যৌন হয়রানিমুক্ত কর্মপরিবেশ প্রতিষ্ঠার লক্ষ্যে ব্লাস্ট, ক্রিশ্চিয়ান এইড ও নারীপক্ষের সম্মিলিত উদ্যোগ ‘সজাগ’ কোয়ালিশন ২০১৭ সাল থেকে কাজ করছে। আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস দিবস উপলক্ষে আগামী ২০ ও ২৭ মে রুবাইয়াত হোসেন পরিচালিত চলচ্চিত্র ‘শিমু’ ও পথনাটক ‘অধিকার’ প্রদর্শন এর আয়োজন করেছে ‘সজাগ’ কোয়ালিশন।

দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্পের চলচ্চিত্র ‘শিমু’ আগামীকাল ২০ মে বিকাল ৪টা প্রদর্শিত হবে আশুলিয়ার বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কাস সলিডারিটি (বিসিডাব্লিউ এস) এর কার্যালয়ে এবং সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে জিরাবো নিশ্চিন্তপুর দেওয়ান ইদ্রিস উচ্চ বিদ্যালয়ের মাঠে। এছাড়া ২৭ মে শুক্রবার বিকাল ৪টায় টঙ্গীর সাতাইশ স্কুলে প্রদর্শিত হবে চলচ্চিত্র শিমু।

শ্রমিকনেত্রী ডালিয়া আক্তারের জীবনের সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত চলচ্চিত্র‘শিমু’ প্রতিকুলতাকে জয় করে সামনে এগিয়ে চলা প্রতিটি সংগ্রামী মানুষের গল্প। সমতার প্রশ্নে ‘শিমু’ একজন সম্মুখযোদ্ধা। ছবিটি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ১১ মার্চ বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পায়।

ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা রহমান, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

প্রসঙ্গত, ‘সজাগ’ কোয়ালিশনের এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘শ্রমিক দিবসের অঙ্গীকার, নারী শ্রমিকের সমানাধিকার’।


আরও খবর



কর্ণফুলী গ্রুপে একাধিক চাকরির সুযোগ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৮জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান কর্ণফুলী গ্রুপে ‘সিনিয়র এক্সিকিউটিভ/এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২২ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: কর্ণফুলী গ্রুপ
বিভাগের নাম: বিটুসি রিটেইল ফর লুব্রিকেন্ট সেলস

পদের নাম: সিনিয়র এক্সিকিউটিভ/এক্সিকিউটিভ
পদসংখ্যা: ০২ জন
শিক্ষাগত যোগ্যতা: বিবিএ/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০২-০৩ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩০-৩৫ বছর
কর্মস্থল: ময়মনসিংহ, রংপুর

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২২ মে ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



টেকসই উন্নয়নে মা

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩০জন দেখেছেন
Image

আফরোজা নাইচ রিমা
টেকসই উন্নয়ন এবং মা এক এবং অভিন্ন। টেকসই উন্নয়ন যেমন পরবর্তী প্রজন্মের কথা ভাবে, পৃথিবীর সকল মাই তার সন্তানের ভবিষ্যৎ এর কথা ভাবে। মা যেন সন্তানের কল্যাণ, উন্নয়ন ছাড়া অন্য কিছু ভাবতে পারে না। উন্নয়ন পরিকল্পনা, টেকসই উন্নয়ন এবং মা একে অপরের পরিপূরক।

ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেন, আমাদের পরিবারে মায়ের ভালোবাসা সবসময় সবচেয়ে টেকসই শক্তি। আর তার একাগ্রতা, মমতা আর বুদ্ধিমত্তা আমাদের মধ্যে দেখে আনন্দিত হই। ব্রিটিশ লেখিকা জেকে রাউলিং বলেন , মায়ের ভালোবাসা এতোটাই শক্তিশালী যে এটি সবসময় নিজের চিহ্ন রেখে যায়। এতো বেশি গভীর আর শক্তিধর সেই ভালোবাসা, যা সারাজীবন সুরক্ষা কবজের মতো আমাদের ঘিরে থাক।

‘মা’ শব্দটি ছোট অথচ এত মধুর ,যার গভীরতা কখনো পরিমাপ করা যায় না, যাবে না। মা একজন সন্তানের জন্য পৃথিবীর শ্রেষ্ঠ ও সবচেয়ে বিশ্বস্ত আশ্রয়স্থল। প্রকৃতিগতভাবে একজন নারীই সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা রাখেন। গর্ভধারণের মতো জটিল বিষয়টি একমাত্র মায়ের পক্ষেই সম্ভব। তাই সামাজিক, সাংস্কৃতিক-ধর্মীয় এবং বৈশ্বিক অবস্থান থেকেও মাকে বিশ্বজনীন গ্রহণযোগ্যতা দেওয়া হয়েছে।

মার্কিন কংগ্রেসে ১৯১৪ খ্রিস্টাব্দের ৮ মে, মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা দিবস’ হিসেবে উদযাপনের ঘোষণা দেওয়া হয়। আর তখন থেকেই এই দিনে সারা বিশ্বব্যাপী পালিত হচ্ছে মা দিবস। বিশ্বের প্রায় ৮০টি দেশে প্রতিবছর দিবসটি পালিত হয়।

কথিত আছে, ব্রিটেনেই প্রথম শুরু হয় মা দিবস পালনের রেওয়াজ, কেননা সেখানে প্রতিবছর মে মাসের চতুর্থ রোববারকে মাদারিং সানডে হিসেবে পালন করা হত। তবে সতের শতকে মা দিবস উদযাপনের সূত্রপাত ঘটান মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্টস। মায়ের সঙ্গে সময় দেওয়া আর মায়ের জন্য উপহার কেনা ছিল তার দিনটির কর্মসূচিতে।

এরপর যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়াতে প্রথম মা দিবস পালন করা হয় ১৮৫৮ খ্রিস্টাব্দের ২ জুন। মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন সর্বপ্রথম মা দিবসকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করেন। মা দিবসের উপহার সাদা কার্নেশন ফুল খুব জনপ্রিয়। আর বাণিজ্যিকভাবে, ‘মা দিবস’ বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্ড আদান-প্রদানকারী দিবস। মার্কিন যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় দেখা গেছে মা দিবসে অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি ফোন করা হয়।

১৯০৭ সালের ১২ মে প্রথমবার ওয়েস্ট ভার্জিনিয়ার গ্রাফটন শহরে ‘মাদার্স ডে’ পালিত হয়েছিল। আনা মারিয়া জার্ভিস নামের এক মার্কিন নারী তার মা আনা রিভস জার্ভিসের মৃত্যুদিনটি একটু অন্যভাবে পালন করার কথা ভেবেছিলেন। আনা ছিলেন সমাজকর্মী। তিনি নারীদের জন্য কাজ শুরু করেন। ছোট ছোট ওয়ার্ক ক্লাব বানিয়ে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য কাজ করতেন তিনি।

একদিন ছোট মেয়েটির সামনেই ধর্মপ্রাণ আনা হাত জোড় করে বলেছিলেন, আমি আশা করি, প্রার্থনা করি, একদিন কেউ না কেউ, কোনো মায়েদের জন্য একটা দিন উৎসর্গ করুক। কারণ তারা প্রতিদিন মনুষ্যত্বের জন্য নিজেদের জীবন উৎসর্গ করে চলেছেন। এটা তাদের অধিকার।

মায়ের সেদিনের বলা প্রতিটি শব্দ মনে রেখেছিলেন মারিয়া। আর সেই কারণেই আনার মৃত্যুর দিনটিকে (১২ মে, ১৯০৭) সারাবিশ্বের প্রতিটি মায়ের উদ্দেশ্যে উৎসর্গ করেন তিনি। তারপর থেকে মায়েদের প্রতি সম্মানে পালিত হয়ে আসছে মা দিবস।

ইসলাম ধর্মে মা সম্পর্কে আল কোরআনে বলা হয়েছে আমি মানুষকে তাদের পিতা-মাতার সঙ্গে সদ্ব্যবহার করার জোর নির্দেশ দিয়েছি। হিন্দু ধর্মে মা সম্পর্কে সনাতন ধর্মে উল্লেখ আছে স্ববংশবৃদ্ধিকামঃ পুত্রমেকমাসাদ্য..। ক্যাথলিক ধর্মে, দিনটি বিশেষভাবে ভার্জিন মেরি বা কুমারী মাতার পূজায় সমর্পিত।

মা এবং মাতৃত্বকালীন ভাতা একে অপরের পরিপূরক। মূলত মাতৃত্বকালীন ভাতার কার্যক্রম শুরু হয়েছিল ২০০৫ সালে। অবশ্য তখন এ ভাতার পরিমাণ কম ছিল। বর্তমানে তা ৮০০ টাকায় উন্নীত করা হয়েছে। বর্তমানে ২ লাখ ৭৫ হাজার ল্যাকটেটিং মায়েদের ভাতা দেওয়া হচ্ছে। এর সংখ্যা অনেক বেশি। সন্তানসম্ভবা মায়েদের আইসিভিজিডি প্রকল্পের আওয়তায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রতিমাসে ৩০ কেজি করে চাল ও প্রতি পরিবারকে ১৫ হাজার টাকা প্রদান করা হবে।

বর্তমান সরকার নারীবান্ধব। নারীদের জন্য অনেক কাজ করছে। কারণ একটি সমাজে সামাজিক দায়বদ্ধতা খুবই গুরুত্বপূর্ণ। ২০১৮-১৯ অর্থবছরে ৭ লাখ দরিদ্র গর্ভবতীর জন্য ৬৯৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। ২০১৯-২০ অর্থবছরে তা বেড়ে ৭ লাখ ৭০ হাজার দরিদ্র গর্ভবতীর জন্য ৭৩৯ কোটি টাকায় উন্নীত হয়েছে।

প্রশিক্ষণের বিষয় নির্বাচন করে মাতৃত্বকালীন ভাতাপ্রাপ্ত এই দরিদ্র মায়েদের স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ মডিউলে সেসব বিষয় অন্তর্ভুক্ত করে দেওয়া হয়। বর্তমানে ০-৪ বছর পর্যন্ত ল্যাকটেটিং মায়ের ভাতা দেওয়া হচ্ছে। তবে সামাজিক নিরাপত্তার আওতায় ‘মাদার অ্যান্ড চাইল্ড বেনিফিটের’ একটা প্রোগ্রাম দ্রুত শুরু করব যাতে মা ও শিশু দু’জনই উপকৃত হয়। সামাজিক নিরাপত্তা খাতে বেশ পরিবর্তন এসেছে। তার মধ্যে মাতৃত্বকালীন ভাতা গুরুত্ব পেয়েছে।

নারী ও শিশুর কল্যাণে বাংলাদেশে অনেক কাজ হচ্ছে। আজাদ প্রোডাক্টস এবং অন্যান্য কিছু সংস্থা বিশ্ব মা দিবসে রত্নগর্ভার মতো পুরস্কার দিয়ে মায়েদের করছে সম্মানিত। যেখানে অনেক মা রত্নগর্ভা মায়ের সম্মাননা পেয়েছেন। যদিও এ মর্যাদা অনেক আগে থেকেই প্রচলিত।

মাতৃত্বকালীন ভাতা ও এর আওতা বৃদ্ধি তেমনি একটি ইতিবাচক পদক্ষেপ। যেহেতু শিশুরাই আমাদের ভবিষ্যৎ এবং একজন সুস্থ ও আদর্শ মা-ই পারেন আগামী দিনের একজন সম্ভাবনাময় মানুষ উপহার দিতে, সে কারণে জাতীয় বাজেটে এ খাতে বরাদ্দ আরও বৃদ্ধি করা উচিত। মাতৃত্বকালীন ভাতা যাতে উপযুক্ত মায়েরা সঠিকভাবে পেতে পারেন এবং এ ভাতার সুবিধাভোগী নির্বাচনে যাতে কোনোরকম স্বজনপ্রীতি বা দুর্নীতি না হয় সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

দারিদ্র্য বিমোচন তথা-উন্নয়ন তলরেখা হলো মা। মা হলো এসডিজি’র একের ভেতর সতের। ‘স্বপ্ন প্যাকেজ’ সাম্যতা ও ন্যায্যতার শোষণহীন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রতিফলন। ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজন শুধু ‘এক মা এক লাখ টাকা’ বাজেট বরাদ্দ।

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে দারিদ্র্য বিমোচনে মুজিবনগর-টুঙ্গীপাড়া-চাটখিল-কালিগঞ্জ-রামগতি-দৌলতখানসহ ১০ উপজেলায় পাইলট আকারে বাস্তবায়িত ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম ন্যূনতম ১শ উপজেলায় বাস্তবায়ন প্রকল্পটি মন্ত্রণালয়ে ধীর গতিতে প্রক্রিয়াধীন রয়েছে, যা দ্রুত বাস্তবায়ন প্রয়োজন। এত করে সম্পদ বৈষম্য সংকোচিত হবে। দারিদ্র্য বিমোচনে ‘স্বপ্ন প্যাকেজ’ মডেল শুধু বাংলাদেশেই নয়, বিশ্বেও একটি অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারে।

একজন ভালো মা হওয়া কঠিন, কারণ তার স্বাস্থ্য, নিরাপত্তা, চিকিৎসাসেবা নিশ্চিত না হলে বেড়ে ওঠা কঠিন। তাই মা আবেগের এক আশ্রয়, আবার কখনো মা সংগ্রাম, আত্মত্যাগ, অধ্যবসায় ও সাফল্যের ছায়া নিয়ে হাজির হন। জীবনের যে কোনো স্তরে মায়ের অবদান সীমাহীন। বিশ্বের ইতিহাসে মায়েরা আসন পাক সকল কিছুর ঊর্ধ্বে। টেকসই উন্নয়নে মায়েদের অবদান হোক সার্বজনীন, সকল দেশ কালের ঊর্ধ্বে মা পাক টেকসই ভালোবাসার শক্তি। সার্থক হোক বিশ্ব মা দিবসে মায়ের নিঃস্বার্থ ভালোবাসা।

লেখক: সিনিয়র ইনফরমেশন অফিসার ,পিআইডি ,বাংলাদেশ সচিবালয় ,ঢাকা।


আরও খবর



তেলের পর বেড়েছে পেঁয়াজ রসুন ডিমের দাম

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৬জন দেখেছেন
Image

 

সয়াবিন তেলের তেলেসমাতির পর এবার ময়মনসিংহের বাজারে বেড়েছে আটা, পেঁয়াজ, রসুন, ডিম ও মাছের দাম। তবে কমেছে গরু, খাসি ও মুরগির দাম। দেশব্যাপী টানা অভিযানের পর বাজারে খোলা সয়াবিন তেল পাওয়া গেলেও মিলছে না বোতলজাত সয়াবিন।

শনিবার (১৪ মে) বিকেলে ময়মনসিংহের প্রধান মেছুয়া বাজার ও শম্ভুগঞ্জ বাজার ঘুরে এসব তথ্য তথ্য পাওয়া যায়।

মেছুয়া বাজারের জঙ্গলবাড়ি স্টোরের বিক্রেতা বুলবুল আহমেদ বলেন, গত সপ্তাহের তুলনায় মসুর ডাল, মোটর, খোলা ও প্যাকেট আটায় কেজিতে পাঁচ টাকা করে বেড়েছে।

তিনি বলেন, ভাঙা মাসকলাই ১২০, দেশি মসুর ডাল ১৩০, ইন্ডিয়ান মসুর ডাল ১০৫, ভাঙা মসুর ডাল ৯৫, মুগডাল ১২০, ছোলা ৭০, মোটর ৬০, বুটের ডাল ৮০ টাকা, চিনি ৮০, খোলা আটা ৪০, প্যাকেট আটা ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মেছুয়া বাজারের মাছ বিক্রেতা রুবেল মিয়া বলেন, ঈদের পর থেকেই মাছের আমদানি কম। নিয়মিত বাজারে যে পরিমাণ মাছ আসে শনিবার তার অর্ধেক মাছও বাজারে নেই। যে কারণে সব প্রকার মাছেই গড়ে কেজিতে ২৫ টাকা করে বেড়েছে।

তিনি বলেন, শিং মাছ ৩৫০, রুই মাছ ২৮০, মাগুর মাছ ৪৫০, দেশি টেংরা ৫০০, পাবদা মাছ ৩৫০, পুটি মাছ ৩০০, কাচকি মাছ ৬০০, বাতাসি মাছ এক হাজার, বাইম মাছ ৭০০, গুতুম ৬০০, বোয়াল মাছ ৬৫০, পাঙ্গাস মাছ ১৪০, কারপিও মাছ ৩২০, কাতল মাছ ৩৫০, তেলাপিয়া মাছ ১৭০, সিলভার কার্প মাছ ২০০, গ্লাস কার্প ৩০০, চিংড়ি মাছ ৭০০, গুলশা মাছ ৯০০ ও শোল মাছ ৫০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

একই বাজারের মেসার্স মিলন বালা পালের বিক্রেতা কাঞ্চন পাল বলেন, গত সপ্তাহের শেষের দিকে খোলা সয়াবিন তেল কোম্পানি মালিকরা দিয়েছেন। তবে বোতলজাত সয়াবিন এখনো বাজারে আসেনি।

তিনি বলেন, খোলা সয়াবিন ১৯৮ টাকা, পাম তেল ১৮৮, কোয়ালিটি ১৯৪ টাকা, সরিষার তেল ২৪০, ইন্ডিয়ান সরিষার তেল ২১০ কেজি বিক্রি হচ্ছে।

এদিকে শম্ভুগঞ্জ বাজারের কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, খোলা সয়াবিন বা বোতলজাতকরণ কোনোটাই তারা পাননি। তবে কিছু সয়াবিন তেল মজুত করা ছিল। ওই তেল ২১০ টাকায় বিক্রি করছেন।

শম্ভুগঞ্জ মধ্যবাজারের ব্যবসায়ী খোকন মিয়া বলেন, ভারত থেকে পেঁয়াজ আসার খবরে হঠাৎ করেই ১০ টাকা বেড়ে ৪০ টাকা হয়ে যায়। তবে শুক্রবার থেকে পেঁয়াজ ৩৫ টাকা কেজি হয়েছে। ইন্ডিয়ান ও দেশি রসুনের কেজিতে ২০ টাকা করে বেড়েছে।

তিনি বলেন, পেঁয়াজ ৩৫, ইন্ডিয়ান রসুন ১৪০, দেশি রসুন ১০০, আলু ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে সপ্তাহের ব্যবধানে হাঁসের ডিম ৫ টাকা বেড়ে ৫০ টাকা, দেশি মুরগির ডিম ৫ টাকা বেড়ে ৬৫, ফার্মের মুরগির ডিম ৮ টাকা বেড়ে ৪০ টাকা হালি বিক্রি হচ্ছে।

মেছুয়া বাজারের সবজি বিক্রেতা তামিম মিয়া জানান, সবজির দামে তেমন ওঠানামা নেই। পেঁপে ৫০, কাঁচা আম ৪০, কাঁচকলা ৩০, টমেটো ৪০, করলা ৫০, পটল ৪০, ঢেঁড়স ২৫, চিচিঙ্গা ৩০, ধুন্দল ৩০, ঝিঙ্গা ৪০, কাঁকরোল ৬০, শাজনা ৮০, কাঁচামরিচ ১০০, মুখি কচু ৮০, লতা ৪০, শসা ২৫, লেবু ১৫ টাকা হালি, ধনে পাতা ১৫০ টাকা কেজি, গাজর ১০০, বরবটি ৬০, কুমড়া ৪০ টাকা পিস বিক্রি হচ্ছে।

মেছুয়া বাজারের মাংস বিক্রেতা আরাফাত রহমান জীবন বলেন, গত সপ্তাহের চেয়ে খাসির মাংস কেজিতে ১৫০ টাকা কমে ৮৫০ টাকা ও গরুর মাংস ৬৫০ টাকা কেজি বিক্রি করছি।

এদিকে ব্রয়লার ১৬০, সোনালী মুরগিতে ২০ টাকা কমে ২৮০, সাদা কক মুরগিতে ২০ টাকা কমে ২৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।


আরও খবর