Logo
শিরোনাম

টিভিতে আজ দেখবেন যে সব খেলা

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৫৭জন দেখেছেন
Image

ক্রিকেট
ইংল্যান্ড-নিউজিল্যান্ড
লর্ডস টেস্ট, প্রথম দিন
সরাসরি, বিকেল ৪টা
সনি টেন ১

ফুটবল
উয়েফা নেশন্স লিগ
স্পেন-পর্তুগাল
সরাসরি, রাত ১২টা ৪৫ মিনিট
সনি টেন ১

টেনিস
ফ্রেঞ্চ ওপেন
সেমিফাইনাল
নারী একক ও পুরুষ দ্বৈত
সরাসরি, বিকেল ৪টা
সনি টেন ২ ও সনি সিক্স

হকি
এফআইএইচ প্রো লিগ
নেদারল্যান্ডস-আর্জেন্টিনা
সরাসরি, রাত ১০টা
স্টার স্পোর্টস সিলেক্ট ২


আরও খবর



পোশাক থেকে ঘামের দাগ দূর করার উপায়

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

গরমে ঘাম হওয়া স্বাভাবিক বিষয়। তবে অতিরিক্ত ঘাম হওয়ার কারণে অনেক সময় জামাকাপড়ে দাগ হয়ে যায়। যদিও বা ভালো করে ধুলে এই দাগ উঠে যায়।

তবে কিছু কিছু ক্ষেত্রে পোশাক থেকে কড়া দাগ তোলা বেশ কষ্টকর হয়ে ওঠে। তবে কয়েকটি ঘরোয়া পদ্ধতি মানলেই সহজে ঘামের কড়া দাগ দূর করতে পারবেন। জেনে নিন করণীয়-

>> জামা-কাপড় থেকে ঘামের দাগ দূর করতে অ্যাসপিরিন ট্যাবলেট ব্যবহার করুন। ২-৩টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া করে ২ টেবিল চামচ পানিতে গুলে পোশাকে লাগান। টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষুন। তারপর পানিতে ধুয়ে ফেলুন।

>> আধা কাপ গরম পানিতে ৩-৪ টেবিল চামচ খাবার সোডা মিশিয়ে কাপড়ের দাগের উপর ঢালুন। আলতো করে সেখানে ঘষে পানিতে ধুয়ে ফেলুন।

>> ভিটামিন সি সমৃদ্ধ লেবু অ্যাসিডিক প্রকৃতির। এটি পোশাক থেকে দাগ দূর করতে দুর্দান্ত কার্যকর। ৪-৫ টেবিল চামচ লেবুর রস আধা কাপ পানিতে মিশিয়ে দাগের উপর ঢেলে ঘণ্টাখানেক রেখে দিন।

>> গরম জলে কিছুটা লবণ মিশিয়ে দাগের উপর ঢেলে দিন। ৫ মিনিট ধুয়ে নিন পোশাক।

>> হাইড্রোজেন পারক্সাইড ও সমপরিমাণ পানি মিশিয়ে দাগের জায়গায় আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। তবে এই মিশ্রণ কিন্তু ভুলেও রঙিন জামাকাপড়ে ব্যবহার করবেন না।


আরও খবর



১৭ পদে চাকরি দেবে রেড ক্রিসেন্ট সোসাইটি

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৯জন দেখেছেন
Image

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিতে ১৭টি পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

পদের বিবরণ

jagonews24

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
কর্মস্থল: উখিয়া, কক্সবাজার

আবেদনের নিয়ম: আগ্রহীরা বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: ইত্তেফাক, ১৩ জুন ২০২২


আরও খবর



ভারি বর্ষণে কালিয়াকৈরে জলমগ্ন তিন সহস্রাধিক ঘরবাড়ি

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

প্রবল বর্ষণে গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার ৫, ৭ ও ৮নং ওয়ার্ডের তিন সহস্রাধিক ঘরবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান জলমগ্ন হয়ে পড়েছে। ওইসব ওয়ার্ডের অধিকাংশ সড়ক পানিতে তলিয়ে গেছে। ফলে পানিবন্দি হয়ে পড়েছেন এলাকার বাসিন্দারা।

কালিয়াকৈর পৌরসভার হরিণহাটি, বিশ্বাসপাড়া, তিন নম্বর গেট, দিঘিরপাড়, ডাইনকিনি ও হরতকিতলা এলাকায় সরেজমিনে দেখা গেছে, ঘরবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান ও রাস্তাঘাট জলমগ্ন হওয়ায় এলাকাবাসী চরম বিপাকে পড়েছেন। তবে এই জলাবদ্ধতার জন্য অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা, ড্রেনের ওপর বহুতল ভবন নির্মাণ, নদী-খাল দখল ও প্রশাসনের উদাসীনতাকে দায়ী করেছেন স্থানীয়রা।

সামান্য বৃষ্টি হলেই চরম দুর্ভোগে পড়েন কালিয়াকৈর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের জনসাধারণ। অপরিকল্পিত ড্রেন নির্মাণ ও পানি নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দীর্ঘদিন ধরে এই অচলাবস্থা চলছে বলে অভিযোগ রয়েছে।

৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. খাত্তাব মোল্লা বলেন, আনসার একাডেমির উত্তর পাশে পৌরসভার ড্রেনের ওপর একটি বহুতল ভবন নির্মাণ করায় ভবনের নিচে ময়লা-আবর্জনা আটকে গিয়ে সহস্রাধিক ঘরবাড়ি জলমগ্ন হয়ে পড়েছে। ফলে ওই ভবনের নিচে পরিষ্কার করতে না পারায় জলাবদ্ধতা স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর মো. আমিনুল ইসলাম বলেন, ওয়ালটন কারখানা কর্তৃপক্ষ পৌরসভার পানি নিষ্কাশনের ড্রেনের ওপর মাটি ভরাট করে বাউন্ডারি নির্মাণ করায় দুই সহস্রাধিক ঘরবাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠান ও সড়ক জলমগ্ন হয়ে পড়েছে। এলাকার লোকজন চরম দুর্ভোগে পড়েছে। আমরা এলাকার লোকজনকে সঙ্গে নিয়ে ড্রেন পরিষ্কারের চেষ্টা চালাচ্ছি।

কালিয়াকৈর পৌরসভার মেয়র মো. মজিবুর রহমান বলেন, সারাদেশেই এই সমস্যা চলছে। আমাদের পানি যেদিক দিয়ে বের হয় সেদিক দিয়ে বেরও হচ্ছে কোনো বাঁধা নেই। তবে এত বেশি বৃষ্টি হয়েছে, আবার এদিকে নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে ফলে সহজে পানি বের হয়ে যেতে পারছে না।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি। আমাদের লোকজন সেখানে পানি নিষ্কাশনের জন্য কাজ করছেন। আশা করছি, অতি দ্রুত পানি চলে যাবে।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ জুলাই ২০২২

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩০জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

স্টার্টআপখাতে অস্থিরতা, যুক্তরাষ্ট্রে চাকরি হারিয়েছে ২২ হাজার

বিশ্বজুড়ে অর্থনৈতিক অস্থিতিশীলতার প্রভাবে ক্ষতিগ্রস্ত তথ্যপ্রযুক্তি শিল্প। চলতি বছরে এই বিভাগে কাজ হারিয়েছেন কয়েক হাজার কর্মী। জানা গেছে, এই বছর ভারতে ১২ হাজারের বেশি স্টার্টআপকর্মী কর্মহারা হয়েছেন। শুধু ভারতই নয়, এর প্রভাব গোটা বিশ্বেই পড়েছে। তথ্যপ্রযুক্তি শিল্পে ভারতের প্রায় দ্বিগুণ সংখ্যক কর্মী কাজ হারিয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ২২ হাজার তথ্যপ্রযুক্তি কর্মীর চাকরি চলে গিয়েছে।

ফের আন্তর্জাতিক স্বীকৃতি চাইলো তালেবান সরকার

আফগানিস্তানের তালেবান সরকার আবারও আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছে। বিদেশি সরকারগুলোর প্রতি তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে গোষ্ঠীটির নেতারা। হাজার হাজার মানুষের জনসমাগমে এ দাবি করেন তারা। তবে নারীদের স্কুল খোলার ব্যাপারে কোনো ইঙ্গিত দেয়নি গোষ্ঠীটি।

রাশিয়া জ্বালানি তেলের উৎপাদন কমালে ভয়াবহ সংকট দেখা দেবে

ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমা বিশ্ব। এতে বিশ্বজুড়ে জ্বালানি সংকট দেখা দিয়েছে। লাফিয়ে বাড়ছে মূল্য। মার্কিন কোম্পানি জেপিমরগানের বিশ্লেষকরা জানিয়েছেন, রাশিয়া প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে যদি উৎপাদন কমিয়ে দেয় তাহলে প্রতি ব্যারেল জ্বালানি তেলের মূল্য বেড়ে ৩৮০ ডলারে দাঁড়াতে পারে। বর্তমানে এক ব্যারেল ব্রেন্ট ক্রুডের মূল্য প্রায় ১১২ ডলার।

হাঙরের আক্রমণে নারীর মৃত্যু, সমুদ্রসৈকত বন্ধ মিশরের

মিশরের লোহিত সাগরের একটি সৈকতে হাঙরের আক্রমণে একজন নারীর মৃত্যু হয়েছে। তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। তার বয়স ৬৮ বছর। তবে এ দুর্ঘটনার পরই মিশরের কর্তৃপক্ষ লোহিত সাগরের বেশ কয়েকটি সৈকত বন্ধ করে দিয়েছে। রোববার (৩ জুলাই) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টেসলার বিক্রি-উৎপাদনে বড় পতন

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ইলন মাস্কের ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার বিক্রি ও উৎপাদনে বড় পতন দেখা গেছে। কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ সময়ে বিক্রি কমেছে প্রায় ১৮ শতাংশ ও উৎপাদন কমেছে ১৫ শতাংশ। রোববার (৩ জুন) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যা

অস্ট্রেলিয়ার সিডনিতে ভয়াবহ বন্যা-ভূমিধস দেখা দিয়েছে। এরই মধ্যে সিডনির দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে। রোববার (৩ জুলাই) মুষলধারে বৃষ্টি ও ঝোড়ো হওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মার্চেও অঞ্চলটি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়।

পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ১৯

পাকিস্তানে একটি বাস খাদে পড়ে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৪ জন। দেশটির পশ্চিমাঞ্চলের একটি ছোট শহরে ওই দুর্ঘটনা ঘটেছে। রোববার এক স্থানীয় কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

হিজবুল্লাহর ছোড়া ৩ ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েল

ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ এলাকায় হিজবুল্লাহর ছোড়া তিনটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। গ্যাস উত্তোলন কেন্দ্র লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।সামরিক কর্মকর্তারা বলছেন, ওই ড্রোনগুলো লেবানন থেকে ছোড়া হয়েছে। তবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ইসরায়েলি যুদ্ধবিমান ড্রোনগুলো ভূপাতিত করেছে। এদিকে এক সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে ড্রোন ছোড়ার কথা নিশ্চিত করেছে হিজবুল্লাহ।

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩০ সেনা নিহত

নাইজেরিয়ার নাইজার রাজ্যের শিরোরো এলাকায় একটি খনিতে বন্দুকধারীদের হামলায় ৩০ জন সেনা নিহত হয়েছেন। শনিবার (২ জুলাই) দেশটির তিনটি সূত্র এ তথ্য জানিয়েছে।

ভূমিকম্পে কেঁপে উঠলো চীন

ভূমিকম্পে কেঁপে উঠলো চীন। দেশটির উইঘুর অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে স্থানীয় সময় রোববার
ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ২। শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র (সিইএনসি) জানিয়েছে, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আকি কাউন্টিতে স্থানীয় সময় সকাল ৬টা ২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হেনেছে।


আরও খবর



একই ম্যাচে তিনবার দুই দলের হয়ে ব্যাটিং করলেন ভারতীয় ওপেনার

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ১৮জন দেখেছেন
Image

এক টেস্টে কোনো ব্যাটারকে আলাদা তিনটি ইনিংসে তিনবার ব্যাট করতে দেখেছেন কখনও? লেস্টারশায়ারের বিপক্ষে ভারতের প্রস্তুতি ম্যাচে চোখে পড়লো তেমনই ঘটনা।

ম্যাচে তিনবার করে ব্যাট করতে নামেন শ্রেয়াস আয়ার, রবীন্দ্র জাদেজা ও শুভমান গিল। শ্রেয়াস ও জাদেজা দুটি ইনিংসে মোট ৩ বার করে ব্যাট করেন। তবে গিল তিনটি আলাদা ইনিংসে ব্যাট হাতে মাঠে নামেন।

ভারতের হয়ে উভয় ইনিংসেই ওপেন করতে নামেন শুভমান। পরে লেস্টারশায়ারের হয়ে শেষ ইনিংসেও গোড়াপত্তন করতে দেখা যায় তাকে।

যেহেতু প্রস্তুতি ম্যাচ, তাই নিয়মনীতির বাধ্যবোধকতা নেই। সেই সুযোগটাই নিচ্ছে ভারত। নিজেদের দলের ক্রিকেটারদের লেস্টারশায়ারের হয়ে খেলতে দিয়েছে তারা।

কিন্তু গিলকে কেন তিন ইনিংসেই ওপেন করতে পাঠানো হলো? আন্দাজ করাই যাচ্ছে, রোহিত শর্মা হঠাৎ করোনা আক্রান্ত হওয়ায় এজবাস্টন টেস্টে গিলের উপরেই আস্থা রাখতে চাইছে টিম ম্যানেজমেন্ট।

তো তিন ইনিংসে কেমন করলেন গিল? ম্যাচের প্রথম দিনে তিনি রোহিতের সঙ্গে ভারতের হয়ে ওপেন করেন। ওই ইনিংসে ২৮ বলে করেন ২১ রান।

পরে ম্যাচের দ্বিতীয় দিনে কেএস ভরতকে সঙ্গে নিয়ে দ্বিতীয়বার ভারতের হয়ে ওপেন করতে নামেন গিল। এবার তিনি ৩৪ বলে খেলেন ৩৮ রানের ইনিংস।

ম্যাচের শেষ দিনে আজাদকে সঙ্গী করে গিল ওপেন করতে নামেন লেস্টারশায়ারের হয়ে। এবার নিজেকে ফিরে পেয়েছেন ভালোভাবেই। ৭৭ বলে ৬২ রানের ইনিংস বেরিয়ে আসে তরুণ এই ওপেনারের উইলো থেকে।


আরও খবর