Logo
শিরোনাম

টিভিতে আজকের খেলা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ১১১জন দেখেছেন
Image

ক্রিকেট
আইপিএল
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু-পাঞ্জাব কিংস
রাত ৮.০০টা
সরাসরি টি স্পোর্টস

ফুটবল
স্পেশাল ফিচার
প্রিমিয়ার লিগ টুডে
বিকেল ৩.০০টা
সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ২

প্রিমিয়ার লিগ ফ্যানজোন
সন্ধ্যা ৭.০০টা
সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ২


আরও খবর



‘শব্দত্রাস’ বিষয়ে সচেতন করছে দুরন্ত বাইসাইকেল

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬১জন দেখেছেন
Image

শব্দ দূষণের শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। ফলে বধিরতা, হৃদরোগসহ নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যায় আক্রান্ত হচ্ছে নগরীর মানুষ। রাজধানীতে শব্দ দূষণের অন্যতম প্রধান একটি অনুষঙ্গ গাড়ির অনিয়ন্ত্রিত হর্ন। নীরব এই ঘাতকের সরব ছোবলে আক্রান্ত রাজধানী সহ সারা দেশ। ফলে শব্দ দূষণ নয় বরং শব্দত্রাস হয়ে দাঁড়িয়েছে অনেকের কাছে।

শব্দ দূষণ বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও শব্দ দূষণ থেকে বাঁচতে ‘শব্দত্রাস’ বিষয়ে সচেতন করছে দুরন্ত বাইসাইকেল। শহর অঞ্চল ও প্রযুক্তি আসক্ত মানুষ, গাড়ির মালিক ও বাস চালকদের মধ্যে সচেতনতা তৈরি করতেই কাজ করছে দুরন্ত বাইসাইকেল ব্রান্ড।

শব্দ যখন মাত্রা ছাড়ায় তখন শব্দ দূষণ, এই বিষাক্ততা ক্রমাগত গ্রাস করছে নগরের মানুষদের। বিষাক্ত সাপের চেয়েও শব্দের বিষাক্ততা আরও ভয়ংকর। শব্দ দূষণের কারণে মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে, সে সম্পর্কে জনসাধারণের মধ্যে সুস্পষ্ট ধারনা নেই। শব্দ দূষণের কারণে স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা অত্যন্ত মারাত্মক।

কানে কম শোনা, বধিরতা, হৃদকম্প, হৃদরোগ, শিশুদের লেখাপড়ায় মনোযোগ কমে যাওয়া, মানসিক বিকাশ বিঘ্নিত হওয়া, খিটখিটে মেজাজ, পেটের আলসার, অনিদ্ৰা বা ইনসমনিয়া, মানসিক উত্তেজনা ও উদ্বিগ্নতা বা অ্যাংজাইটি, স্ট্রোকসহ নানা ধরনের জটিলতা তৈরি হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অনুযায়ী, মানুষের জন্য ঘরের ভেতর শব্দের গ্রহণযোগ্য মাত্রা ৫৫ ডেসিবেল। আর ঘরের বাইরে বাণিজ্যিক এলাকার জন্য ৭০ ডেসিবেল। অথচ ঢাকায় এই মাত্রা ১১৯ ডেসিবেল ও রাজশাহীতে ১০৩ ডেসিবেল। ফলে উচ্চমাত্রার শব্দ দূষণ থেকে বাঁচার জন্য বাইসাইকেল বা শব্দ দূষণ হয় না এমন যানের প্রচলন জরুরি।

এ বিষয়ে দুরন্ত বাইসাইকেলের এজিএম (মার্কেটিং) শরীফুল ইসলাম বলেন, শব্দদূষণ তাৎপর্যপূর্ণ মাত্রায় কমিয়ে আনার জন্য আমাদের সদিচ্ছা ও কিছু উদ্যোগই যথেষ্ট। শব্দ দূষণের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করা উচিত সবার। গাড়ির হর্নজনিত শব্দ দূষণের ভয়াবহতা উপলব্ধি করে এর বিরুদ্ধে সচেতনতা তৈরি ও প্রতিকারের উদ্দেশ্যে বাইসাইকেল ব্র্যান্ড দুরন্ত বাইসাইকেলের পক্ষ থেকে শব্দত্রাস ক্যাম্পেইন শুরু করছি।


আরও খবর



নিষেধাজ্ঞায় সমুদ্রে মাছ শিকার, জরিমানা দিয়ে ছাড়া পেলেন ১০ জেলে

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

নিষেধাজ্ঞা চলাকালে সমুদ্রে মাছ ধরার অপরাধে পটুয়াখালীর কুয়াকাটার ১০ জেলেকে ৭৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৭ জুন) বিকেলে কলাপাড়া ও রাঙ্গাবালীর বিভিন্ন চ্যানেল থেকে জাল ও মাছসহ তাদের আটক করে নৌপুলিশ। দিনগত রাত ২টার দিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা আদায়ের পর তাদের ছেড়ে দেন।

কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার মোর্শেদ জাগো নিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সমুদ্রে অভিযান চালিয়ে মাছ ধরার ট্রলার থেকে ১০ জেলেকে আটক করে নিয়ে আসি। পরবর্তীতে মৎস্য কর্মকর্তা ভ্রাম্যমাণ পরিচালনার মাধ্যমে ৭৪ হাজার টাকা জরিমানা আদায়ের পর তাদের ছেড়ে দেওয়া হয়। জব্দ মাছগুলো এতিমখানায় বিতরণ এবং জালগুলো মুচলেকা রেখে ট্রলার মালিকদের জিম্মায় দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞায় সমুদ্রে মাছ শিকার, জরিমানা দিয়ে ছাড়া পেলেন ১০ জেলে

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জাগো নিউজকে বলেন, ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত গভীর সমুদ্রে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। সরকারি এ আইন বাস্তবায়নে আমরা সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছি। যাদের জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে তাদের পরবর্তীতে পেলে আরও কঠোর শাস্তি দেওয়া হবে।


আরও খবর



হজযাত্রীদের জন্য হটলাইনসহ বিশেষ সেবা চালু রেখেছে ‘নগদ ইসলামিক’

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২১জন দেখেছেন
Image

হজযাত্রীদের জন্য সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে ‘নগদ ইসলামিক’। সম্পূর্ণ শরিয়া পর্যবেক্ষক কমিটির তত্ত্বাবধানে পরিচালিত এই প্ল্যাটফর্মে হজ যাত্রীরা হজ সম্পর্কিত সবধরনের তথ্য বিবরণীসহ যে কোনো ধরনের প্রশ্ন ও এ সম্পর্কিত সমস্যার সমাধান পাবে হটলাইন নম্বরে।

একজন হজযাত্রী যেন ইসলামিক বিধিনিষেধ অনুযায়ী সম্পূর্ণ শুদ্ধভাবে হজ পালন করতে পারেন, সেদিক বিবেচনা করে যাবতীয় খুঁটিনাটি তথ্য ও সুবিধা নিয়ে সাজানো হয়েছে ‘নগদ ইসলামিক’-এর এবারের আয়োজন।

এ উপলক্ষে আশকোনার হজ ক্যাম্পে হজযাত্রীদের জন্য বিশেষ বুথ স্থাপন করেছে ‘নগদ ইসলামিক। হজ সম্পর্কিত যে কোনো প্রয়োজনে নির্দেশিকায় দেওয়া দুটি হটলাইন নম্বর, +৮৮০১৭৮৬০৮৩০৭৪ (ইমো) ও +৮৮০১৭৯৩৪০৭০৪৪ (হোয়াটসঅ্যাপ) যোগাযোগ করতে পারবেন।

এই হটলাইন নম্বরের মাধ্যমে হজ সম্পর্কিত যে কোনো তথ্য জানার জন্য ‘নগদ ইসলামিক’-এর শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এইচ এম শহীদুল ইসলাম বারাকাতির সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন হাজীরা।

হজযাত্রীদের যাত্রার সময়ে তাৎক্ষণিক শরিয়াহভিত্তিক লেনদেনের সুবিধা ছাড়াও প্রত্যেক হজযাত্রীকে পবিত্র হজ এবং ওমরাহর সংক্ষিপ্ত ব্যাখ্যা, ইহরাম, তাওয়াফ, হজের ফরজ ও ওয়াজিব সংবলিত বিশেষ একটি হ্যান্ডআউট বা নির্দেশিকা দেওয়া হচ্ছে।

নির্দেশিকাটি পড়লে পবিত্র হজ সম্পর্কিত সবধরনের প্রাথমিক বিষয় সম্পর্তে জানতে পারবেন হজযাত্রীরা। এছাড়া হজের সময়ে তীব্র গরমে একটু স্বস্তি দিতে হাজীদের উপহার হিসেবে ‘নগদ ইসলামিক’-এর পক্ষ থেকে থাকছে বিশেষ গ্লিসারিন।

পাশাপাশি হজ ও ওমরাহ পালনকারীদের কথা মাথায় রেখে হজ সম্পর্কিত সবধরনের কনটেন্ট নিয়ে সাজানো হয়েছে ‘নগদ ইসলামিক’ অ্যাপ এবং ওয়েবসাইট। ‘নগদ ইসলামিক’-এর ওয়েবসাইটে থাকছে হজ সম্পর্কিত বিস্তারিত আট পর্বের বিশেষ ভিডিও কনটেন্ট।

১০ মিনিটের প্রতিটি কনটেন্টে রয়েছে হজ পালনের যাবতীয় সব গাইডলাইন। হজযাত্রীরা নিজেদের সুবিধা অনুযায়ী যাত্রার আগে কনটেন্টগুলো দেখে নিলে কোনো ধরনের সমস্যায় পড়বেন না। ‘নগদ ইসলামিক’-এর সব কনটেন্ট ইসলামিক ফাউন্ডেশন থেকে অনুমোদিত।

হজযাত্রীদের জন্য বিশেষ এই সেবার বিষয়ে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য রাহেল আহমেদ বলেন, হজযাত্রীদের জন্য আমরা বিশেষ এই সেবা চালু রেখেছি। আমরা গত তিন বছর ধরে বাংলাদেশে শরিয়াহভিত্তিক লেনদেন সেবা পরিচালনা করছি। আমাদের এই উদ্যোগের ফলে হাজিরা কিছুটা হলেও উপকৃত হবেন বলে আমরা বিশ্বাস করি।

মোবাইল ফোনের মাধ্যমে ডিজিটাল ইসলামিক আর্থিক সেবার মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ‘নগদ ইসলামিক’। গত তিন বছর ধরে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের আস্থা অর্জন করেছে এই সেবাটি।


আরও খবর



চুয়াডাঙ্গায় ভুয়া চিকিৎসককে লাখ টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

চুয়াডাঙ্গার জীবননগরে আতিকুজ্জামান চঞ্চল (৩৮) নামের এক ভুয়া চিকিৎসককে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৩ জুন) দুপুরে জীবননগর পৌর শহরের ইব্রাহিম টাওয়ারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম।

ভুয়া চিকিৎসক আতিকুজ্জামান চঞ্চল জীবননগর পৌর শহরের লক্ষ্মীপুর পাড়ার মৃত আয়ুব আলীর ছেলে।

jagonews24

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ভুয়া পরিচয় ব্যবহার করে দীর্ঘদিন ধরে জীবননগর শহরে চিকিৎসা দিয়ে আসছিলেন আতিকুজ্জামান চঞ্চল। চিকিৎসা দেওয়ার নামে নানা কৌশলে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করতেন। খবর পেয়ে সোমবার দুপুরে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় তার সনদের কাগজপত্র ভুয়া হিসেবে প্রমাণিত হয়। পরে তাকে এক লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. মুস্তাফিজুর রহমান সুজন এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল খালেকসহ পুলিশের একটি দল ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করে।

জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আরিফুল ইসলাম বলেন, এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



এক চার্জে ৯৬৫ কিলোমিটার চলবে ই-কার

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৮জন দেখেছেন
Image

একের পর এক ই-কার বাজারে আনছে বিএমডব্লিউ। কিছুদিন আগেই সংস্থার প্রথম ই-কার বিএমডব্লিউ আইএক্স লঞ্চ হয়েছে ভারতীয় বাজারে। বিলাসবহুল এই গাড়ি ফুল চার্জে করলে একটানা ৪২৫ কিমি চলতে পারে। যার মূল্য রাখা হয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা।

এরই মধ্যে সংস্থাটি আইএক্স-এর রেঞ্জ বাড়ানোর জন্য উঠেপড়ে লেগেছে। আসলে ‘আওয়ার নেক্সট এনার্জি’ বা ONE নামক ব্যাটারি সেল প্রস্তুতকারী এক মার্কিন স্টার্টআপের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বিএমডব্লিউ। ওয়ান-এর দাবি তাদের ব্যাটারি লাগিয়ে দিলে সম্পূর্ণ চার্জে ৯৬৫ কিলোমিটার পথ অনায়াসে চলতে পারবে বিএমডব্লিউ আইএক্স। যা বর্তমান মডেলের চেয়ে দ্বিগুণেরও বেশি।

মার্কিন মুলুকের এই সংস্থার তৈরি বৈদ্যুতিক ব্যাটারির নামকরণ করা হয়েছে ‘জেমিনি’। দুটি ব্যাটারি সেলের বিকল্পে উপলব্ধ এটি। সংস্থাটি জানিয়েছে, তাদের ব্যাটারি সেলগুলোর মধ্যে একটিতে আছে অত্যাধুনিক রসায়ন, যা আরও বেশি পরিমাণে শক্তি সঞ্চয় করে রাখতে পারে।

এর আগে টেসলার গাড়িতেও ওয়ান তাদের ব্যাটারি পরীক্ষা করেছিল। গত বছর ডিসেম্বরে একটি জেমিনি ব্যাটারি লাগিয়ে টেসলা মডেল এস গাড়ির রেঞ্জ পরীক্ষা করা হয়। যেখানে দেখা যায়, টেসলার ওই ইলেকট্রিক গাড়ি এক চার্জে ১,২০০ কিলোমিটারের বেশি পথ ছুটতে সক্ষম হয়েছে।

ওয়ানের ব্যাটারি সহ আইএক্সে চূড়ান্ত মডেল আনার আগে চলতি বছরের শেষের দিকে একটি নমুনা ভার্সন নিয়ে আসতে পারে বিএমডব্লিউ। সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, বর্তমানে বিএমডব্লিউ ওয়ানের ব্যাটারি প্রযুক্তি তাদের ভবিষ্যতের বিদ্যুৎ চালিত গাড়ির লাইনআপে ব্যবহারের মাধ্যমে সুযোগ সুবিধার পথ প্রসারিত করতে চাইছে। তবে কবে আসবে এই বিএমডব্লিউ আইএক্সের আপডেট, সে ব্যাপারে কিছু স্পষ্ট জানায়নি সংস্থাটি।


আরও খবর