Logo
শিরোনাম

‘তুই আমাকে মারিস না, আমি তোর মা’

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৪৪জন দেখেছেন
Image

জমি লিখে না দেওয়ায় ৮০ বছর বয়সী মাকে নির্যাতন করে দুই হাত ভেঙে দেওয়ার অভিযোগ উঠেছে ব্যাংক কর্মকর্তা ছেলের বিরুদ্ধে। হাত-পা মাথাসহ ওই মায়ের শরীরের সব জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। এ ঘটনায় অভিযুক্ত ছেলেকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (৩ মে) দিনাজপুর শহরের বড়বন্দর নতুনপাড়া মহল্লায় ঘটনাটি ঘটে।

নির্যাতনের শিকার মা রেজিয়া খাতুন প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষিকা। তিনি বড়বন্দর নতুনপাড়া মহল্লার মৃত বাহার আলীর স্ত্রী। স্বামী বাহার দিনাজপুর জিলা স্কুলের সহকারী প্রধান শিক্ষক ছিলেন। নির্যাতনকারী ছেলে মো. রাজীব আলী ডন একটি বেসরকারি ব্যাংকের সিনিয়র অফিসার।

মামলা, ভুক্তভোগী এবং স্বজনদের দেওয়া তথ্যে জানা যায়, রেজিয়া বেগমের দুই ছেলে ও দুই মেয়ের মধ্যে বড় ছেলে মারা গেছেন। স্বামীও মারা গেছেন অনেক আগে। মেয়েদের বিয়ে হয়ে গেছে। ছোট ছেলে মো. রাজীব আলী ডন ব্যাংক কর্মকর্তা। ছোট ছেলে ও বড় ছেলের রেখে যাওয়া এক সন্তানকে নিয়ে বড়বন্দর নতুনপাড়ায় থাকেন তিনি। বেশ কিছুদিন থেকে রাজীব মায়ের কাছে বসতবাড়ির ১৬ শতাংশ জমি লিখে নিতে চাচ্ছিলেন। কিন্তু মা তাতে রাজি হচ্ছিলেন না।

jagonews24

একসময় রাজীব বিভিন্নভাবে নির্যাতন শুরু করলে মা বাধ্য হয়ে তাকে তিন শতাংশ জমি লিখে দেন। এতেও মন ভরেনি তার। বাকি জমি লিখে না দেওয়ায় নির্যাতনের মাত্রা বেড়ে যায়। গত ১৯ রমজান মাকে আবারও নির্যাতন করেন রাজীব। সেদিন পরিবারের লোকজন ও স্থানীয়দের সমঝোতায় ছাড়া পান তিনি।

পরে গত মঙ্গলবার রাত ৮টার দিকে রাজীব ও তার স্ত্রী খালেদা ওই বৃদ্ধাকে বাকি জমি লিখে দিতে চাপ দেন। এতে রাজি না হওয়ায় ছেলে ও তার স্ত্রী বৃদ্ধার ওপর অমানবিক নির্যাতন শুরু করেন। যে লাঠির ওপর ভর করে তার মা চলাফেরা করেন, সেই লাঠি কেড়ে নিয়ে ও লোহার রড দিয়ে মাকে নির্যাতন শুরু করেন ছেলে। লাথি মেরে মাকে মেঝেতে ফেলে দেন। মায়ের শরীরের এমন কোনো জায়গা নেই যেখানে আঘাত করেননি। নির্যাতন সইতে না পেরে মা বাড়ি থেকে পালিয়ে যাওয়ার জন্য বেরিয়ে আসলে আবারও টেনেহিঁচড়ে বাড়িতে নিয়ে নির্যাতন করেন ছেলে ও তার স্ত্রী। এসময় ওই বৃদ্ধার দুই হাত ভেঙে যায়। মাথায় আঘাত পান, পায়ে তৈরি হয় আঘাতের ক্ষত। ছেলের স্ত্রী খালেদা বেগম বুকের ওপর চেপে বসে গলা চেপে ধরেন। এসময় বড় ছেলের রেখে যাওয়া সন্তান লিমন ফুফুদের খবর দিলে তারা এসে মাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিকেলে বিষয়টি জানতে পেরে দিনাজপুর মেডিকেল কলেজ হাসাপাতালে যান জাগো নিউজের প্রতিবেদক। সেখানে গিয়ে অপারেশন থিয়েটারের সামনে দুই হাতে প্লাস্টার করার জন্য দুই মেয়েকে নিয়ে অপেক্ষা করতে দেখা যায় রেজিয়া বেগমকে।

এসময় রেজিয়া বেগমের ছোট মেয়ে জনতা ব্যাংকের সাবেক সিনিয়র অফিসার মোছা. সামসি জাহান বকুল বলেন, এর আগেও জমির জন্য আমার ভাই রাজীব মাকে মারধর করেছে। আবারও আমার ভাই ও ভাবি মাকে মারধর করে হাত-পা ভেঙে দিয়ে নিজেই আবার মায়ের বিরুদ্ধে থানায় মামলা করতে গিয়েছিল। এসময় পুলিশ তাকে আটক করে। আমরা তার বিচার চাই।

আরেক মেয়ে আঞ্জুমান আরা বেগম বলেন, আমরা ভাইবোন সবাই শিক্ষিত। আমার বাবা শিক্ষক ছিলেন। আমার মা সাবেক শিক্ষিকা। আমাদের পরিবারে এই ঘটনা কোনোভাবেই মানতে পারছি না। মায়ের ওপর নির্যাতনকারী আমার ভাই রাজীবের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। যাতে করে আর কোনো সন্তান মায়ের ওপর এমন অমানবিক নির্যাতন না করে।

jagonews24

অপারেশন থিয়েটারের সামনে ঘটনার বর্ণনা দিতে গিয়ে মা রেজিয়া বেগম বলেন, আমি বংশের সবার বড় সন্তান, আমাকে কেউ কোনোদিন ফুলের টোকাও দেয়নি। আমি বারবার ছেলেকে বলছিলাম বাবা, তুই আমাকে মারিস না, আমি তোর মা। কিন্তু ছেলে শোনেনি। আজকে আমি হাসাপাতালে। আর যে ছেলেকে আদর-যত্ন দিয়ে মানুষ করেছি সেই ছেলে মাকে নির্যাতনের ঘটনায় জেলে। বলেন দেখি এটা কী হয়!

এখন আপনি কী চান এমন প্রশ্নের উত্তরে তিনি কিছু সময় চুপ থেকে কাঁপা কাঁপা গলায় বলেন, দেশের প্রচলিত আইনে ছেলের বিচার চাই। যাতে কোনো মা যেন এমন নির্যাতনের শিকার আর না হয়।

এ বিষয়ে অভিযুক্ত রাজীবের স্ত্রী খালেদার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

জানতে চাইলে কোতোয়াাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাফফর হোসেন বলেন, অভিযোগ পেয়ে আসামিকে গ্রেফতার করা হয়েছে। মামলা রেকর্ড করে তাকে আদালতে চালান দেওয়া হলে বিচারক কারাগারে পাঠিয়েছেন। তদন্ত করে আদালতে চার্জশিট দেওয়া হবে।


আরও খবর



ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে, জোবায়েরের জামিন

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৫জন দেখেছেন
Image

অস্ত্র আইনে করা মামলায় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি দেলোয়ার হোসেন সাঈদীর দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার (২০ মে) তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর সবুজবাগ থানায় অস্ত্র, মাদক ও সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনায় পৃথক তিন মামলায় পাঁচ দিন করে ১৫ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। অপরদিকে তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট মোহনা আলমগীর অস্ত্র মামলায় তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। এছাড়া মাদক মামলায় রিমান্ড নামঞ্জুর ও সরকারি কাজে বাধা দেওয়ার মামলায় জামিন মঞ্জুর করেন আদালত।

এদিকে, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জোবায়ের আহাম্মেদের জামিন মঞ্জুর করেছেন আদালত। শুক্রবার ঢাকার মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট মোহনা আলমগীরের আদালত শুনানি শেষে এ জামিন মঞ্জুর করেন।

এদিন জোবায়েরকে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। অন্যদিকে আসামিপক্ষ জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত রিমান্ড আবেদন নাকচ করে জামিন মঞ্জুর করেন।

এর আগে বৃহস্পতিবার রাতে মাদক, অস্ত্র ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি দেলোয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে পৃথক তিনটি মামলা করে র‌্যাব। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জোবায়ের আহাম্মেদের বিরুদ্ধে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে অরেকটি মামলা করে র‌্যাব।

স্বরাষ্ট্রমন্ত্রীর নাম ভাঙিয়ে কিছু লোক চাঁদাবাজি করে আসছেন- এমন অভিযোগের ভিত্তিতে গত ১৮ মে দিনগত রাত ৩টায় রাজধানীর সবুজবাগে অভিযান চালায় র‌্যাব। এসময় ছাত্রলীগ নেতা সাঈদীকে আটক করা হয়। তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগজিন, দুই রাউন্ড গুলি ও ৫৭৮ পিস ইয়াবা জব্দ করা হয়। এরপর সাঈদীকে নিয়ে অভিযানে নামে র‌্যাব। অভিযান শেষে র‌্যাব সদস্যরা রাস্তায় বের হলে ছাত্রলীগ নেতা জোবায়ের আহাম্মেদের নেতৃত্বে ১৫০-২০০ জন সাঈদীকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন।

তখন র‌্যাবের আভিযানিক দল আত্মরক্ষার্থে ও সরকারি দায়িত্ব পালনের জন্য জোবায়ের আহাম্মেদকে গ্রেফতার করলে অন্যরা ছত্রভঙ্গ হয় যায়। তবে সেসময় র‌্যাবের দুই সদস্য আহত হন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।


আরও খবর



নাইমময় সেশনে সাকিবের অপেক্ষা

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৭জন দেখেছেন
Image

ঘরের মাঠ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই প্রত্যাবর্তনের সুযোগ পেয়েছেন তরুণ অফস্পিনার নাইম হাসান। প্রাথমিভাবে সেই সুযোগ কাজে লাগানোর দারুণ প্রতিশ্রুতি দেখালেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে নাইমই নিয়েছেন সফরকারীদের দুই উইকেট।

গত বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ খেলেছিলেন নাইম। সেই সিরিজের দুই ম্যাচেই আঙুলে চিড় নিয়ে খেলেছিলেন তিনি, যে কারণে বোলিংটাও তেমন ভালো হয়নি। তাই বাদ পড়ে যান পরের সিরিজ থেকেই, ফিরতে পারেননি গত ১৪ মাসেও। অবশেষে নিজের চেনা আঙিনায় ফিরেই প্রথম সেশনটা বাংলাদেশের করে দিয়েছেন নাইম।

দিনের প্রথম সেশন শেষে ২৪ ওভারের মধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা। দুই ওপেনারের বিনিময়ে ৭৩ রান করতে পেরেছে তারা। নাইম একাই নিয়েছেন উইকেট দুইটি। পাশাপাশি শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, তাইজুল ইসলামরাও করেছেন আঁটসাঁট বোলিং।

যে কারণে সাগরিকার ব্যাটিংবান্ধব উইকেটেও প্রথম সেশনে তেমন একটা সুবিধা করতে পারেনি শ্রীলঙ্কা। প্রায় ১৪ মাস পর ফেরা নাইম জোড়া উইকেট নিলেও, পাঁচ মাস পর টেস্ট ক্রিকেটে ফেরা সাকিব আল হাসান এখন পর্যন্ত বল হাতে নেননি। তবে স্লিপে দাঁড়িয়ে পুরো সেশনেই বেশ চনমনে দেখা গেছে তাকে।

বিস্তারিত আসছে...


আরও খবর



দুই টপারের প্লে-অফে ওঠার লড়াইয়ে ব্যাটিংয়ে গুজরাট

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪২জন দেখেছেন
Image

 

দুই দলই জিতেছে সমান আটটি করে ম্যাচ, হেরেছে সমান তিনটি করে ম্যাচ। নেট রান রেটে এগিয়ে থাকায় এক নম্বরে রয়েছে লখনৌ সুপার জায়ান্টস, তাদের নিচেই অবস্থান গুজরাট টাইটান্সের। আজ মুখোমুখি এ দুই দল।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আজকের ম্যাচটি যারা জিতবে, তারাই প্রথম দল হিসেবে পেয়ে যাবে প্লে-অফের টিকিট। এমন সমীকরণের ম্যাচে টস জিতে আগে ব্যাটিং নিয়েছেন গুজরাটের অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

সবশেষ দুই ম্যাচ হেরে যাওয়া গুজরাট নিজেদের একাদশে এনেছে তিন পরিবর্তন। বাদ দেওয়া হয়েছে লকি ফার্গুসন, সাঁই সুদর্শন ও প্রদীপ সাংওয়ানকে। দলে এসেছেন ম্যাথু ওয়েড, সাঁই কিশোর ও ইয়াশ দয়াল। লখনৌ একাদশে রবি বিষ্ণুইর জায়গায় এসেছেন কারান শর্মা।

গুজরাট টাইটান্স একাদশ: ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), শুভমান গিল, ম্যাথু ওয়েড, হার্দিক পান্ডিয়া (উইকেটরক্ষক), ডেভিড মিলার, রাহুল তেয়াতিয়া, রশিদ খান, সাঁই কিশোর, আলজারি জোসেফ, ইয়াশ দয়াল ও মোহাম্মদ শামি।

লখনৌ সুপার জায়ান্টস একাদশ: কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), লোকেশ রাহুল (অধিনায়ক), দীপক হুদা, ক্রুনাল পান্ডিয়া, আয়ুশ বাদোনি, মার্কাস স্টয়নিস, জেসন হোল্ডার, কারান শর্মা, দুশমন্থ চামিরা, আভেশ খান ও মহসিন খান।


আরও খবর



মা-মেয়েকে হেনস্তার প্রতিবাদ করায় ঢাবির ২ ছাত্রকে মারধরের অভিযোগ

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

মাওয়া থেকে ঢাকায় ফেরার পথে বাসের সিট নিয়ে বাবার সামনে মা ও মেয়েকে হেনস্তার প্রতিবাদ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই ছাত্রকে মারধরের অভিযোগ উঠেছে আহমেদ ফয়সাল নামে এক ব্যক্তির বিরুদ্ধে।

শনিবার (৭ মে) দুপুরে বাবুবাজার ব্রিজে এ ঘটনা ঘটে। আহমেদ ফয়সাল ও তার সঙ্গীরা এ হামলা চালায় বলে ওই দুই শিক্ষার্থীর অভিযোগ।

আহতরা হলেন- ঢাবির হাজী মুহম্মদ মুহসিন হলের সংস্কৃত বিভাগের চতুর্থ বর্ষের জহির রায়হান ও বঙ্গবন্ধু হলের ইংরেজি বিভাগের মোহাম্মদ আবুবকর সিদ্দিক রিয়াজ। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থী আবুবকর সিদ্দিক রিয়াজ বলেন, মাওয়া থেকে ঢাকায় আসছিলাম। তখন বাসে দুই যাত্রীর মধ্যে সিট নিয়ে তর্কাতর্কি হয়। এক পর্যায়ে এক মুরব্বিকে ফয়সাল আহমেদ নামের এক ছেলে থাপ্পড় দেয়। পরে তার স্ত্রী আর মেয়ের গায়েও হাত তোলে। আমি আর আমার বন্ধু এর প্রতিবাদ করি। তখন তারা থামলেও আমাদের কিছু বলেনি। পরে বাবুবাজার এসে বাস থামিয়ে তাদের পক্ষের লোকজন দিয়ে আমাদের ওপর অতর্কিত হামলা করে। এতে আমরা আহত হই।

এ বিষয়ে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান জাগো নিউজকে বলেন, এমন কোনো ঘটনা শুনিওনি এবং এবং কেউ অভিযোগও করেনি। লিখিত অভিযোগ পাওয়ার পর এ বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



ইইউ’র নিষেধাজ্ঞার মুখে পুতিনের ‘প্রেমিকা’ এলিনা

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫১জন দেখেছেন
Image

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার তালিকায় পড়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত প্রেমিকা এলিনা কাভায়েভা। ইউক্রেনে হামলার জেরে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার যে ষষ্ঠ প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে সেই প্যাকেজেরেই খসড়ায় রয়েছে এলিনার নাম।

শুক্রবার (৬ মে) ইউরোপিয়ান কূটনীতিকদের দুটি সূত্রের বরাতে সিএনএন এ তথ্য জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কমিশন সূত্র জানিয়েছে, এ পর্যায়ে কারো নাম যুক্ত হতে পারে আবার কারো নাম বাদও পড়তে পারে।

ইইউ এখনো এই খসড়া প্রস্তাবে আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করেনি। তবে স্থানীয় সময় শুক্রবার সকালে বেলিজিয়ামের ব্রাসেলসে ইইউ সদরদপ্তরে অনুষ্ঠিত রাষ্ট্রদূতদের বৈঠকে এটি সই হতে পারে বলে সূত্র জানিয়েছে।

একটি সূত্র সিএনএনকে জানায়, ‘আলোচনা চলছে, এটি কোনো কেকের অংশ নয়, আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখা যাক কী হয়।’

অলিম্পিকে গোল্ড মেডেল জয়ী জিমন্যাস্ট এলিনা কাভায়েভার সঙ্গে পুতিনের সম্পর্কের কথা চাউড় বেশ আগে থেকেই। পুতিনের সঙ্গে ১৯৮৩ সালে জন্ম নেওয়া এলিনার সম্পর্ক এক দশকেরও বেশি সময় ধরে বলে প্রচলিত রয়েছে। তবে পুতিন বরাবরই এ সম্পর্ক অস্বীকার করে আসছেন।

এর আগে গত এপ্রিলে ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, আলিনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হবে কী হবে না তা নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দ্বিধায় ছিলেন। কারণ এই পদক্ষেপকে পুতিনের পক্ষে এতটাই ব্যক্তিগত আঘাত বলে মনে করা হয়েছিল যে এ বিষয়টি রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে তুলতে পারে।

তবে এবার ইউরোপীয় ইউনিয়নের সম্ভাব্য নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে এলিনাকে।

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তারই ধারিবাহিকতায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

গত ৬ এপ্রিল হোয়াইট হাউসের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয় বলে এক বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, নতুন নিষেধাজ্ঞার আওতায় পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভাসহ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী ও মেয়ে এবং রুশ নিরাপত্তা কাউন্সিলের সদস্যরাও রয়েছেন।

এছাড়া নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার শীর্ষ সরকারি ও বেসরকারি ব্যাংকও রয়েছে।


আরও খবর